ইরানকে বিশ্বকাপের বুটজুতা দিবে না নাইকি

১৩ জুন,২০১৮

ইরানকে বিশ্বকাপের বুটজুতা দিবে না নাইকি

খেলা ডেস্ক:
আরটিএনএন
ঢাকা: রাষ্ট্রীয় নিষেধাজ্ঞার অজুহাত দুলে ইরানের জাতীয় ফুটবল দলের বিশ্বকাপ খেলা খেলার জন্য বুটজুতা দিতে অসম্মতি জানিয়েছে আমেরিকার ক্রীড়া পণ্যসামগ্রী প্রস্তুতকারক বাণিজ্যিক প্রতিষ্ঠান নাইকি। ফুটবল বিশ্বের সবচেয়ে আসর বিশ্বকাপ শুরুর দুইদিন আগে তারা এ ঘোষণা দিলো।

কারন হিসাবে নাইকি জানিয়েছেন ইরানের প্রতি মার্কিন নতুন নিষেধাজ্ঞার কথা।

আসন্ন রাশিয়া বিশ্বকাপের জন্য ইরানের ফুটবলাদের জুতো সরবরাহের কথা ছিল নাইকির। কিন্তু প্রতিষ্ঠানটি এমন সিদ্ধান্ত ইরানি খেলোয়াড়দের হতাশ করেছে। দেশটির ফুটবল দলের কোচ কার্লোস ক্যুয়েরোজ ফিফার কাছে এ ব্যাপারে সহযোগিতা কামনা করেছেন।

গত মাসে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্তে ইরানের সাথে বিশ্বের পরাশক্তিগুলোর পরমাণু চুক্তি থেকে নিজেদের নাম প্রত্যাহার করে নেয় যুক্তরাষ্ট্র। যার ফলে তেহরানের ওপরে পুনরায় মার্কিন নিষেধাজ্ঞা আরোপ হয়ে যায়। ২০১৫ সালে সেসময়কার প্রেসিডেন্ট বারাক ওবামা এ চুক্তিতে স্বাক্ষর করেছিলেন।

এর ফলে বেশ কিছু বিদেশি বহুজাতিক প্রতিষ্ঠান ইরানে তাদের কার্যক্রম বন্ধ করে দেবার ঘোষণা দিয়েছে।

নাইকির বিবৃতি প্রচার করে ক্রীড়া বিষয়ক চ্যানেল ইএসপিএন জানিয়েছে, নিষেধাজ্ঞার কারণে মার্কিন প্রতিষ্ঠান হিসেবে তারা এ সময়ে ইরানি ফুটবলারদের জন্য জুতা সরবরাহ করতে পারছেন না।

এদিকে ইরানি কোচ কার্লোস বলেন, খেলোয়াড়দের জন্য ক্রীড়া সামগ্রীগুলো তাদের ব্যবহার করতে দেয়া উচিত। গুরুত্বপূর্ণ ম্যাচের মাত্র এক সপ্তাহ আগে এ ধরণের সিদ্ধান্তের কোন অধিকার নেই।

তিনি আরও বলেন, আমরা শুধু কোচ, ম্যানেজার এবং খেলোয়াড়। এসব বিষয়ের সাথে আমাদের কোন সম্পর্ক নেই। তবে আমাদেরকে এ ব্যাপারে সহযোগিতা করার জন্য আমরা ফিফাকে জানিয়েছি।

নাইকির এমন সিদ্ধান্তে ইরানের সাধারণ নাগরিকরাও ক্ষোভ প্রকাশ করেছে। তাদের অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে 'নো টু নাইকি' হ্যাশ ট্যাগ দিয়ে প্রতিষ্ঠানটির পণ্য বয়কট করার ডাক দিয়েছে।

প্রতিবাদকারীদের কেউ কেউ বলছেন, ইসরাইলের সাথে ইরান ফুটবল খেলতে অস্বীকৃতি জানালে সেটি ফিফার কাছে রাজনৈতিক ইস্যু হয়ে দাঁড়ায়। আর নাইকির মতো প্রতিষ্ঠান এমন সিদ্ধান্ত নিলে ফিফা চুপ থাকে।

মন্তব্য

মতামত দিন

ফুটবল পাতার আরো খবর

সাকিবকে রেখেই এশিয়া কাপের প্রাথমিক স্কোয়াড ঘোষণা

খেলা ডেস্কআরটিএনএনঢাকা: আগামী সেপ্টেম্বরে সংযুক্ত আরব আমিরাতে বসছে এশিয়া কাপ ক্রিকেট। এই আসরকে সামনে ৩১ সদস্যের প্রাথমিক . . . বিস্তারিত

৯ ম্যাচে ৫৪ গোল, নারী ফুটবল দলের সাফল্যের রহস্য কী?

খেলা ডেস্কআরটিএনএনঢাকা: বাংলাদেশের অনুর্ধ্ব ১৫ নারী ফুটবল দল ভুটানে দক্ষিণ এশিয়ান অনুর্ধ্ব ১৫ নারী চ্যাম্পিয়নশিপের সেম . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com