‘উনি তো একজন খুনি’

১২ এপ্রিল,২০১৮

‘উনি তো একজন খুনি’

খেলা ডেস্ক
আরটিএনএন
জুভেন্টাস: জুভি গোলরক্ষক জিয়ানলুইজি বুফন রেফারির আচরণে ক্ষুব্ধ হয়ে এক টিভি সাক্ষাতকারে বলেছেন, উনি তো একজন খুনি। অনাহুত একটি দলের স্বপ্ন ভাঙা কেলেঙ্কারি। এটি মেনে নেয়া যায় না।

নির্ধারিত ৯০ মিনিটে ৩-০ তে এগিয়ে ছিল জুভেন্টাস। ম্যাচটি অতিরিক্ত সময়ে গড়ানোর দিকেই যাচ্ছিল। হঠাৎ করেই গোলমুখে বেনাতিয়ার ফাউল ধরে বসেন রেফারি।

রেফারির এ সিদ্ধান্তে বাগড়া বাধান জুভি গোলরক্ষক জিয়ানলুইজি বুফন। মাঠে সর্ব ক্ষমতার অধিকারীর সঙ্গে তর্কে জড়িয়ে লাল কার্ড দেখেন তিনি। এতে মাঠ ছেড়ে যেতে বাধ্য হন।

পরে বদলি গোলরক্ষককে বোকা বানিয়ে সফল স্পট কিকে বল জালে জড়িয়ে রিয়ালকে সেমিফাইনালে তোলেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। এতে স্বপ্নভঙ্গ হয় তুরিনের ওল্ড লেডিদের।

বিষয়টি মোটেও মেনে নিতে পারছেন না বুফন। কাঠগড়ায় দাঁড় করিয়েছেন ইংলিশ রেফারি মাইকেল অলিভেরকে। সরাসরি তাকে ‘খুনি’ বলে আখ্যায়িত করেছেন জুভেন্টাস গোলরক্ষক।

ম্যাচ শেষে একটি টিভি চ্যানেলকে তিনি বলেন, এটি গুরুতর কোনও ফাউল ছিল না। দশ ভাগের এক ভাগ পেনাল্টি ছিল। প্রথম লেগে আমরা পরিষ্কার একটি পেনাল্টি পেতাম। তবু তা পাইনি। সেখানে ৯৩ মিনিটে এমন ঘটনায় রেফারি পেনাল্টি দিতে পারেন না।

রাগ-ক্ষোভ উগরে দিয়েছেন সেই রেফারির ওপর, তিনি নির্দয়। তার বুকে মায়াদয়া নেই। এমন একটি ম্যাচ পরিচালনার মতো ব্যক্তিত্ববান নন উনি। স্ত্রী-সন্তানদের নিয়ে গ্যালারিতে বসে উনার চিপস খাওয়াউচিত। অনাহুত একটি দলের স্বপ্ন ভাঙা কেলেঙ্কারি।

উনি তো একজন খুনি-যোগ করেন বুফন।

শেষ পর্যন্ত ৩-১ গোলে জেতে জুভেন্টাসই। তবে প্রথম লেগে ৩-০তে জেতে রিয়াল। ফলে দুই পর্ব মিলিয়ে ৪-৩ গোলের অগ্রগামিতায় সেমিতে উঠেছে জিনেদিন জিদানের শিষ্যরা।

একরকম অল্পের জন্যই কানের পাশ দিয়ে গুলিটা চলে গেছে। এ নিয়ে টানা আটবার চ্যাম্পিয়ন লিগের শেষ চারে উঠল রেকর্ড ১২বারের শিরোপাজয়ীরা।

আরো পড়ুন...

পেনাল্টিতে ভর করে সেমিফাইনালে রিয়াল মাদ্রিদ

শ্বাসরুদ্ধকর ম্যাচে প্রতি মুহূর্তে মনে হচ্ছিলো আগের রাতের মতোই অবারো অঘটনের জন্ম দিতে যাচ্ছে চ্যাম্পিয়ন্স লিগ। অন্তত শেষ মিনিটের (৯০ মিনিট) খেলার আগ মুহূর্ত পর্যন্ত দৃশ্যপট সেরকমই ছিলো।

তবে শেষ পর্যন্ত তা হতে দেননি ক্রিশ্চিয়ানো রোনালদো। পেনাল্টি থেকে একমাত্র গোলে দলকে সেমিফাইনালে তুললেন এ তারকা।

৩-০ গোলে এগিয়ে থেকে নতুন রূপকথায় জন্ম দেওয়ার অপেক্ষায় থাকা জুভেন্টাসের বুকে ছুরি বসালো ‘বিতর্কিত’ এক পেনাল্টি। যে পেনাল্টি থেকে গোল করে রিয়াল মাদ্রিদকে চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে তুলে দিলেন ক্রিস্তিয়ানো রোনালদো।

ম্যাচটি হেরেছে রিয়াল ৩-১ গোলে। তবে প্রথম লেগ ৩-০ গোলে জেতায় দুই লেগ মিলিয়ে ৪-৩ অগ্রগামিতায় শেষ চার নিশ্চিত করেছে জিনেদিন জিদান। তাই দাপুটে ফুটবলে অসম্ভবকে সম্ভব করার যে উদাহরণ তৈরি করতে যাচ্ছিল জুভেন্টাস, তা আর হলো না। নিজেদের মাঠে বড় হারের ধাক্কা কাটিয়ে বার্নাব্যুর দ্বিতীয় লেগে বুক চিতিয়ে লড়াইয়ে করেও যাওয়া হলো না তাদের সেমিফাইনালে।

মন্তব্য

মতামত দিন

ফুটবল পাতার আরো খবর

বিশ্বকাপের পুরো প্রাইজমানি প্রতিবন্ধী শিশুদের দিচ্ছেন এমবাপে

খেলা ডেস্কআরটিএনএনপ্যারিস: ফ্রান্সের বিস্ময় বালক কিলিয়ান এমবাপে বিশ্ব জয় করে নিজের সেই আনন্দ ভাগাভাগি করে নিচ্ছেন প্রতিব . . . বিস্তারিত

হাথুরু-চান্দিমাল ওয়ানডে সিরিজেও নিষিদ্ধ

খেলা ডেস্কআরটিএনএনকলম্বো: নিজেদের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে গুরুত্বপূর্ণ সিরিজের আগেই যে দুঃসংবাদ পেয়েছিল লঙ্কান শি . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com