চরমপন্থিদের পোস্ট না সরালে গুগল, ফেসবুক ও টুইটারকে জরিমানা

১২ সেপ্টেম্বর,২০১৮

চরমপন্থিদের পোস্ট না সরালে গুগল, ফেসবুক ও টুইটারকে জরিমানা

প্রযুক্তি ডেস্ক
আরটিএনএন
ঢাকা: চরমপন্থিদের বিভিন্ন পোস্ট এক ঘণ্টা সময়সীমার মধ্যে না সরালে গুগল, ফেসবুক ও টুইটারকে বিশাল অঙ্কের জরিমানা দিতে হবে বলে বুধবার জানিয়েছেন ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট।

ইউরোপিয়ান পার্লামেন্টের বাৎসরিক ভাষণে জাঁ-ক্লদ ইয়াঙ্কার বলেন, এক ঘণ্টা 'সিদ্ধান্ত নেয়ার মতো একটা সময়সীমা'।

উগ্রপন্থিদের বিভিন্ন পোস্ট সরিয়ে ফেলার জন্য ইন্টারনেটের বৃহৎ প্রতিষ্ঠানগুলোকে মার্চ মাস থেকে তিন মাসের সময়সীমা দেয়া হয়।
কিন্তু এরপরও খুব সামান্য পদক্ষেপ নেয়া হয়েছে বলে মন্তব্য করছেন ইউরোপিয়ান ইউনিয়নের রেগুলেটররা।

কর্তৃপক্ষ কোনো কনটেন্ট বা পোস্টকে উস্কানিমূলক এবং চরমপন্থা অলম্বনে উৎসাহ দিচ্ছে বলে চিহ্নিত করলে করলে সেটা অবশ্যই ওয়েব থেকে সরিয়ে ফেলতে হবে বলেন ইয়াঙ্কার।

যেসব নেট ফার্ম এই নিয়ম মানতে পারবেন না তাদেরকে বিশাল অঙ্কের জরিমানা দিতে হবে। এই জরিমানার পরিমাণ এসব প্রতিষ্ঠানের বাৎসরিক আয়ের চার শতাংশ পর্যন্ত হতে পারে।

এই প্রস্তাব বাস্তবায়নের জন্য ইউরোপিয়ান পার্লামেন্ট ও ইইউয়ের সদস্যদেশগুলোর সমর্থন প্রয়োজন হবে। একই সঙ্গে ইন্টারনেট প্লাটফর্মগুলোকে পোস্ট নিয়ন্ত্রণের নতুন ব্যবস্থা করতে হবে।

মন্তব্য

মতামত দিন

প্রযুক্তি পাতার আরো খবর

ভেঙে গেল আকাশবীণার দরজা!

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: উদ্বোধনের এক সপ্তাহের মধ্যেই বিমান বাংলাদেশ এয়ারলাইন্সে যোগ হওয়া সর্বাধুনিক উড়োজাহাজ আকাশব . . . বিস্তারিত

‘বাংলাদেশে নতুন দুটি ধানের জাত উদ্ভাবন’

নিউজ ডেস্কআরটিএনএনঢাকা: বাংলাদেশ ধান গবেষণা ইন্সটিটিউটের একদল বিজ্ঞানী দীর্ঘসময় গবেষণা করে ধানের দুটি নতুন জাত বিআর ৮৮ . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com