সমর্থকদের বর্ষসেরা দলে মেসি-রোনালদো, নেই নেইমার

১২ জানুয়ারি,২০১৮

মেসি-রোনালদো, নেই নেইমার

খেলা ডেস্ক
আরটিএনএন
ঢাকা: ইউরোপীয় অঞ্চলের ফুটবল সমর্থকদের ভোটে বর্ষসেরা দলে জায়গা হয়েছে আর্জেন্টিনার অধিনায়ক ও বার্সেলোনা তারকা লিওনেল মেসি ও পর্তুগিজ অধিনায়ক ও রিয়াল মাদ্রিদের সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালদো। তবে মেসি-রোনালদোর দলে সুযোগ হয়নি ব্রাজিল অধিনায়ক নেইমারের।

২০১৩ সালে সান্তোষ ছেড়ে বার্সেলোনায় আসেন নেইমার। সেখানে চার বছরে দুর্দান্ত পারফরমেন্স প্রদর্শন করেন তিনি। বার্সার হয়ে ১২৩ ম্যাচে ৬৮ গোল করেন নেইমার। তবে ২০১৭-১৮ মৌসুম শুরুর আগে রেকর্ড ট্রান্সফার ফি’তে বার্সেলোনা ছেড়ে ফ্রান্সের ক্লাব প্যারিস সেন্ট জার্মেইতে (পিএসজি) যোগ দেন নেইমার।

এবারের মৌসুমেও পারফরমেন্সে উজ্জল নেইমার। কিন্তু ইউরোপীয় অঞ্চলের ফুটবল সমর্থকদের ভোটই পাননি তিনি। তাই ইউরোপের বর্ষসেরা ফুটবল একাদশে সুযোগ হয়নি ২৫ বছর বয়সী এই খেলোয়াড়ের।

গত মৌসুমে স্প্যানিশ লিগ ও চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জয় করে রিয়াল মাদ্রিদ। তাই সমর্থকদের ভোটে বর্ষসেরা একাদশে রিয়াল মাদ্রিদের খেলোয়াড়দের প্রাধান্য বেশি। রোনালদো ছাড়াও একাদশে আছেন মার্সেলো, রামোস, টনি ক্রস ও লুকা মড্রিচ।

দ্বিতীয় সর্বোচ্চ তিনজন করে এই একাদশে আছেন ইতালিয়ান ক্লাব জুভেন্টাসের খেলোয়াড়রা। এরা হলেন- বুফন, দানি আলভেস ও কিয়েলিনি। তবে বার্সেলোনা থেকে একমাত্র মেসিই পেয়েছেন এই একাদশে জায়গা। এছাড়া এই একাদশে একজন করে আছেন ইংলিশ ক্লাব ম্যানচেষ্টার সিটি ও চেলসির খেলোয়াড়।

সমর্থকদের বর্ষসেরা একাদশ
জিয়ানলুইজি বুফন (জুভেন্টাস), দানি আলভেস (জুভেন্টাস/ পিএসজি), সার্জিও রামোস (রিয়াল মাদ্রিদ), গিওর্গি কিয়েলি¬নি (জুভেন্টাস), মার্সেলো (রিয়াল মাদ্রিদ), কেভিন ডি ব্রুইয়ান (ম্যানচেস্টার সিটি), টনি ক্রস (রিয়াল মাদ্রিদ) লুকা মড্রিচ (রিয়াল মাদ্রিদ), এডেন হ্যাজার্ড (চেলসি), লিওনেল মেসি (বার্সেলোনা), ক্রিস্টিয়ানো রোনালদো (রিয়াল মাদ্রিদ)।

শেষ আট নিশ্চিতের সঙ্গে সেরা দশে মেসি
কোপা দেল’রের শেষ ষোলোর প্রথম লেগে বছরের প্রথম ম্যাচে বার্সেলোনাকে রুখে দিয়েছিল সেল্টা ভিগো। ১-১ গোলে বার্সার সমর্থকদের হতাশা করে দলটি। তবে ফিরতি লেগে তাদের ছাড় দেয়নি কাতালান ক্লাবটি। লিওনেল মেসি ও লুইস সুয়ারেজের গোলে ৫-০ গোলে সেল্টাকে উড়িয়ে দিয়েছে বার্সা। ফলে দুই লেগ মিলিয়ে ৬-১ ব্যবধানে কোয়ার্টার ফাইনালে পৌঁছেছে বার্সা।

