সর্বশেষ সংবাদ: |
  • বিএনপি নেতা রুহুল কুদ্দুস তালুকদার দুলু ও ইকবাল হাসান মাহমুদ টুকুর প্রার্থিতা বৈধ করবে বলে জানিয়েছেন আদালত, অ্যাটর্নি জেনারেলের মতামত নেওয়ার পর আদেশ
  • তিন আসনে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মনোনয়নপত্র বাতিলের বিরুদ্ধে হাইকোর্টে দায়ের করা রিটের শুনানি চলছে
  • সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে সংবিধান, ভোটার ও রাজনৈতিক নেতাদের কাছে দায়বদ্ধ নির্বাচন কমিশন : সিইসি

বিশ্বকাপ সেমি ফাইনালের প্রথমার্ধে ফ্রান্স-বেলজিয়াম সমানে সমান

১১ জুলাই,২০১৮

বিশ্বকাপ সেমিফাইনালের প্রথমার্ধে ফ্রান্স-বেলজিয়াম সমানে সমান

খেলা ডেস্ক
আরটিএনএন
মস্কো: ২০১৮ রাশিয়া বিশ্বকাপে সেমিফাইনাল খেলার প্রথমার্ধে ফ্রান্স-বেলজিয়াম সমানে সমান। বিশ্বকাপের ফাইনালে উঠার লড়াইয়ে নেমেছে ফ্রান্স-বেলজিয়াম কেউ গোল করতে পারেনি। বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে ৯৮ সালের বিশ্বকাপ জয়ী ফ্রান্সের বিপক্ষে শক্তিশালী একাদশ নিয়েই মাঠে নেমেছে বেলজিয়াম। অন্যদিকে তারুণ্যনির্ভর ফ্রান্স দলেও রয়েছে প্রতিভার ছড়াছড়ি।

বাংলাদেশ সময় রাত বারোটায় রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে শুরু হয়েছে ফ্রান্স-বেলজিয়াম ম্যাচটি। দুই দলই একাদশে একটি করে পরিবর্তন এনেছে। নিষেধাজ্ঞা কাঁটিয়ে এই ম্যাচে ফ্রেঞ্চ একাদশে ফিরেছেন মাতুইদি। অন্যদিকে নিষেধাজ্ঞার কারণে এই ম্যাচে বেলজিয়াম একাদশে নেই মিউনিয়ার। তার পরিবর্তে দলে সুযোগ পেয়েছেন মুসা দেম্বেলে।

আর্জেন্টিনাকে দ্বিতীয় রাউন্ডে হারিয়ে কোয়ার্টারেও আরেক লাতিন দেশ উরুগুয়েকে পরাস্ত করে সেমিতে জায়গা করে নেয় ফ্রান্স। অন্যদিকে দ্বিতীয় রাউন্ডে জাপানের বিপক্ষে ২-৩ ব্যবধানের জয়ের পর পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলের বিপক্ষে ১-২ ব্যবধানে জয় পায় বেলজিয়াম।

বেলজিয়াম একাদশ : থিবাত কর্তোয়া (গোলরক্ষক), ভিনসেন্ট কম্পানি, ইয়ান ভার্টোঙ্গেন, টবি অ্যালডারউইয়ারল্ড, অ্যাক্সেল উইটজেল, কেভিন ডি ব্রুয়েন, ম্যারুয়েন ফেলাইনি, মুসা দেম্বেলে, রোমেলু লুকাকু, ইডেন হ্যাজার্ড ও নাসের চ্যাডলি।

ফ্রান্স একাদশ : হুগো লরিস (গোলরক্ষক, অধিনায়ক), স্যামুয়েল উমতিতি, রাফায়েল ভারানে, লুকাস হার্নান্দেজ, বেনজামিন পাভার্দ, আন্তোনিও গ্রিজম্যান, এনগোলা কন্তে, পল পগবা, অলিভিয়ের জিরু, মাতুইদি ও কাইলিয়ান এমবাপে।

পরিসংখ্যানে ফ্রান্স-বেলজিয়াম
জাস্ত ফন্তেইনের এক বিশ্বকাপে সর্বোচ্চ ১৩ গোলের রেকর্ড এখনো অধরা। ১৯৫৮ বিশ্বকাপে গোলের উৎসব করে ফ্রান্সকে প্রথমবারের মতো সেমি ফাইনালে নিয়ে গিয়েছিলেন। সেখানে ব্রাজিলের কাছে ৫-২ গোলে হারতে হয়েছিল। টিনেজার পেলে করেছিলেন হ্যাটট্রিক।

