উইম্বলডনে অষ্টমবারের মতো চ্যাম্পিয়ন হয়ে নতুন রেকর্ড গড়লেন ফেদেরার

১৬ জুলাই,২০১৭

খেলা ডেস্ক
আরটিএনএন
ঢাকা: উইম্বলডন প্রতিযোগিতায় অষ্টমবারের মতো চ্যাম্পিয়ন হয়ে নতুন রেকর্ড গড়লেন সুইডিস খেলোয়াড় রজার ফেদেরার। প্রথমবারের মতো উইম্বলডনের ফাইনালে ওঠা মারিন সিলিচকে সরাসরি সেটে উড়িয়ে দিয়ে চ্যাম্পিয়ন হন তিনি।

রবিবার সেন্টার কোর্টে ২০১৪ সালের ইউএস ওপেন চ্যাম্পিয়ন ক্রোয়েশিয়ার সিলিচকে ৬-৩, ৬-১, ৬-৪ গেমে হারান র্যায়ঙ্কিংয়ের পঞ্চম স্থানে থেকে টুর্নামেন্ট শুরু করা ফেদেরার।

উইম্বলডনে সর্বোচ্চ শিরোপা জয়ের রেকর্ড এতদিন যৌথভাবে ছিল উইলিয়াম রেনশ, পিট স্যাম্প্রাস ও ফেদেরারের দখলে। ১৯৮৯ সালে ক্যারিয়ারে সপ্তমবার উইম্বলডন চ্যাম্পিয়ন হয়েছিলেন ব্রিটেনের রেনশ। আর ২০০০ সালে তার রেকর্ড স্পর্শ করেন ১৪টি গ্র্যান্ড স্ল্যাম জয়ী যুক্তরাষ্ট্রের স্যাম্প্রাস।

এখানে অষ্টম শিরোপা জিতে এককভাবে রেকর্ডটি নিজের করে নেয়া ফেদেরার এই নিয়ে গ্র্যান্ড স্ল্যামে ১৯ বার চ্যাম্পিয়ন হলেন। সর্বোচ্চ গ্র্যান্ড স্ল্যাম জয়ের তালিকায় তার পিছনে আছেন রাফায়েল নাদাল, ১৫টি।

২০০৩ সালে এখানেই ক্যারিয়ারে প্রথম গ্র্যান্ড স্ল্যাম জিতেছিলেন ফেদেরার। টানা পরের চার আসরেও গ্রাস কোর্টের এই প্রতিযোগিতায় শিরোপা জিতেন তিনি। এরপর ২০০৯ সালে আবার এখানে চ্যাম্পিয়ন হওয়ার পর ২০১২ সালে অ্যান্ডি মারেকে হারিয়ে সপ্তম শিরোপাটি জিতেছিলেন।

মারের বিপক্ষে ওই উইম্বলডন জয়ের পর পাঁচ বছরে কোনো গ্র্যান্ড স্ল্যাম জিততে পারেননি ফেদেরার। দীর্ঘ খরা শেষে এ বছর নতুন রূপে ফিরেন তিনি। ছয় মাসের চোট কাটিয়ে কোর্টে ফিরেই জিতে নেন বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যাম অস্ট্রেলিয়ান ওপেন। জিতেন দুটি মাস্টার্স শিরোপাও।

পুরো ফিট থেকে গ্রাস কোর্টের মৌসুমে নামার উদ্দেশে ক্লে কোর্টের পুরো মৌসুম থেকে নিজেকে সরিয়ে নেন আগামী মাসে ৩৭ এ পা দিতে যাওয়া ফেদেরার। সে লক্ষ্যে যে শতভাগ সফল তিনি।

মন্তব্য

মতামত দিন

টেনিস পাতার আরো খবর

‘বছরের পর বছর বাবা আমার ওপর নির্যাতন চালায়’

খেলা ডেস্কআরটিএনএনঢাকা: ১৬ বছর বয়সে সফলতা লাভ করেন ইয়েলেনা ডকিচ, তবে এর পেছনে চরম মূল্য দিতে হয় তাকে। য়ুগোস্লাভিয়ায . . . বিস্তারিত

সানিয়ার চোখে সেরা পুরুষ কে?

খেলা ডেস্কআরটিএনএনঢাকা: টেনিস কোর্ট দাপিয়ে বেড়ানো সানিয়া মির্জা যখন পাকিস্তানি ক্রিকেটার শোয়েব মালিককে বিয়ে করেন, তখন বহ . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com