পরিসংখ্যানে ফ্রান্স-বেলজিয়াম বিশ্বকাপের একাল সেকাল

১০ জুলাই,২০১৮

পরিসংখ্যানে ফ্রান্স-বেলজিয়াম বিশ্বকাপের একাল সেকাল

খেলা ডেস্ক
আরটিএনএন
মস্কো: রাশিয়া বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে আজ মুখোমুখি হবে ফ্রান্স ও বেলজিয়াম। ম্যাচটি মঙ্গলবার (১০ জুলাই) বাংলাদেশ সময় রাত ১২টায় রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে শুরু হবে।

সেমিফাইনালে আজ মাঠে নামার আগে পরিসংখ্যানে ফ্রান্স এগিয়ে থাকলেও পারফরমেন্সে যে বেলজিয়াম পিছিয়ে আছে তা বলার সুযোগ নেই। কারণ বিশ্বকাপে এই দুই দলের পারফরমেন্স ছিল অবাক করার মতো।

যদিও ফ্রান্স সাবেক বিশ্বচ্যাম্পিয়ন। কিন্তু শিরোপার দেখা এখনও পায়নি বেলজিয়াম। এমনকি ফাইনালও খেলেনি। এর আগে ফ্রান্স বিশ্বকাপ জয় করেছে একবার। সেটা ১৯৯৮ সালে।

এরপর আরও একবারের ফাইনালিস্ট। ২০০৬ সালে ইতালির কাছে টাইব্রেকারে (৫-৩ গোলে) হেরে হয়েছিল রানার্সআপ। কিন্তু ইতিহাস জানাচ্ছে বেলজিয়াম আগে কখনো বিশ্বকাপ ফাইনাল খেলেনি। তবে ১৯৮৬ সালে সেমিফাইনালে উঠেছিল প্রথমবারের মতো। ম্যারাডোনার আর্জেন্টিনার কছে হেরে সেবারের স্বপ্নের পতন হয়। ৩২ বছর পর আবার ফাইনালের হাতছানি বেলজিকদের সামনে। তবে এবারের দলটির সামনে বাধা ফ্রান্স।

ফ্রান্সের সাথে অবশ্য একবার বিশ্বকাপের বড় মঞ্চের গুরুত্বপূর্ণ লড়াইয়ে দেখা হয়েছিল বেলজিকদের। সেটা ১৯৮৬ সালে। মেক্সিকো বিশ্বকাপের ১২ নম্বর আসরের তৃতীয় স্থান নির্ধারণী খেলায় মুখোমুখি হয়েছিল ফ্রান্স ও বেলজিয়াম। সে ম্যাচে ৪-২ গোলে জিতেছিল ফ্রান্স। ৩২ বছর পর এবার আবার সেই ফরাসিদের মুখোমুখি বেলজিয়াম।

বিশ্বকাপের ফাইনালের আগে আজ রাতে অলিখিত একটি ফাইনালের মঞ্চায়ন দেখতে পাবেন সারা বিশ্বের ফুটবলপ্রেমীরা।

এখন শুধু অপেক্ষা, বেলজিয়াম ফরাসিদের বিপক্ষে কী যাদু দেখায়।

মন্তব্য

মতামত দিন

ফুটবল পাতার আরো খবর

মেসিকে অবসরে না যাওয়ার অনুরোধ জানালেন তেভেজ

খেলা ডেস্কআরটিএনএনবুয়েন্স আয়ার্স: সদ্য সমাপ্ত রাশিয়া বিশ্বকাপটা দুঃস্বপ্নের মতো কেটেছে আর্জেন্টিনার। দ্বিতীয় রাউন্ড থেকে . . . বিস্তারিত

নিজেকে একজন ফিলিস্তিনি মনে করেন ম্যারাডোনা

খেলা ডেস্কআরটিএনএনমস্কো: আর্জেন্টাইন ফুটবল লিজেন্ড ডিয়েগো ম্যারাডোনা ফিলিস্তিনিদের ন্যায়সঙ্গত অধিকারের প্রতি তার দৃঢ় স . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com