সৌদির বিশ্ববিদ্যালয়ে সেমিনার করবেন বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন প্রকৌশলী

০৬ ডিসেম্বর,২০১৭

সৌদির বিশ্ববিদ্যালয়ে সেমিনার করবেন বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন প্রকৌশলী

নিউজ ডেস্ক
আরটিএনএন
ঢাকা: মার্কিন যুক্তরাষ্ট্রের লরেন্স প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিল্প প্রকৌশল বিষয়ের স্নাতক ও মাস্টার ডিগ্রি প্রোগ্রামের সহযোগী অধ্যাপক ও পরিচালক বাংলাদেশি আহাদ আলী সৌদি আরবের প্রিন্স সুলতান বিশ্ববিদ্যালয়ে তিন সপ্তাহের একটি কর্মশালা ও সেমিনার করবেন।

ফুলব্রাইট ইউএস স্কলার প্রোগ্রামের আওতায় এই কর্মশালা আগামী ১০ থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত চলবে। শিল্প প্রকৌশল সেশনের পাশাপাশি আলী পাঠ্যক্রম মূল্যায়ন ও ডেভেলপমেন্ট বিষয়েও অংশ নিবেন।

১৯৯৯ সালে প্রতিষ্ঠিত প্রিন্স সুলতান বিশ্ববিদ্যালয় আল-রিয়াদ ফ্রিলাথ্রফিক সোসাইটি ফর সায়েন্সেস কর্তৃক সৌদি আরবের অর্থায়নে প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালটির ৩,৫০০ জনেরও বেশি ছাত্র-ছাত্রী রয়েছে।

আলী তার এই সফরটিতে যেসব বিষয়ের ওপর লেকচার দিবেন সেগুলো হলো, সাপ্লাই চেইন ম্যানেজমেন্ট, প্রজেক্ট ম্যানেজমেন্ট, সিমুলেশন মডেলিং এবং বিশ্লেষণ, গুণমান নিশ্চিতকরণ এবং মান নিয়ন্ত্রণ, নিরাপত্তা এবং সিক্স সিগমা প্রক্রিয়া উন্নতিকরণ।

তিনি জানান, তিনি প্রিন্স সুলতান বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স ডিগ্রি প্রোগ্রাম প্রতিষ্ঠা ও বিশ্ববিদ্যালটির পাঠ্যক্রম পর্যালোচনায় সহায়তা করবেন। এর পাশাপাশি পারস্পরিক গবেষণা কর্ম এবং ছাত্র নিয়োগসহ বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে আরো সহযোগিতার সুযোগ সন্ধান করবেন।

আলীর এই্ সফরের জন্য অনুদান করা হয়েছে ফুলব্রাইট প্রোগ্রামের আওতায়। এটি একটি প্রতিযোগিতামূলক ও আন্তর্জাতিক শিক্ষা বিনিময়ের জন্য মেধা ভিত্তিক অনুদান।

যুক্তরাষ্ট্রের সিনেটর উইলিয়াম ফুলব্রাইট (ডি-আর্ক) কর্তৃক ১৯৪৬ সালে এটি প্রতিষ্ঠিত হয়। এই প্রোগ্রামের আও্তায় অধ্যয়ন, গবেষণা এবং শিক্ষাদানের ওপর বছরে প্রায় ৮ হাজার অনুদান প্রদান করে থাকে। ফুলব্রাইট প্রোগ্রামের অর্থায়ন করে তাকে মার্কিন যুক্তরাষ্ট্রের রাজ্য শিক্ষা ও সংস্কৃতি বিষয়ক ব্যুরোর একটি কংগ্রেস।

এটি বিশ্বের ১৬০ টিরও বেশি দেশে কাজ করে থাকে। আলী বলেন, ২০১৭ সালের প্রথম দিকে তিনি এই পুরস্কারের জন্য আবেদন করেন।

আলী ২০০৭ সালে লরেন্স টেকনোলজি অনুষদে যোগদান করেন। তিনি ১৯৯৪ সালে বাংলাদেশের খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে যন্ত্র প্রকৌশল বিষয়ে স্নাতক ডিগ্রি লাভ করেন এবং ২০০০ সালে সিঙ্গাপুরের নানানং প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে সিস্টেমস অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ম্যানেজমেন্ট বিষয়ে মাস্টার অব সায়েন্সে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। ২০০৩ সালে তিনি উইসকনসিন-মিলওয়াকি বিশ্ববিদ্যালয় থেকে শিল্প প্রকৌশল বিষয়ে পিএইচডি লাভ করেন।

লরেন্স প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে যোগদানের আগে তিনি পুয়ের্তো রিকো-ম্যাইয়েজ বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক এবং টোলেডো বিশ্ববিদ্যালয়ের একজন ভিজিটিং সহকারী অধ্যাপকের দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি একাধিক পেশাদার জার্নাল পত্রিকার লেখক হিসেবে কাজ করছেন এবং বিশ্বব্যাপী প্রকৌশল সম্মেলনে উপস্থাপন করে থাকেন।

আলীর ১০ ডিসেম্বরের এই সফরে প্রায় অর্ধেক বিশ্বের দূরে থেকে তিনি তার সেমিস্টারের কোর্সসসূহ পরিচালনা করবেন।

আলী বলেন, ‘সৌদি আরবে থাকাকালীন সময়ে আমার ছাত্ররা তাদের প্রজেক্টগুলো জমা দিবে এবং আমি সেখানে থেকেই তাদের গ্রেডিং করবো।’

তিনি আরো বলেন, ‘এর সবকিছুই হচ্ছে অনলাইন ভিত্তিক।’

মন্তব্য

মতামত দিন

মধ্যপ্রাচ্য প্রতিদিন পাতার আরো খবর

সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় ৩ বাংলাদেশিসহ নিহত ৯

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনরিয়াদ: সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় তিন বাংলাদেশিসহ অন্তত নয়জন বিদেশি শ্রমিক নিহত হয়েছেন। নিহত তিন ব . . . বিস্তারিত

খাবার তো দূরের কথা শোয়ার জায়গা টুকুও পাই না!

নিউজ ডেস্কআরটিএনএনঢাকা: কুমিল্লার চৌদ্দগ্রামে মালেকের দেশের বাড়ি। পরিবারের দুঃখ ঘোচাতে দুই বছর আগে তিনি পাড়ি জমান মধ্যপ্ . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com