সর্বশেষ সংবাদ: |
  • গাড়িবহরে হামলার বিষয়ে ড. কামালের সংবাদ সম্মেলন শুক্রবার বিকালে
  • তৃতীয় বেঞ্চে আজ শুনানি হতে পারে খালেদা জিয়ার রিট
  • নির্বাচনী সহিংসতা ‘তৃতীয় শক্তির পাঁয়তারা’ কি না খতিয়ে দেখতে গোয়েন্দা সংস্থাকে নির্দেশ সিইসির

পেনাল্টিতে ভর করে সেমিফাইনালে রিয়াল মাদ্রিদ

১২ এপ্রিল,২০১৮

পেনাল্টিতে ভর করে সেমিফাইনালে রিয়াল মাদ্রিদ

খেলা ডেস্ক
আরটিএনএন
মাদ্রিদ: শ্বাসরুদ্ধকর ম্যাচে প্রতি মুহূর্তে মনে হচ্ছিলো আগের রাতের মতোই অবারো অঘটনের জন্ম দিতে যাচ্ছে চ্যাম্পিয়ন্স লিগ। অন্তত শেষ মিনিটের (৯০ মিনিট) খেলার আগ মুহূর্ত পর্যন্ত দৃশ্যপট সেরকমই ছিলো।

তবে শেষ পর্যন্ত তা হতে দেননি ক্রিশ্চিয়ানো রোনালদো। পেনাল্টি থেকে একমাত্র গোলে দলকে সেমিফাইনালে তুললেন এ তারকা।

৩-০ গোলে এগিয়ে থেকে নতুন রূপকথায় জন্ম দেওয়ার অপেক্ষায় থাকা জুভেন্টাসের বুকে ছুরি বসালো ‘বিতর্কিত’ এক পেনাল্টি। যে পেনাল্টি থেকে গোল করে রিয়াল মাদ্রিদকে চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে তুলে দিলেন ক্রিস্তিয়ানো রোনালদো।

ম্যাচটি হেরেছে রিয়াল ৩-১ গোলে। তবে প্রথম লেগ ৩-০ গোলে জেতায় দুই লেগ মিলিয়ে ৪-৩ অগ্রগামিতায় শেষ চার নিশ্চিত করেছে জিনেদিন জিদান। তাই দাপুটে ফুটবলে অসম্ভবকে সম্ভব করার যে উদাহরণ তৈরি করতে যাচ্ছিল জুভেন্টাস, তা আর হলো না। নিজেদের মাঠে বড় হারের ধাক্কা কাটিয়ে বার্নাব্যুর দ্বিতীয় লেগে বুক চিতিয়ে লড়াইয়ে করেও যাওয়া হলো না তাদের সেমিফাইনালে।

আরো পড়ুন...
ডাচদের কাছে হেরেই গেল রোনালদো
জুরিখ: পুরো ম্যাচে প্রতিপক্ষের জাল লক্ষ্য করে একটা শট পর্যন্ত নিতে পারলেন না ক্রিশ্চিয়ানো রোনালদো। বিশ্বসেরা ফুটবলারই যখন ব্যর্থতার এই ছায়ায় পড়ে থাকেন, সেখান থেকে কি আর তার দলের বেরোনোর সুযোগ থাকে?

সুযোগ পায়নি পর্তুগালও। সোমবার নেদারল্যান্ডের বিপক্ষে ৩-০ গোলে হেরেছে তারা।

রাশিয়ায় জুন থেকে অনুষ্ঠেয় বিশ্বকাপের আগে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে নিজেদের ঝালিয়ে নিচ্ছে দলগুলো। আগের ম্যাচে মিশরের বিপক্ষে সে প্রস্তুতিটা ভালোই সেরেছেন সিআর সেভেন। জুরিখের ওই ম্যাচে তার জোড়া উদযাপনে ২-১ গোলে জিতে যায় ২০১৬ সালের ইউরো শিরোপাজয়ী পর্তুগাল।

