ব্রেকিং সংবাদ: |
  • সিনহার ব্যাংক হিসাবে অস্বাভাবিক লেনদেন, নিরঞ্জন ও শাহজাহানকে দুদকে তলব
  • জিজ্ঞাসাবাদের পর ছাড়া পেলেন বিডিজবসের প্রধান নির্বাহী
  • টরেন্টোর হামলাকারী সম্পর্কে সর্বশেষ যা জানা যাচ্ছে
  • তাবিথ আউয়াল ও আব্দুল হাই বাচ্চুকে দুদকে তলব
  • হঠাৎ কেঁপে উঠলো সিলেট, ৫ দশমিক ২ মাত্রার ভূমিকম্প
  • টরোন্টোয় গাড়িচাপায় প্রাণ গেল ১০ পথচারীর, ট্রুডোর সান্ত্বনা
  • বিজেপির শীর্ষ নেতাদের বক্তব্যে ঢাকার রাজনীতিতে তোলপাড়
  • খালেদা জিয়ার সাথে দেখা করতে গেছেন স্বজনরা
  • কাবুলে ভোটার নিবন্ধনকেন্দ্রে হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৬৩
  • ২৫ বছরের যুদ্ধে সোয়া কোটি মুসলিম নিহত, যা একটি বিশ্বযুদ্ধের সমান ক্ষয়ক্ষতি
  • খালেদা জিয়ার মুক্তির দাবিতে সপ্তাহব্যাপী বিএনপির নতুন কর্মসূচি ঘোষণা
  • ত্রিভুবন বিমানবন্দরের গাফিলতিই দুর্ঘটনার জন্য দায়ী: ইউএস-বাংলা
  • যে শর্তে গাজীপুর সিটি নির্বাচনে বিএনপিকে ছাড় দিল জামায়াত

সৌদিতে ১০ এপ্রিল শুরু হচ্ছে ফ্যাশন শো

০৯ এপ্রিল,২০১৮

সৌদিতে ১০ এপ্রিল শুরু হচ্ছে ফ্যাশন শো

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
রিয়াদ: গাড়ি চালানো, নারীদের স্টেডিয়ামে বসে খেলা দেখার অনুমতি, পুরুষের অনুমতি ছাড়াই ব্যবসা, সিনেমা, থিয়েটার, ব্যান্ড শোর পর এবার ফ্যাশন শোরও অনুমতি মিলছে সৌদি আরবে।

আগামী ১০ এপ্রিল থেকে সৌদি আরবের ইতিহাসে প্রথম ফ্যাশন সপ্তাহ শুরু হতে যাচ্ছে। রিয়াদের পাঁচ তারকা হোটেল রিটজ কার্লটনে এ ফ্যাশন শো হবে।

চার দিনের ফ্যাশন শোতে আরব ডিজানাইরদের পাশাপাশি ইউরোপিয়ান ডিজাইনাররাও অংশ নেবেন।

‘আরব ফ্যাশন উইক রিয়াদ’ শীর্ষক এই আয়োজনে বিদেশিরা বেশ আগ্রহ দেখাচ্ছেন বলে জানিয়েছেন আয়োজক সংস্থা আরব ফ্যাশন কাউন্সিলের সৌদি চাপ্টারের পরিচালাক লায়লা ইসা আবুজায়েদ।

সৌদি যুবরাজের সংস্কারে ধর্মীয় পুলিশ উধাও!
যুবরাজ মোহাম্মদ বিন সালমানের নানাবিধ সংস্কারের চাপে কাঁপছে সৌদি আরব। আগে যেখানে নামাজের সময় দোকান বন্ধের জন্যে তাগাদার পাশাপাশি জোরদবস্তি করত ধর্মীয় পুলিশ, নারী পুরুষের মেলামেশা বা পর্দার ব্যাপারে কড়া নজর রাখত এধরনের আইনশৃংখলা বাহিনীর সদস্যরা এখন রাস্তায় সেধরনের বাড়াবাড়ি চোখে পড়ছে না। সৌদি আলেম যেখানে বলেছেন, মেয়েদের আবায়া বা কালো বোরখা বাধ্যতামূলক নয় সেখানে এধরনের সংস্কার সৌদি নাগরিক জীবনে অনেকটা স্বস্তির বাতাস বইয়ে দিচ্ছে। এধরনের সংস্কারের পুরোধা হচ্ছেন যুবরাজ যিনি তার দেশে আর্থসামাজিক প্রেক্ষাপট এমন কি দীর্ঘদিন ধরে দেশটির সমাজে গেঁথে থাকা অনেক ধর্মীয় রীতিনীতি আমূল বদলে দিতে চাচ্ছেন।

