হলিউডে যৌন হয়রানির শিকার নারীদের মিছিল

১৩ নভেম্বর,২০১৭

হলিউডে যৌন হয়রানির শিকার নারীদের মিছিল

বিনোদন ডেস্ক
আরটিএনএন
লস এনজেলস: যৌন হয়রানির শিকার ব্যক্তিদের প্রতি সমর্থন জানিয়ে বেশ বড়সড় মিছিল হয়েছে হলিউডে। সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘হ্যাশট্যাগ মি টু’ প্রচারণায় উদ্বুদ্ধ হয়ে এ মিছিলে যৌন হয়রানির শিকার নারীরা ছাড়াও আরো অনেকে অংশ নিয়েছেন।

মিছিলকারীদের একটি বড় অংশই নারী হলেও সেখানে বেশ কিছু পুরুষকেও দেখা গেছে। খবর বিবিসির।

সম্প্রতি হলিউডের বেশ কয়েকজন নায়িকা বলেছেন অস্কারজয়ী প্রযোজক হার্ভি ওয়েনস্টেইনের কাছে কী ধরনের যৌন হয়রানির শিকার হন। এরপর সোশ্যাল মিডিয়ায় ‘মি টু’ হ্যাশ ট্যাগে অনেক নারী-পুরুষ জানিয়েছেন কীভাবে তারা যৌন হয়রানির শিকার হয়েছেন।

হ্যাশ ট্যাগ মি টু - প্রথমে শুরু করেছিলেন সমাজকর্মী তারানা বুর্ক এবং পরে এটি ব্যাপক জনপ্রিয়তা পায় অভিনেত্রী আলিসা মিলানো প্রযোজক হার্ভি ওয়েনস্টেইনের বিরুদ্ধে অভিযোগ প্রকাশের পর।

এর বিশ্বজুড়ে যৌন হয়রানির শিকার হওয়া নারীদের অনেকেই এ প্রচারণায় এগিয়ে আসেন এবং অনেকেই নিজের ঘটে যাওয়া এসব হয়রানির ঘটনা প্রকাশে এগিয়ে আসেন। আবার ফেসবুকে এ প্রচারণায় অনেকে অংশ নিচ্ছেন নারীর প্রতি যে কোন ধরনের সহিংসতার বিরুদ্ধে নিজের অবস্থান প্রকাশ করতে।

এর মাধ্যমেই তারানা বুর্কের হাত ধরে শুরু হওয়া ‘হ্যাশট্যাগ মি টু’ ভাইরাল হয়ে যায় সামাজিক যোগাযোগ মাধ্যমে। তারানা বুর্ক নিজেই হলিউডের এ মিছিলের নেতৃত্ব দেন। মিছিলটি হলিউড থেকে শুরু হয়ে সিএনএন সদর দপ্তরে গিয়ে শেষ হয়।

ফেসবুকে তিনি ইভেন্টের বিষয়ে লিখেছেন যে, ‘এটি প্রত্যেক হার্ভি ওয়েনস্টেইনের জন্য। এধরনের আরো শত শত পুরুষ আছে যারা এ ধরনের কাজই করছে।’

বড় তারকাদের মধ্যে অভিনেতা কেভিন স্পেসি ও কমেডিয়ান লুইস সিকের বিরুদ্ধেও গত কয়েক সপ্তাহে যৌন হয়রানির অভিযোগ উঠেছে। এর মধ্যে লুইস সিকে অভিযোগ স্বীকার করে দুঃখ প্রকাশ করেছেন।

ওদিকে হার্ভি ওয়েনস্টেইনের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ উঠলেও তিনি তার মুখপাত্রের মাধ্যমে সেটি অস্বীকার করেছেন।

যৌন নিপীড়নের অভিযোগ, হার্ভে উইনস্টেনের অস্কার ফিরিয়ে নেয়া হবে?
এর আগে মার্কিন চলচ্চিত্র প্রযোজক হার্ভে উইনস্টেইনের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ ওঠায় তার ভবিষ্যত নির্ধারণে বৈঠকে বসতে যাচ্ছে অস্কার পুরষ্কার প্রদানকারী সংস্থা দ্য ইউএস অ্যাকাডেমী।

ইতোমধ্যেই মিরাম্যাক্স এবং উইনস্টেইন কোম্পানী ৮১টি অস্কার পুরষ্কার পেয়েছে। খবর বিবিসির।

কিন্তু যৌন নিপীড়নের অভিযোগের প্রেক্ষাপটে এ নিয়ে নতুন করে সিদ্ধান্ত নেয়া হতে পারে বলে বুধবার জানায় সংস্থাটি।