নেদারল্যান্ডের মতো ‘বড়’ দলের বিপক্ষে তেমন ঝলক দেখিয়ে রোনালদো পর্তুগালকে বিশ্বকাপের ফেবারিটদের সারিতে নিয়ে আসবেন বলেই ভেবেছিলেন তার ভক্তরা।

কিন্তু ম্যাচের শুরু থেকে একেবারে শেষ পর্যন্ত ডাচ রক্ষণভাগের বৃত্তে পড়ে থাকতে হলো রিয়াল মাদ্রিদ প্রাণভোমরাকে। তাকে দর্শক বানিয়ে পর্তুগালের জালে প্রথমার্ধেই বল তিনবার পাঠিয়েছেন মেম্ফিস ডিপে, রায়ান বাবেল ও ভারজিল ভ্যান ডাইক। প্রথম গোলটি হয়েছে ১১তম মিনিটে, দ্বিতীয় গোলটি ৩২ মিনিটে। আর ডাচ রক্ষণভাগ থেকে এসে রোনালদোর দলের জালে শেষ বলটি প্রথমার্ধের অতিরিক্ত সময়ে পাঠিয়েছেন ভ্যান ডাইক।

ম্যাচের প্রথম দিকে পর্তুগালের খেলোয়াড়দের পায়ে বল বেশি থাকলেও রোনাল্ড কোয়েমানের শিষ্যরাই দফায় দফায় আক্রমণ শানায় প্রথমার্ধে। যার ফলে চাপে পড়ে পড়ে যায় পর্তুগাল। শেষতক ফলও বাগিয়ে নেয় তারা। ম্যাচের শেষার্ধে পর্তুগিজদের কেবল রক্ষণ সামলাতেই ব্যস্ত দেখা গেলো। খাপছাড়া খেলা খেললো তারা। শেষ বাঁশি বাজার আগে পর্তুগিজ গোলরক্ষক লোপেজ দুর্দান্ত একটি সেভ না করলে ব্যবধানটা ০-৪ পর্যন্ত হতে পারতো।

ফাঁকে ৬২তম মিনিটে মাঠে ঢুকে পড়েন রোনালদোর কয়েকজন ভক্ত। দু’একজন তার সঙ্গে সেলফিও তোলেন। ম্যাচে পর্তুগিজ সুপারস্টারের ‘প্রাপ্য’ বলতে এটুকুই।

এই গোটা মৌসুমে এবারই প্রথম কোনো শট নেওয়া ছাড়া ম্যাচ কাটাতে হলো রোনালদোকে, তাও আবার নেদারল্যান্ড দলের বিপক্ষে, যারা কি-না বিশ্বকাপে খেলারই সুযোগ পায়নি এবার।

তাই বুঝি ফুটবল সংবাদমাধ্যম গোল.কমের টুইটার অ্যাকাউন্টে হতাশ রোনালদোর ছবি দিয়ে ক্যাশপন দেওয়া হলো, ‘যে দল বিশ্বকাপে খেলার যোগ্যতাই লাভ করলো না, সেই দলের সঙ্গে ৩-০ গোলে হারার অনুভূতি যেমন...!’

মন্তব্য

মতামত দিন

ফুটবল পাতার আরো খবর

পাকিস্তানকে হারিয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ 

খেলা ডেস্কআরটিএনএনকাঠমান্ডু: সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপের ফাইনালে পাকিস্তানকে ৪-৩ গোলে হারিয়েছে খুদে টাইগাররা। ফাইনাল . . . বিস্তারিত

উরুগুয়েকে ৪-৩ গোলে হারাল জাপান

খেলা ডেস্কআরটিএনএনসাইতামা: ল্যাতিন আমেরিকার ফুটবল পরাশক্তি উরুগুয়েকে পরাজিত করেছে এশিয়া ফুটবলের পাওয়ার হাউজ জাপান। জাপান . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com