৮৬ কোটি পোস্ট মুছে দিয়েছে ফেসবুক, ৫৮ কোটি অ্যাকাউন্টও বন্ধ করেছে

১৬ মে,২০১৮

৮৬ কোটি পোস্ট মুছে দিয়েছে ফেসবুক, ৫৮ কোটি অ্যাকাউন্টও বন্ধ করেছে

প্রযুক্তি ডেস্ক
আরটিএনএন
ঢাকা: ২০১৮ সালের প্রথম তিন মাসে ৫৮ কোটি ৩০ লাখ অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে জনপ্রিয় সামাজিক মাধ্যম ফেসবুক। একই সঙ্গে ৮৬ কোটির বেশি পোস্ট সরিয়ে ফেলেছে প্রতিষ্ঠানটি।

মঙ্গলবার সিলিকল ভ্যালি কোম্পানির পক্ষ থেকে প্রথমবারের মতো এ বিষয়ে বিস্তারিত প্রতিবেদন প্রকাশ করা হয়। ৮৬ পৃষ্ঠার প্রতিবেদনটিতে ফেসবুক জানিয়েছে, এই বছরের প্রথম তিন মাসে ৫৮ কোটি ৩০ লাখ ভুয়া অ্যাকাউন্ড বন্ধ করে দিয়েছে।

ফেসবুকের অ্যাকাউন্টের ৩ থেকে ৪ শতাংশ ভুয়া বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি। প্রতিবেদনটিতে কী ধরনের ও কী পরিমাণ আধেয় সামাজিক মাধ্যমটি থেকে নামিয়ে ফেলা হয়েছে তারও বিস্তারিত প্রকাশ করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ৬টি বিষয় খেয়াল করে যেকোনও আধেয় সরিয়ে ফেলার সিদ্ধান্ত নিয়ে থাকে ফেসবুক। বিষয়গুলো হলো- গ্রাফিক্স সহিংসতা, বিকৃত যৌনতা, সন্ত্রাসবাদ, বিদ্বেষী প্রচারণা, স্পাম বার্তা ও ভুয়া অ্যাকাউন্ট।

বিষয়গুলো বিবেচনা করে তিন মাসে ৮৬ কোটি ৫৮ লাখ পোস্ট মুছে ফেলা হয়েছে। মুছে ফেলা পোস্টের মধ্যে সিংহভাগই হলো স্পাম বার্তা। ফেসবুকের সরিয়ে ফেলা স্পাম বার্তার প্রায় ৮৩ কোটি ৩০ লাখ।

এছাড়া বিকৃত যৌনতা সংক্রান্ত দুই কোটি ১০ লাখ, বিদ্বেষী প্রচারণার জন্য ২৫ লাখ, গ্রাফিক্সে সহিংসতার জন্য ৩৪ লাখ পোস্ট মুছে ফেলেছে ফেসবুক। এর মধ্যে সন্ত্রাসবাদ সংক্রান্তও কিছু পোস্ট রয়েছে।

আরো পড়ুন...

ফেসবুকে আয় ৪৭০ কোটি ডলার!
বিশ্বের প্রায় অর্ধেক ইন্টারনেট ব্যবহারকারীর ফেসবুক অ্যাকাউন্ট আছে। তাই বিজ্ঞাপনদাতাদের জন্য এখন সবচেয়ে আকর্ষণের স্থান হচ্ছে ফেসবুক। ফলে এই খাত থেকে বিপুল পরিমাণ অর্থ আসছে ফেসবুকে।

সামাজিক যোগযোগ মাধ্যম ফেসবুকের জনপ্রিয়তা বাড়ছেই। বর্তমানে বিশ্বে প্রায় ৩০০ কোটির বেশি মানুষ ফেসুবক ব্যবহার করছে। প্রতি মাসে ২০০ কোটিরও বেশি মানুষ ফেসবুক ব্যবহার করে।

ব্রিটিশ সংবাদ মাধ্যমে বিবিসি এক প্রতিবেদন বলছে, চলতি বছরের জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত তিন মাসে বিজ্ঞাপন খাত থেকে ফেসবুক আয় করেছে প্রায় ৪৭০ কোটি মার্কিন ডলার।

ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ এক বিবৃতিতে বলেন, চলতি বছরের মোট আয়ের প্রায় ৮০ শতাংশই এসেছে বিজ্ঞাপন থেকে।

বর্তমানে ফেসবুকের প্ল্যাটফর্ম ব্যবহার করে বিভিন্ন কোম্পানি ও ব্র্যান্ড বৈচিত্র্যমূলক বিজ্ঞাপন দিচ্ছে। এর ফলে বিজ্ঞাপন থেকে আয় বাড়ছে ফেসবুকের। নতুন পরিকল্পনা অনুযায়ী সাইটে এখন আরও বিজ্ঞাপন দেবে ফেসবুক।

মন্তব্য

মতামত দিন

প্রযুক্তি পাতার আরো খবর

৪৮ ঘণ্টা বিশ্বজুড়ে ইন্টারনেট সমস্যা থাকতে পারে

প্রযুক্তি ডেস্কআরটিএনএনঢাকা: বিশ্বজুড়ে ইন্টারনেট ব্যবহারকারীদের আগামী ৪৮ ঘণ্টা জুড়ে ইন্টারনেট সংযোগ পেতে সমস্যা হতে পারে . . . বিস্তারিত

বাংলাদেশে নতুন গঠিত গুজব শনাক্তকরণ সেল?

নিউজ ডেস্কআরটিএনএনঢাকা: ঢাকার বাসিন্দা ইয়াসমিন ইতি ফেসবুকে বেশ সক্রিয়। রাজনীতি এবং বিভিন্ন সামাজিক ইস্যুতে ফেসবুকের মা . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com