সেভিয়ায় ১৯৮২ বিশ্বকাপের সেমি ফাইনালে পশ্চিম জার্মানির কাছে পেনাল্টিতে হেরেছিল। কুখ্যাত সেই ম্যাচে জার্মান গোলরক্ষক হ্যারল্ড শুমাখারের কুং-ফু স্টাইলের চ্যালেঞ্জে ফ্রান্সের প্যাত্রিক বাতিনসনকে হাসপাতালে যেতে হয়েছিল। পাঁজরের হাড় ও দাঁত ভেঙেছিল। কোমাতে চলে গিয়েছিলেন।

১৯৮৬ সালে মেক্সিকোতে ফ্রান্স আবার সেমি ফাইনালে ওঠে। কিন্তু এবারও জার্মানির কাছে হার। ২-০ গোলে।

১৯৯৮ বিশ্বকাপের আয়োজক ছিল ফ্রান্স। সেবারই প্রথম ও শেষবারের মতো বিশ্বকাপ ট্রফি জেতেছে তকারা। সেমি ফাইনালে তারা ক্রোয়েশিয়াকে ২-১ গোলে হারিয়েছিল।

ফ্রান্সের বর্তমান কোচ দিদিয়ের দেশ ১৯৯৮ বিশ্বকাপজয়ী দলের অধিনায়ক ছিলেন। এখন প্লেয়ার ও কোচ হিসেবে দেশকে শিরোপা জেতানোর সম্ভাবনা ডাকছে তাকে।

২০০৬ বিশ্বকাপে পঞ্চমবারের মতো ফ্রান্স বিশ্বকাপের সেমি ফাইনালে খেলে। জিনেদিন জিদানের পেনাল্টি গোলে পর্তুগালকে ১-০ তে হারিয়ে ফরাসিরা ফাইনালে ওঠে।

অন্যদিকে বেলজিয়াম শেষবার বিশ্বকাপের সেমি ফাইনালে খেলেছে ১৯৮৬ সালে। যে ম্যাচের দ্বিতীয়ার্ধে ডিয়েগো ম্যারাডোনার ম্যাজিক শুরু। দুটি গোল করলেন বেলজিয়ান ডিফেন্স তছনছ করে। ২-০ গোলের জয়ে ফাইনালে গেল আর্জেন্টিনা। সেই আসরে বেলজিয়াম গ্রুপর্ব থেকে কিন্তু তৃতীয় দল হিসেবে নক আউট পর্বে গিয়েছিল বেলজিয়াম। স্বাগতিক মেক্সিকোর বিপক্ষে হেরেছিল। এরপর সোভিয়েত ইউনিয়নকে শেষ ষোলতে এবং কোয়ার্টার ফাইনালে স্পেনকে হারিয়েছিল।

ডিফেন্ডার ইরিক গেরেটস ১৯৮৬ বিশ্বকাপের দলটির চেয়ে এই ২০১৮ বিশ্বকাপের দলটিকে বেশি প্রতিভাবান মানেন। সেবারের সেমিতে খেলা ওই খেলোয়াড় বলেছেন, তিনি অবশ্য ব্রাজিলের বিপক্ষে শুক্রবারের কোয়ার্টার ফাইনালের ২-১ গোলের জয়ের আগে তাদের দলটির মতো টিম স্পিরিট এই দলের মধ্যে দেখেননি।

১৯৮৬ বিশ্বকাপের সেমি ফাইনালে হারের পর বেলজিয়াম পুয়েবলায় ব্রোঞ্জ মেডেলের ম্যাচে ফ্রান্সের মুখোমুখি হয়। তৃতীয় স্থান নির্ধারণী ওই প্লে অফে আগে লিড নিয়েও পরে ৪-২ গোলে হেরে যায়।

২০১৪ ব্রাজিল বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খেলেছিল বেলজিয়াম। কিন্তু আর্জেন্টিনার গঞ্জালো হিগুয়াইনের গোলে তাদের হেরে বিদায় নিতে হয়। ২০১৪ বিশ্বকাপে খেলা ১৫জন খেলোয়াড় ২০১৮ বিশ্বকাপের বেলজিয়াম দলে আছে। ওটাই এই দলের অভিজ্ঞতার দিকে নির্দেশ করে।

মন্তব্য

মতামত দিন

ফুটবল পাতার আরো খবর

পাকিস্তানকে হারিয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ 

খেলা ডেস্কআরটিএনএনকাঠমান্ডু: সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপের ফাইনালে পাকিস্তানকে ৪-৩ গোলে হারিয়েছে খুদে টাইগাররা। ফাইনাল . . . বিস্তারিত

উরুগুয়েকে ৪-৩ গোলে হারাল জাপান

খেলা ডেস্কআরটিএনএনসাইতামা: ল্যাতিন আমেরিকার ফুটবল পরাশক্তি উরুগুয়েকে পরাজিত করেছে এশিয়া ফুটবলের পাওয়ার হাউজ জাপান। জাপান . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com