এই ম্যাচে জোড়া গোলের মধ্যে দিয়ে কোপা দেল রে’র ইতিহাসে সেরা গোলদাতাদের মধ্যে প্রথম দশে নিজের নাম লিখিয়েছেন তিনি।

ন্যু ক্যাম্পে বার্সার বড় ব্যবধানের জয়ে জোড়া গোল করেছেন বার্সেলোনা সুপারস্টার লিওনেল মেসি। এছাড়া একটি করে গোল পেয়েছেন জর্দি আলবা, লুইস সুয়ারেজ ও রাকিতিচ।

কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে কোপা দেল’রেতে নিজেদের সেরাটা জানান দিয়ে রাখল বার্সেলোনা। লা লিগায় আধিপত্যের সঙ্গে কোপা দেল’রেতেও চমৎকার পারফরম্যান্সে ভক্তদের ট্রেবল শিরোপার জয়ের আভাসটা ভালো ভাবেই দিয়ে রাখল মেসি-সুয়ারেজরা।

বড়দিন ও নতুন বছরের ছুটি কাটিয়ে সেল্টার বিপক্ষে কোপার দেল’রের প্রথম ম্যাচে ছিলেন না মেসি ও সুয়ারেজের মতো তারকা খেলোয়াড়রা। তবে গতকাল তাদের একাদশে ফেরায় পাল্টে গেছে বার্সার পারফরম্যান্সও। চেনা মাঠে গতকাল রাতে বার্সার গোল উৎসবের শুরুটা করেন মেসি।

ম্যাচের ১৩ মিনিটে বাঁ দিক থেকে আলবার বাড়ানো বল হাফ ভলিতে জালে পাঠান আর্জেন্টাইন ফরোয়ার্ড। এর দুই মিনিট পর বাঁ দিকে আলবাকে বল বাড়িয়ে ডি-বক্সে ঢুকে সতীর্থের ফিরতি পাস পেয়ে ব্যবধান দ্বিগুণ করেন পাঁচ বারের ব্যালন ডি’অর জয়ী তারকা মেসি।

ম্যাচের ২৮ মিনিটে আবারও মেসি-আলবা শো। এবার আলবাকে গোল করতে সাহায্য করেন মেসি। দূর থেকে সতীর্থের দারুণ ক্রস ডি-বক্সে ফাঁকায় পেয়ে কোনাকুনি শটে গোলরক্ষককে পরাস্ত করেন তিনি। বিশ্রামে যাওয়ার আগেই ৪-০ ব্যবধানে এগিয়ে যায় স্বাগতিকরা। ম্যাচের ৩১ মিনিটে ডি-বক্সের ঠিক বাইরে থেকে ডেনমার্কের ফরোয়ার্ড সিস্তো গোলরক্ষককে ব্যকপাস দিতে গেলে বল আরেক জনের পায়ে লেগে চলে যায় উরুগুয়ের স্ট্রাইকার সুয়ারেসের কাছে।সেটি সফল ভাবে কাজে লাগিয়ে সেল্টার জালে বল পাঠান সুয়ারেজ।

ম্যাচের ৮৭ মিনিটে বার্সার হয়ে শেষ গোলটি করেন ইভান রাকিতিচ। মেসির বদলি হিসেবে নামা উসমান দেম্বেলের কর্নারে হেডে শেষ গোলটি করেন রাকিতিচ। তার গোলে ভর করে শেষ ষোলোর ফিরতি লেগে ৫-০ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়তে সমর্থ হয় কাতালান ক্লাবটি।

এরই মধ্যে রিয়াল মাদ্রিদ, অ্যাতলেতিকো মাদ্রিদ, ভ্যালেন্সিয়া, আলাভেস, সেভিয়া, এস্প্যানিওল ও লেগানেস স্পেনের দ্বিতীয় সেরা এই টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালে উঠেছে।

মন্তব্য

মতামত দিন

ফুটবল পাতার আরো খবর

শেষ আট নিশ্চিতের সঙ্গে সেরা দশে মেসি

খেলা ডেস্কআরটিএনএনঢাকা: কোপা দেল’রের শেষ ষোলোর প্রথম লেগে বছরের প্রথম ম্যাচে বার্সেলোনাকে রুখে দিয়েছিল সেল্টা ভিগো . . . বিস্তারিত

রিয়ালের সাথে ২০২০ সাল পর্যন্ত চুক্তি নবায়ন করলেন জিদান

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনরিয়াল: রিয়াল মাদ্রিদের সাথে ২০২০ পর্যন্ত চুক্তি নবায়ন করেছেন কোচ জিনেদিন জিদান। কোপা ডেল রে&rsq . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com