সর্বশেষ সংবাদ: |
  • ভৈরবে আওয়ামী লীগ-বিএনপি সংঘর্ষে তিন পুলিশসহ আহত ১২, দোকানপাট ভাঙচুর
  • তারেক রহমানের ভিডিও কনফারেন্স বিএনপির অভ্যন্তরীণ বিষয়
  • বিএনপির মনোনয়ন বোর্ডে তারেক রহমানের অংশগ্রহণের বিষয়ে নির্বাচন কমিশনে লিখিত অভিযোগ আওয়ামী লীগের, তারেক রহমানের অংশগ্রহণ নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন : কর্নেল (অব.) ফারুক খান
  • জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় খালেদা জিয়ার আপিল
  • জাতীয় নির্বাচনের কারণে এবার থার্টিফার্স্ট নাইট উদযাপন করা যাবে না, আতশবাজিও নিষিদ্ধ : স্বরাষ্ট্রমন্ত্রী
  • ২০০২ টি মামলার বিষয়ে ব্যবস্থা নিতে ইসিকে বিএনপির চিঠি
  • ঐক্যফ্রন্টের চমকপদ ইশতেহার আসছে, ফোকাস পয়েন্ট থাকবে সুশাসন কায়েম
  • জরিপের ওপর ভিত্তি করে দল ও জোটের মনোনয়ন দেয়া হবে: ব্রিফিংয়ে কাদের

ইংল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে ফাইনালে ক্রোয়েশিয়া

১২ জুলাই,২০১৮

ইংল্যান্ডকে ২-১ গোলে হারিয়ে ইতিহাস গড়ে ফাইনালে ক্রোয়েশিয়া

খেলা ডেস্ক
আরটিএনএন
মস্কো: রাশিয়া বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে ২-১ গোলে জয় লাভ করেছে ক্রোয়েশিয়া। এর ফলে ইতিহাস গড়ে প্রথমবারের মতো ফাইনালে উঠে গেল ক্রোয়েশিয়া। ক্রোয়েশিয়ার পক্ষে দুটি গোল করেন ইভান পেরিসিচ ও মারিও মান্দজুকিচ। আর ইংল্যান্ডের পক্ষে একটি গোল করেন কিয়েরান ট্রিপায়ার।

প্রথমার্ধ শেষে এগিয়ে থাকা ইংল্যান্ডের বিপক্ষে দ্বিতীয়ার্ধে সমতায় ফিরেছিল ক্রোয়েশিয়া। এর পর নির্ধারিত ৯০ মিনিটে ক্রোয়েশিয়ার বিপক্ষে ১-১ গোলে সমতায় ছিল ইংল্যান্ড। অতিরিক্ত সময়ে গোল করে এগিয়ে যায় ক্রোয়েশিয়া। এর পর নির্ধারিত সময়ে আর কোনো গোল হয়নি। তাই খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। ম্যাচের ১০৯ মিনিটে এগিয়েও যায় ক্রোয়েশিয়া, চমৎকার গোলটি করেন মারিও মান্দজুকিচ।

ইংল্যান্ডের বক্সের মধ্য থেকেই বলটা প্রথমে ফিরে আসে। লাফ দিয়ে আলতো করে হেডে আবারও ইংল্যান্ডের জালের সামনে বলটা ঠেলে দেনেইভান পেরিসিচ। জন স্টোনকে পেছনে ফেলে বলটির নিয়ন্ত্রণ নিলেন মারিও মানজুকিচ। গোলরক্ষক পিকফোর্ডও বলের কাছে আর পৌঁছাতে পারলেন না। তার আগেই বাম পায়ের অসাধারণ এক গোল করেন মান্দজুকিচ।

বুধবার রাতে মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে দ্বিতীয় সেমি ফাইনালটি শুরু হয়েছে। ম্যাচের ৫ মিনিটে ফ্রি-কিক থেকে গোল করে দলকে এগিয়ে দেন কিয়েরান ট্রিপায়ার। এর পর ম্যাচের ৬৮ মিনিটে সমতা সূচক গোলটি করেন ইভান পেরিসিচ। ১০৯ মিনিটে মারিও মান্দজুকিচের চমৎকার গোলে এগিয়ে যায় ক্রোয়েশিয়া এবং শেষ পর্যন্ত জয় লাভ করে। সেই সাথে ইতিহাস গড়ে প্রথমবারের মতো ফাইনালে উঠে যায় ক্রোয়েশিয়া। ফাইনালে তারা মুখোমুখি হবে ফেভারিট ফ্রান্সের।