২০১৫ সালে এক নারী হার্ভে উইনস্টেনের বিরুদ্ধে যৌন অভিযোগ করলেও তখন কোনো ব্যবস্থা নেয়া হয়নি এবং এ নিয়ে নিজেদের পক্ষে যুক্তি তুলে ধরেছেন আইনজীবীরা।

তারা বলছেন উইনস্টেনের বিরুদ্ধে অভিযোগের যথেষ্ট প্রমাণাদি তারা পাননি, ফলে তাকে অপরাধীও বলা সম্ভব হয়নি।

তবে তারা এটাও বলছেন যে অস্কারজয়ী এই প্রযোজকের ‘নারীদের সঙ্গে অশালীন ব্যবহারের উদাহরণ রয়েছে’।

হার্ভে উইনস্টেন বলছেন তার বিরুদ্ধে আনা বেশিরভাগ অভিযোগই মিথ্যা।

সম্প্রতি এই মার্কিন প্রযোজকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ এনেছেন হলিউডের তিন অভিনেত্রী। ৬৫ বছর বয়সী এই প্রযোজকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ এনেছেন হলিউডের জনপ্রিয় তারকা অ্যাঞ্জেলিনা জোলি ও গিনেথ প্যালট্রো।

নিউইয়র্ক টাইমস পত্রিকায় এক লিখিত বিবৃতিতে হার্ভে উইনস্টেনের বিরুদ্ধে নিজেদের অভিযোগের কথা জানিয়েছেন অ্যাঞ্জেলিনা জোলি ও গিনেথ প্যালট্রো।

১৯৯৬ সালে মুক্তি পাওয়া ‘এমা’ সিনেমার প্রযোজক ছিলেন হার্ভে উইনস্টেইন। ছবির প্রধান চরিত্র জেন অস্টেনের ভূমিকায় কাজ করেন গিনেথ প্যালট্রো।

প্যালট্রো তার দেওয়া বিবৃতিতে জানান, একবার নিজের হোটেল রুমে তাকে ডেকে পাঠিয়েছিলেন হার্ভে উইনস্টেন। সে সময় তার দেহে আপত্তিকরভাবে স্পর্শ করেন উইনস্টেন এবং প্যালট্রোকে কুপ্রস্তাব দেন।

গিনেথ প্যালট্রো তখন হলিউডের কম বয়সী এক উঠতি তারকা। ‘আমার বয়স তখন খুব বেশি নয়। এরপর আবার হার্ভে উইনস্টেইনের ছবিতেই চুক্তিবদ্ধ হয়েছি, সেদিনের ঘটনায় আমি খুব ভয় পেয়ে গিয়েছিলাম। আমার বয়ফ্রেন্ড ব্র্যাড পিটকে এ কথা বলেছিলাম, সে তখন প্রযোজকের বিরুদ্ধে দাড়িয়েছিল। আমার মনে হচ্ছিল উইনেস্টেন আমাকে চুক্তি থেকে বাদ দিয়ে দেবে’।

অন্যদিতে অ্যাঞ্জেলিনা জোলি জানান, ১৯৯৮ সালে ‘হার্ট’ ছবিটির মুক্তির সময় হার্ভে উইনস্টেন তাকে হোটেল রুমে ডেকেছিলেন।

‘হার্ভে উইনস্টেইনের সঙ্গে কাজ করে আমার খুব খারাপ অভিজ্ঞতা হয়েছে। আর এ কারণে আমি এই প্রযোজকের সঙ্গে পরে আর কোনো কাজ করিনি, আমার অন্য নারী সহকর্মীদেরো এই বিষয়ে সতর্ক করে দিয়েছি’।

‘নারীদের প্রতি এ ধরনের আচরণ মেনে নেওয়া যায় না, তা আপনি যেকোনো দেশে যে কোনো অবস্থানেই থাকুন না কেন বলেন জোলি।

মন্তব্য

মতামত দিন

বিনোদন পাতার আরো খবর

ইরাক ও ইসরাইলের সুন্দরী একসঙ্গে সেলফি তুলে বিপাকে

বিনোদন ডেস্কআরটিএনএনঢাকা: মিস ইউনিভার্স ২০১৭ প্রতিযোগিতার জন্য বিশ্বের বিভিন্ন দেশ থেকে প্রতিযোগীরা জড়ো হচ্ছেন আমেরিকার . . . বিস্তারিত

পদ্মাবতী ছবির বিরুদ্ধে বিক্ষোভ, গলা মিলিয়েছে বিজেপি

বিনোদন ডেস্কআরটিএনএনঢাকা: ভারতে ৭০০ বছর আগেকার চিতোরের রানী পদ্মিনীর জীবন নিয়ে তৈরি বলিউড ছবি ‘পদ্মাবতী’কে . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান, গোলাম রসুল প্লাজা (তৃতীয় তলা), ৪০৪ দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০।
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com