রোহিঙ্গাদের স্বাস্থ্যসেবায় ওআইসি সদস্য দেশগুলোকে এগিয়ে আসার আহ্বান

০৭ ডিসেম্বর,২০১৭

রোহিঙ্গাদের স্বাস্থ্যসেবায় ওআইসি সদস্য দেশগুলোকে এগিয়ে আসার আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
জেদ্দা: মায়ানমারে সেনাবাহিনীর ‘জাতিগত নির্মূল’ অভিযানের মুখে পালিয়ে আসা রোহিঙ্গাদের স্বাস্থ্যসেবায় ওআইসি সদস্য দেশগুলোকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ। স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব জাকিয়া সুলতানা এ অহ্বান জানান।

সৌদি আরবের জেদ্দায় স্থানীয় সময় বুধবার সকালে ওআইসি সদস্য দেশগুলোর স্বাস্থ্য মন্ত্রীদের ষষ্ঠ সম্মলনে জাকিয়া সুলতানা বাংলাদেশে রোহিঙ্গাদের স্বাস্থ্যসেবায় ওআইসি সদস্য দেশগুলোকে এগিয়ে আসার আহ্বান জানান।

বাংলাদেশ থেকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের একটি প্রতিনিধি দল এবং বাংলাদেশ দূতাবাসের মিশন উপ-প্রধান ও ওআইসির অ্যাসিস্টেন্ট পার্মানেন্ট রিপ্রেজেন্টেটিভ এমডি নজরুল ইসলাম সম্মলনে অংশ নেন।

এ সম্মলনের উপপাদ্য হলো- ‘সব নীতিতে স্বাস্থ্য’। গত ৫ ডিসেম্বর মঙ্গলবার শুরু হওয়া এ সম্মেলন শেষ হবে বৃহস্পতিবার।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিনিধি দলের মধ্যে যুগ্ম সচিব জাকিয়া সুলতানা ও সিভিল সার্জন জাকির হোসাইন খান সম্মেলনে উপস্থিত ছিলেন।

এ সময় বাংলাদেশের পক্ষ থেকে ওআইসি সদস্য রাষ্ট্রগুলোকে রোহিঙ্গাদের পাশে দাঁড়ানোর আহ্বান জানানো হয়। সকলের জন্য সুস্থতা ও উন্নত স্বাস্থ্যসেবা নিশ্চিত করার জন্য ওআইসির সকল সদস্য রাষ্ট্রের সাথে কাজ করার জন্য বাংলাদেশে প্রস্তুত বলে জানায় বাংলাদেশের প্রতিনিধি দল।

জেরুজালেম ইস্যুতে ওআইসি’র বৈঠক ডেকেছেন এরদোগান

ফিলিস্তিনের বায়তুল মুকাদ্দাস (জেরুজালেম)-কে ইহুদিবাদী ইসরাইলের রাজধানী ঘোষণার ষড়যন্ত্র মোকাবিলায় ইসলামি সম্মেলন সংস্থা ওআইসি’র জরুরি বৈঠক আহ্বান করা হয়েছে। সংস্থাটির সভাপতি দেশের প্রধান হিসেবে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান এই বৈঠক আয়োজনের ঘোষণা করেছেন।

তুর্কি প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহিম কালিন বুধবার বলেছেন, জেরুজালেম ইস্যুতে স্পর্শকাতর পরিস্থিতি সৃষ্টি হওয়ায় আগামী ১৩ ডিসেম্বর ওআইসি’র সদস্য দেশগুলোর নেতারা ইস্তাম্বুলে বৈঠকে বসবেন। মুসলিম দেশগুলো জেরুজালেমের বিরুদ্ধে ষড়যন্ত্রের বিষয়ে ঐক্যবদ্ধ পদক্ষেপের ঘোষণা দিতে পারেন বলে জানা গেছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তেল আবিব থেকে মার্কিন দূতাবাস সরিয়ে জেরুজালেমে নেয়ার ঘোষণা দেয়ার খবর প্রকাশিত হওয়ার পর ওআইসি’র এ বৈঠক আহ্বান করা হয়।

ডোনাল্ড ট্রাম্প মার্কিন দূতাবাস প্রতিষ্ঠার মাধ্যমে ইতোমধ্যেই জেরুজালেমকে দখলদার ইসরাইলের রাজধানী হিসেবে ঘোষণা দিয়েছেন। তবে এরইমধ্যে অনেক মুসলিম দেশ ট্রাম্পের এ পরিকল্পনা ও ঘোষণার পরিণামের বিষয়ে হুঁশিয়ারি দিয়ে আসছে।

মন্তব্য

মতামত দিন

মধ্যপ্রাচ্য প্রতিদিন পাতার আরো খবর

সৌদির বিশ্ববিদ্যালয়ে সেমিনার করবেন বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন প্রকৌশলী

নিউজ ডেস্কআরটিএনএনঢাকা: মার্কিন যুক্তরাষ্ট্রের লরেন্স প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিল্প প্রকৌশল বিষয়ের স্নাতক ও মাস্টার . . . বিস্তারিত

কুয়েত সিটিতে এসি বিস্ফোরণে একই পরিবারের ৫ বাংলাদেশি নিহত

নিজস্ব প্রতিনিধিআরটিএনএনকুয়েত সিটি: কুয়েতের রাজধানী কুয়েত সিটির সালমিয়াত এলাকার একটি ভবনে এয়ারকন্ডিশনার (এসি) বিস্ফোরণে . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com