৫ মিনিটে পিছিয়ে পড়েও ম্যাচের ৬৮ মিনিটে সমতা সূচক গোলটি করেন ইভান পেরিসিচ। পরে ৬৮ মিনিটে ক্রোয়েশিয়াকে খেলার সমতায় ফেরান ইভান পেরিসিচ। ডান দিক থেকে শিমে ভারসালকোর ক্রসে পা অনেক উঁচিয়ে বল জালে পাঠান পেরিসিচ।

এর আগে ম্যাচ শুরুর ৫ মিনিটের মাথায় ১-০ তে এগিয়ে যায় ইংল্যান্ড। দুর্দান্ত এক ফ্রি-কিকে দলকে গোলটি এনে দেন ইংলিশ ডিফেন্ডার কেইরান ট্রিপার। ইংল্যান্ডের জার্সি গায়ে এটি তার প্রথম গোল। মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে দ্বিতীয় সেমি ফাইনালে নির্ধারিত সময়ে ১-১ গোলের সমতায় ছিল দুই দল।

এর আগে ম্যাচের তৃতীয় মিনিটে ক্রোয়েশিয়ার ডি-বক্সের কাছে লুকা মদ্রিচের অবৈধ ট্যাকেলের শিকার হন ডেলে আলি। ফাউলের বাঁশি বাজান রেফারি। আর তাতেই সর্বনাশ ঘটে ক্রোয়েশিয়ার। ট্রিপারের ফ্রি-কিকটি থামানোর সুযোগই পেলেন না দানিজেল সুবাসিচ। তবে শেষ পর্যন্ত ৬৮ ও ১০৯ মিনিটে পরপর গোল করে ফাইনালে পৌঁছে যায় ক্রোয়েশিয়া।

ক্রোয়েশিয়া ১৯৯৮ সালে বিশ্বকাপ অভিষেকেই চমক দেখিয়ে ছিল, সেমি-ফাইনালে ওঠে। দ্বিতীয়বারের মতো সেমিতে উঠলেও ফাইনালে খেলার সুযোগ এবারই প্রথম পেয়েছে।

অন্যদিকে ১৯৬৬ বিশ্বকাপের পর ইংল্যান্ডের সামনে দ্বিতীয়বারের মতো সুযোগ এসেছিল ফাইনালে খেলার কিন্তু ক্রোয়েশিয়ার কাছে হেরে বিদায় নিতে হলো। অবশ্য এর আগে ১৯৯০ সালে সেমিফাইনাল থেকে বিদায় নিয়েছিল তারা।

ক্রোয়েশিয়া একাদশ: দানিজেল সুবাসিচ, সিমে ভ্রাসালজকো, দেজান লোভরেন, দোমাগোজ ভিদা, ইভান স্ট্রাইনচ, মার্সেলো ব্রোজোভিচ, আন্তে বেরিচ, লুকা মদ্রিচ, ইভান রাকিতিচ, ইভান পেরিসিক, মারিও মানজুকিচ।

ইংল্যান্ড একাদশ: জর্ডান পিকফোর্ড, কাইল ওয়াকার, জন স্টোনস, হ্যারি ম্যাগুইরে, জর্দান হেন্ডারসন, কেইরান ট্রিপার, জেসে লিনগার্ড, ডেলে আলি, অ্যাশলে ইয়াং, রাহিম স্টার্লিং, হ্যারি কেন।

মন্তব্য

মতামত দিন

ফুটবল পাতার আরো খবর

পাকিস্তানকে হারিয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ 

খেলা ডেস্কআরটিএনএনকাঠমান্ডু: সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপের ফাইনালে পাকিস্তানকে ৪-৩ গোলে হারিয়েছে খুদে টাইগাররা। ফাইনাল . . . বিস্তারিত

উরুগুয়েকে ৪-৩ গোলে হারাল জাপান

খেলা ডেস্কআরটিএনএনসাইতামা: ল্যাতিন আমেরিকার ফুটবল পরাশক্তি উরুগুয়েকে পরাজিত করেছে এশিয়া ফুটবলের পাওয়ার হাউজ জাপান। জাপান . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com