এভাবে সৌদি আরবকে ‘মডারেট’ পরিচয়ে ব্যাপক বিদেশি বিনিয়োগকে আকৃষ্ট করতে চাচ্ছেন যুবরাজ। নিজে গুগলের সদর দপ্তর পরিদর্শন করছেন। প্রথম হাইপারলুপ যোগাযোগ ব্যবস্থা চালু করতে চাচ্ছেন। বিলিয়ন বিলিয়ন ডলারের পযটন প্রকল্প বাস্তবায়নে সৌদি উপকূলের বেলাভূমি দিনরাত নির্ভার ও রঙ্গীন করে তুলতে চাচ্ছেন তিনি। এর প্রধান উদ্দেশ্য হচ্ছে তেল নির্ভর অর্থনীতি থেকে বের হয়ে আসা। তেল নির্ভর অর্থনীতি থেকে বের হয়ে আসতে চাইছে সৌদি আরবের চিরপ্রতিদ্বন্দ্বী ইরানও। কিন্তু পথ ও পাথেয় দুটি দেশেরই ভিন্ন। সৌদি আরব ১’শ সিনেমা হল নির্মাণ করার উদ্যোগ নিলেও নিজেরা সিনেমা তৈরিতে এক্ষেত্রে পিছিয়ে রয়েছে ইরানের চেয়ে। এখনা অস্কারের মুখ দেখেনি সৌদি কোনো চলচ্চিত্রকার। অনেকটা ধার করা সংস্কৃতির ওপর নির্ভর কিন্তু বিপরীতে ইরান নিজস্ব সংস্কৃতির ওপর ভর করে উঠতে চাচ্ছে।

অন্যদিকে সৌদি যুবরাজ চান না তার দেশের শক্তিশালী ধর্মীয় আলেমরা সামাজিক জীবনযাত্রাকে শুধু মাত্র ঐতিহ্য ও বিধিনিষেধের মধ্যে ঢেকে রাখুক। যুবরাজ বলেছেন, স্বাভাবিক জীবনযাপন ও আধুনিকতার মধ্যে তার দেশের মানুষ অভ্যস্ত হয়ে উঠুক এটাই চান তিনি। সৌদির ৭০ ভাগ জনগোষ্ঠীর বয়স তিরিশের নীচে। তারা আগামীতে ওয়াবি মতাদর্শে ঘুরপাক না খেয়ে, জঙ্গি মতাদর্শের কোপানলে না পড়ে গ্লোবাল ভিলেজের অংশীদার হয়ে উঠুক। ইসলাম যে দয়া ও ধৈর্যের পথ দেখিয়েছে সে পথের অনুসারী হোক। আগামী তিরিশ বছরে এরাই সততার সঙ্গে কোনো ধংসাত্মক পথে না যেয়ে বিশ্বনাগরিক হয়ে উঠবে এমন আশা পোষণ করেন ক্রাউন প্রিন্স। এর ফলে মধ্যপ্রাচ্যে উম্মাদনা ও উত্তেজনা দূর হবে। ইসলাম ফোবিয়া কাবু হলে এমনিতেই আঞ্চলিক প্রতিদ্বন্দ্বিতা হ্রাস পেয়ে স্থূল রাজ্যের আরব দেশগুলো বিশ্বের আর দশটি দেশের মতই এক আকর্ষণীয় গন্তব্য হয়ে উঠবে।

প্রসঙ্গত, সৌদিআরব কর্তৃপক্ষ দেশটির ধর্মীয় পুলিশের ক্ষমতা ছেটে দিয়েছে। দেশটিতে ‘মুতাওয়া’ নামে পরিচিত ধর্মীয় পুলিশ এখন থেকে আর কাউকে ধাওয়া বা আটক করতে পারবে না। নিউজ বিবিসির।

সৌদিআরবে ‘নৈতিকতার উন্নয়ন ও অধার্মিকতা প্রতিহত’ করার দায়িত্বপ্রাপ্ত কমিটি মুতাওয়াকে তাদের পর্যবেক্ষণ নিরাপত্তা বাহিনীকে জানিয়ে কাজ করতে হবে। মানুষের সামাজিক আচার-আচরণ পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণ করার জন্য দেশটির রাস্তায় টহল দেয় এই পুলিশ বাহিনী। প্রায়ই তাদের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারে অভিযোগ উঠে।

গত ফেব্রুয়ারিতে রিয়াদে একটি শপিং মলের বাইরে এক নারীকে হয়রানি করার অভিযোগে এই এই বাহিনীর বেশ কয়েকজন সদস্যকে গ্রেফতার করা হয়েছিল। ২০১৩ সালে দুই ভাই তাদের গাড়ির রেডিও বন্ধ করতে অস্বীকৃতি জানালে তাদের ধাওয়া করে মারাত্মক দুর্ঘটনা ঘটিয়েছিল মুতাওয়ার চার সদস্য। পরে অবশ্য তাদেরকে অভিযোগ থেকে খালাশ করে দেয় দেশটির আদালত।

মন্তব্য

মতামত দিন

বিনোদন পাতার আরো খবর

আটতলা থেকে রাস্তা পর্যন্ত বিদেশি ছবি দেখার জন্য লাইন!

বিনোদন ডেস্কআরটিএনএনঢাকা: বিশ্বের কম সংখ্যক দেশেই এমন দৃশ্য দেখা যায়। একটি ছবির জন্য আটতলা থেকে রাস্তা পর্যন্ত দর্শক হবে . . . বিস্তারিত

সালমান শাহ হত্যা মামলা: চিকিৎসক ও ডোমকে জিজ্ঞাসাবাদের অনুমতি

বিনোদন ডেস্কআরটিএনএনঢাকা: চিত্রনায়ক সালমান শাহ হত্যা মামলায় তার মরদেহের ময়নাতদন্তকারী চিকিৎসক ও ডোমকে জিজ্ঞাসাবাদের জন্য . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com