ছাদ বন্ধ করাতেই জিততে পারলেন ফেদেরার!

২৯ জানুয়ারি,২০১৮

ফাইল ছবি

খেলা ডেস্ক
আরটিএনএন
মেলবোর্ন: টেনিস ইতিহাসের সর্বকালের সেরা খেলোয়াড়দের অন্যতম রজার ফেদেরার এই ছত্রিশ বছর বয়সে এসেও অস্ট্রেলিয়ান ওপেন সিঙ্গলস খেতাব জিতে নতুন ইতিহাস গড়লেন।

টেনিস বিশ্ব আরেকবার দর্শন করল তার টেনিস ভেলকি। অস্ট্রেলিয়ান ওপেন সিঙ্গলস জিতে নিয়ে তিনি ক্যারিয়ারে এযাবত মোট কুড়িটা গ্র্যান্ড স্ল্যাম জিতলেন, পুরুষদের মধ্যে যে রেকর্ড আর কারও নেই।

কিন্তু মেলবোর্নে ফাইনালের সময় যেভাবে স্টেডিয়ামের ছাদ বন্ধ করে দেওয়া হয়েছিল, তাতে ফেডেরারের কাজ বেশ সহজ হয়ে গিয়েছিল বলে অনেকেই মনে করছেন।

ফাইনালে পাঁচ সেটের লড়াইয়ে হেরে যাওয়ার পর পরাজিত মারিন চিলিচ নিজেই বলেছেন, রড লেভার এরিনার ছাদ বন্ধ করে দেওয়াতে কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে তাকে বেশ অসুবিধায় পড়তে হয়েছিল।

অস্ট্রেলিয়ান ওপেনে যে 'এক্সট্রিম হিট পলিসি' অনুসরণ করা হয়, তা অনুযায়ী তাপমাত্রা চল্লিশ ডিগ্রি সেলসিয়াস ছুঁলে স্টেডিয়ামের ছাদ টেনে দেওয়া হয়, ভেতরে চালিয়ে দেওয়া হয় বাতানুকূল যন্ত্র।

রবিবার খেলার সময় মেলবোর্নের তাপমাত্রা অবশ্য ছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াস, কিন্তু টুর্নামেন্টের সংগঠকরা জানিয়েছেন বাতাসে আর্দ্রতা এত বেশি ছিল যে সে কারণেই তারা ছাদ বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেন।

চিলিচ বলেছেন, এই সিদ্ধান্তটা আমার জন্য মানসিকভাবে বেশ কঠিন ছিল। কারণ গোটা টুর্নামেন্ট আমি আউটডোরে খেলেছি, ফাইনালটাও একটা ৩৮ ডিগ্রির গরম দিনে খেলার জন্যই প্রস্তুতি নিয়েছিলাম।

টুর্নামেন্ট সংগঠকদের আসলে ঠিক উল্টো সিদ্ধান্ত নেওয়া উচিত ছিল বলেই মন্তব্য করেছেন তিনি।
সাবেক উইম্বলডন চ্যাম্পিয়ন ও অস্ট্রেলিয়ান তারকা প্যাট ক্যাশও মনে করছেন এই 'ইন্ডোর কন্ডিশন' আসলে ফেদেরারেরই সুবিধা করে দিয়েছে।

তিনি বলেন, এটা তো একটা আউটডোর টুর্নামেন্ট। তাহলে ফাইনালে ছাদ কেন বন্ধ থাকবে?
আসলে রজারের খেলার ভঙ্গীটা এমন, যাতে সামান্য বাতাস থাকলে বা বলের মুভমেন্টে ভেরিয়েশন হলে ওর বেশ মুশকিল হয়ে যেতে পারে। এই জন্য ও ইনডোরে বোধহয় সর্বকালের সেরা খেলোয়াড়, বলছেন প্যাট ক্যাশ।

ফেদেরার নিজে বলেছেন, ছাদ বন্ধ করা হবে শুনে তিনি নিজেও বিস্মিত হয়েছিলেন, তবে তাতে তার প্রস্তুতি কোনওভাবে ব্যাহত হয়নি।

ম্যাচের মাত্র আধঘন্টা আগে খেলোয়াড়দের জানানো হয় ফাইনাল ইন্ডোরে হবে। তবে অনেকেই বলছেন, ছত্রিশ বছরের ফেদেরার অবশ্যই বাতানুকূল পরিবেশে খেলতে বেশি স্বচ্ছন্দ বোধ করেছেন!

মন্তব্য

মতামত দিন

টেনিস পাতার আরো খবর

‘বছরের পর বছর বাবা আমার ওপর নির্যাতন চালায়’

খেলা ডেস্কআরটিএনএনঢাকা: ১৬ বছর বয়সে সফলতা লাভ করেন ইয়েলেনা ডকিচ, তবে এর পেছনে চরম মূল্য দিতে হয় তাকে। য়ুগোস্লাভিয়ায . . . বিস্তারিত

সানিয়ার চোখে সেরা পুরুষ কে?

খেলা ডেস্কআরটিএনএনঢাকা: টেনিস কোর্ট দাপিয়ে বেড়ানো সানিয়া মির্জা যখন পাকিস্তানি ক্রিকেটার শোয়েব মালিককে বিয়ে করেন, তখন বহ . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com