মুক্ত বাণিজ্য অঞ্চল নিয়ে কাজ করবে দক্ষিণ-পূর্ব এশিয়ার ৭ দেশ

১২ আগস্ট,২০১৭

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
ঢাকা: বিমসটেক এর পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে দক্ষিণ এশিয়া এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার সাতটি দেশ একটি মুক্ত বাণিজ্য চুক্তি নিয়ে কাজ শুরু করার সিদ্ধান্ত নিয়েছে। এর পাশাপাশি জলবায়ু পরিবর্তনের উপর প্যারিস চুক্তি বাস্তবায়ন এবং সন্ত্রাসবাদ মোকাবেলার জন্য সদস্য রাষ্ট্রগুলোর নিরাপত্তা সংস্থার মধ্যে সহযোগিতা বাড়ানোর ব্যাপারেও সিদ্ধান্ত নেয়া হয়।

শুক্রবার সম্মেলনে অংশ নেয়া বাংলাদেশ, ভারত, মায়ানমার, শ্রীলংকা, থাইল্যান্ড, ভুটান ও নেপালের পররাষ্ট্র মন্ত্রীরা জলবায়ু পরিবর্তনের কারণে পৃথিবীর এবং জনগণের জীবিকার উপর যে হুমকি বৃদ্ধি পাচ্ছে তার ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেন এবং স্থানীয়, জাতীয় ও আঞ্চলিকভাবে একে মোকাবেলা করতে সম্মত হন।

তারা মাল্টি-সেক্টরাল টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কো-অপারেশন বা বিমসটেক এর বঙ্গোপসাগর ইনিশিয়েটিভের আওতায় নেপালী রাজধানীতে এই সম্মেলনে একত্রিত হয়েছিলেন।

শুক্রবার দুদিনের বৈঠকের শেষে এক যৌথ বিবৃতিতে বলা হয়, মন্ত্রীরা আন্তর্জাতিক সন্ত্রাসবাদ ও ট্রান্সন্যাশনাল অপরাধ ও অবৈধ ড্রাগ ট্র্যাফিকিং প্রতিরোধে সহযোগিতার জন্য বিমসটেক কনভেনশন অনুমোদন দ্রুত করার জন্য একমত হয়েছে। দেশগুলো এ অঞ্চলে জ্বালানি বাণিজ্যের উন্নয়ন বিশেষত নবায়নযোগ্য এবং পরিচ্ছন্ন শক্তির উত্সগুলির সম্ভাবনার অন্বেষণ করতে সম্মত হয়েছে। এছাড়াও  বিমসটেক গ্রিড ইন্টারকানেকশন প্রতিষ্ঠার জন্য শীঘ্রই একটি চুক্তি স্বাক্ষর করা হবে বলে বিবৃতিতে জানানো হয়।

গত অক্টোবরে, বিমসটেকের নেতৃবৃন্দ বিশ্বের পাঁচটি শীর্ষস্থানীয় রাষ্ট্র রাশিয়া, চীন, ভারত, ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকার রাষ্ট্র প্রধানের সাথে আলোচনায় অংশ নেন। পশ্চিম ভারতের পর্যটনকেন্দ্র গোয়াতে আয়োজিত দুই দিনের সম্মেলনে নেতৃবৃন্দ অর্থনৈতিক পুনরুদ্ধার এবং জঙ্গি সন্ত্রাসবাদ দমনের উপর গুরুত্ব আরোপ করেন।

মন্তব্য

মতামত দিন

এশিয়া প্রতিদিন পাতার আরো খবর

খালেদাকে নিয়ে কটুক্তি করায় মালয়েশিয়ায় বাংলাদেশি গ্রেপ্তার

নিউজ ডেস্কআরটিএনএনঢাকা: ফেসবুক লাইভে এসে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া ও তারেক রহমানকে নিয়ে কটু মন্তব্য করায় ম . . . বিস্তারিত

মোদি নীরব রোহিঙ্গায়, তিস্তায় চুপ হাসিনা: ভারতীয় সংবাদমাধ্যম

নিউজ ডেস্কআরটিএনএনঢাকা: শান্তিনিকেতনে শুক্রবার এক মঞ্চেই উপস্থিত ছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ভারতের প্রধা . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com