ডোপিং কেলেঙ্কারি: ২০১৮ শীতকালীন অলিম্পিকে নিষিদ্ধ রাশিয়া

০৬ ডিসেম্বর,২০১৭

ডোপিং কেলেঙ্কারি: ২০১৮ শীতকালীন অলিম্পিকে নিষিদ্ধ রাশিয়া

খেলা ডেস্ক
আরটিএনএন
মস্কো: পিয়ংইয়ং-এ শীতকালীন অলিম্পিক শুরুর যখন আর দুইমাস বাকি তখনই এলো এমন ঘোষণা। রাশিয়ার সরকারী মদদে খেলোয়াড়দের বলবর্ধক ওষুধ সেবন করানোর অপরাধে ২০১৮ অলিম্পিকে দেশটিকে নিষিদ্ধ করলো আন্তর্জাতিক অলিম্পিক কমিটি আইওসি। খবর বিবিসির

২০১৪ সালে রাশিয়া অলিম্পিকে সরকারি মদদে খেলোয়াড়দেরকে ডোপিং বা বলবর্ধক ওষুধ প্রয়োগের অভিযোগকে কেন্দ্র করে, ১৭ মাস ধরে চলা তদন্তের প্রতিবদেনে যে সব তথ্য ও সুপারিশ উঠে এসেছে তার প্রেক্ষিতেই আইওসির প্রেসিডেন্ট টমাস বাখ এবং তার বোর্ড মঙ্গলবার এই সিদ্ধান্ত ঘোষণা করে।

তবে, যেসমস্ত রুশ খেলোয়াড় নিজেদের ডোপিং মুক্ত প্রমাণ করতে পারবেন তারা অলিম্পিকসে অংশ নেয়ার সুযোগ পাবেন। এক্ষেত্রে তাদেরকে ‘অলিম্পিক এথলেট ফ্রম রাশিয়া’র ব্যানারে প্রতিযোগিতার সুযোগ দেয়া হবে।

অলিম্পিকে নিষিদ্ধ করার এই ঘটনায় রাশিয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। কোনও কোনও রাজনীতিবিদ, অলিম্পিক বয়কট করার কথাও বলেছেন।

সংসদের ডেপুটি স্পিকার বলেছেন এই নিষেধাজ্ঞা মানহানিকর এবং অপমানজনক।

রাশিয়ার অলিম্পিক কমিটি বলছে এই নিষেধাজ্ঞার বিরুদ্ধে তারা আপীল করবে।

সামাজিক মাধ্যমে করা এক পোস্টে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, এরপরও রাশিয়া টিকে থাকবে। বিশ্বযুদ্ধের পর, সোভিয়েত ইউনিয়নের ভাঙনের পর এবং নিষেধাজ্ঞার পর যেভাবে টিকে ছিল সেভাবেই রাশিয়া টিকে থাকবে।

মস্কোতে ‘ডুব’ সিনেমার বাজিমাত
৩৯তম মস্কো ফিল্ম ফেস্টিভ্যালে বাজিমাত করেছে ‘ডুব’ সিনেমাটি। জিতে নিয়েছে ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ ফিল্ম ক্রিটিকসের তরফ থেকে সম্মানীয় কোম্মারসান্ট অ্যাওয়ার্ড।

দেশের প্রেক্ষাগৃহে মুক্তি না পেলেও সম্প্রতি সিনেমাটির ওয়ার্ল্ড প্রিমিয়ার হয়ে গেল রাশিয়ার সাংহাইয়ে।

এ সময় চিত্র সমালোচক থেকে দর্শক সবারই বাহবা কুড়ায় ‘ডুব’।

ভারত-বাংলাদেশের যৌথ প্রযোজনায় তৈরি ‘ডুব’ সিনেমাটির নির্মাতা মোস্তফা সরওয়ার ফারুকী। ছবিতে বলিউডের ইরফান খান ছাড়াও অভিনয় করেছেন পার্নো মিত্র, রোকেয়া প্রাচী এবং তিশা।

ছবিটি প্রযোজনা করেছে বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া ও এসকে মুভিজ। সহ-প্রযোজক হিসেবে আছেন ইরফান খান নিজেই।

উল্লেখ্য, হুমায়ূন আহমেদের জীবনী অবলম্বনে ‘ডুব’ সিনেমা তৈরি হয়েছে, এমন অভিযোগে সিনেমার নির্মাতা পক্ষ ও লেখক পত্নী মেহের আফরোজ শাওনের মধ্যে ব্যাপক বাকবিতণ্ডা হয়।

মন্তব্য

মতামত দিন

অন্যান্য পাতার আরো খবর

বাংলাদেশের আয়োজন প্রশংসনীয় : টম ডিলেন

খেলা ডেস্কআটিএনএনঢাকা: এশিয়ান আরচ্যারির আয়োজক হিসেবে বাংলাদেশের প্রশংসা করেছেন ওয়ার্ল্ড আরচ্যারির মহাসচিব টম ডিলেন। প্রথ . . . বিস্তারিত

সিলেটকে ৭ রানে হারালো রংপুর

খেলা ডেস্কআরটিএনএনঢাকা: সিলেট সিক্সার্সকে ৭ রানে হারালো গেইল-ম্যাককালামের রংপুর রাইডার্সএরআগে প্রথমে ব্যাট করে ৭ উইকেটে . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com