ভোগান্তি সত্ত্বেও প্রতি মাসে ভারতে যায় লক্ষাধিক বাংলাদেশি

২০ মার্চ,২০১৭

নিউজ ডেস্ক
আরটিএনএন
ঢাকা: ভিসা পেতে ভোগান্তি, সীমান্ত পেরুতে হয়রানি ইত্যাদি নানা অভিযোগের পরেও ভারতে যাওয়া পর্যটকের তালিকায় বাংলাদেশ সব সময়ই ওপরের দিকে থাকে।

২০১৬ সালে সে তালিকায় বাংলাদেশ ছিল দ্বিতীয় অবস্থানে। কিন্তু চলতি বছরের ফেব্রুয়ারি মাসে দেশটিতে ভ্রমণ করা বিদেশীদের মধ্যে সবচেয়ে বেশি সংখ্যক মানুষ গেছেন বাংলাদেশ থেকে।

ভারতের পর্যটন মন্ত্রণালয়ের প্রকাশিত হিসেব অনুযায়ী, চিকিৎসা, ভ্রমণ বা বাণিজ্য---এমনসব কারণে কেবল ফেব্রুয়ারি মাসে বাংলাদেশ থেকে ভারতে গেছেন প্রায় এক লাখ ৬৭ হাজার মানুষ।

পর্যটন মন্ত্রণালয়ের ঐ পরিসংখ্যানে বলা হয়েছে, ফেব্রুয়ারিতে সাড়ে নয় লাখের বেশি বিদেশী ভারতে ভ্রমণ করেছেন।

২০১৬ সালের ফেব্রুয়ারি এ সংখ্যা ছিল সাড়ে আট লাখের মত।

ঐ পরিসংখ্যান অনুযায়ী, ফেব্রুয়ারি মাসে ভারতে যাওয়া পর্যটকের প্রায় সাড়ে ১৭ শতাংশ মানুষ গেছেন বাংলাদেশ থেকে।

দ্বিতীয় ও তৃতীয় সর্বোচ্চ পর্যটক গেছেন যথাক্রমে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র থেকে। এছাড়া রাশিয়া, জার্মানি, চীন, শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়া থেকেও বহু পর্যটক ভ্রমণ করেছেন দেশটিতে।

বাংলাদেশের ভ্রমণ বিষয়ক ম্যাগাজিন দ্য বাংলাদেশ মনিটর এর সম্পাদক ওয়াহিদুল আলম জানিয়েছেন, ২০১৬ সালে বাংলাদেশ থেকে ভারতে যাওয়া পর্যটকের প্রায় ৪০ শতাংশ মানুষ গেছেন চিকিৎসা কাজে।

এরপরই বেশি সংখ্যক মানুষ যায় দর্শনীয় স্থানগুলোতে ঘুরে বেরাতে।

এছাড়া আরো একটি বড় অংশের বাংলাদেশি যান ব্যবসা-বাণিজ্য সংক্রান্ত কাজে, যার একটি অংশ হয় ভারতের উত্তর-পূর্বের রাজ্যগুলোতে।

বাংলাদেশ থেকে ভারতের ভিসা পেতে ভোগান্তি নিরসনে বাংলাদেশে অবস্থিত ভারতীয় হাই কমিশন বেশ কয়েক মাস ধরে ভিসা সহজীকরণের উদ্যোগ নিয়েছে।

সূত্র: বিবিসি

মন্তব্য

মতামত দিন

এশিয়া প্রতিদিন পাতার আরো খবর

সাপের ভয় দেখিয়ে স্ত্রীকে হত্যা!

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএননৈনিতালে: ভারতের উত্তর প্রদেশের নৈনিতালে পাহাড় থেকে ফেলে নিজের স্ত্রীকে হত্যার পর থানায় এসে অভি . . . বিস্তারিত

ভারতের কারাগার থেকে পালিয়েছে দুই বাংলাদেশি!

নিজস্ব প্রতিনিধিআরটিএনএনকলকাতা: কলকাতার একটি কারাগার থেকে পালিয়ে গেছেন দুই বাংলাদেশি। এই কারাগারটি দীর্ঘদিন যাবৎ ‘ . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com