পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদ চার ম্যাচে নিষিদ্ধ

২৭ জানুয়ারি,২০১৯

পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদ চার ম্যাচে নিষিদ্ধ

ক্রীড়া ডেস্ক
আরটিএনএন
ঢাকা: বর্ণবাদী ও বাজে মন্তব্য করায় ক্ষমা চেয়েও পার পেলেন না পাকিস্তান ক্রিকেটের অধিনায়ক সরফরাজ আহমেদ। সরফরাজ আহমেদকে চার ম্যাচে নিষিদ্ধ করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। পাশাপাশি তাকে মোটা অংকের জরিমানাও করা হয়েছে।

রবিবার (২৭ জানুয়ারি) এক বিশেষ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছে আইসিসি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, চার ম্যাচের নিষেধাজ্ঞার ব্যাপারটি মাথা পেতে নিয়েছেন সরফরাজ আহমেদ এবং তার অনুপস্থিতিতে পাকিস্তানের দায়িত্বভার সামলাবেন শোয়েব মালিক।

দক্ষিণ আফ্রিকায় চলমান ৫ ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে ব্যাটিং করছিলেন ফিকোয়াও। একপর্যায়ে তাকে উদ্দেশ্য করে বর্ণবৈষম্যমূলক ও বাজে মন্তব্য করেন উইকেটের পেছনে থাকা সরফরাজ। প্রোটিয়া ক্রিকেটারকে ‘কালো’ বলে কটূক্তি করেন তিনি।

এতেই ক্ষ্যান্ত হননি সরফরাজ। এরপর অযাচিতভাবে আরেকটি মন্তব্য করে বসেন তিনি। ফিকোয়াওকে উদ্দেশ্য করে পাক অধিনায়ক বলেন, তোমার মা আজ কোথায়, তিনি কী এখন তোমার জন্য প্রার্থনা করেছেন?

ক্যামেরায় স্পষ্টভাবে ধরা পড়ে সেই দৃশ্য। পরে ম্যাচটিও হেরে যায় পাকিস্তান। ম্যাচ শেষে সোশ্যাল মিডিয়ায় এ নিয়ে সমলোচনার ঝড় ওঠে। ক্রিকেটবিশ্বে সৃষ্টি হয় ব্যাপক শোরগোল এবং শুরু হয় হইচই।

এই ঘটনায় অনেকেই সরফরাজের বহিস্কারের দাবি জানান। খোদ তার নিজ দেশের সাবেক তারকা ক্রিকেটাররাও বিপক্ষে অবস্থান নেন। যে যার মতো করে তাকে ধুয়ে দেয়। একের পর এক সমালোচনার তীরে বিদ্ধ হন।

তীব্র রোশানলের মুখে পড়ে শেষ পর্যন্ত ক্ষমা চাইতে বাধ্য হন সরফরাজ।

সরফরাজ ক্ষমা চাওয়ার পর তাঁর সঙ্গে হাত মেলান ফিউলেঙ্কো। ছবি: সরফরাজ আহমেদের টুইটার অ্যাকাউন্ট[সরফরাজ ক্ষমা চাওয়ার পর তাঁর সঙ্গে হাত মেলান ফিউলেঙ্কো। ছবি: সরফরাজ আহমেদের টুইটার অ্যাকাউন্ট]

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে তিনি লেখেন, উদ্দেশ্যপ্রণোদিত হয়ে কিংবা ইচ্ছে করে কাউকে এমন মন্তব্য করিনি। স্ট্যাম্প মাইকে যা শোনা গিয়েছে এবং এজন্য যারা রাগে-ক্ষোভে ফেটেছেন সবার কাছে আমি ক্ষমা চাচ্ছি। জেনেশুনে কোনো ব্যক্তিকে আঘাত করতে চাইনি। ভবিষ্যতে যেন এমনটি না হয় সেই ব্যাপারে যথেষ্ট সচেতন থাকব।

কিন্তু তাতেও নিস্তার পাননি সরফরাজ। ৪ ম্যাচের জন্য তাকে নিষিদ্ধ করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

এর আগে, দক্ষিণ আফ্রিকা দলের ম্যানেজার মোহাম্মদ মোসাজি জানান, সরফরাজের নিকৃষ্ট ওই আচরণের বিষয়ে আইসিসিকে অবহিত করা হয়েছে। সেই ম্যাচে দায়িত্বরত ম্যাচ রেফারি রঞ্জন মাদুগালেও সরফরাজের সঙ্গে কথা বলেছেন। এবার তাকে বড় শাস্তি দেয়ার পরিকল্পনা আঁটছে ক্রিকেটের অভিভাবক সংস্থা। যেন ভবিষ্যতে কেউ এমন আচরণ করার দুঃসাহস না দেখায়।

মন্তব্য

মতামত দিন

ক্রিকেট পাতার আরো খবর

নিউজিল্যান্ড-বাংলাদেশ ক্রিকেট: সাকিবকে ছাড়া খেলা বাংলাদেশের জন্য কতটা কঠিন?

খেলা ডেস্কআরটিএনএনঢাকা: বাংলাদেশ ও নিউজিল্যান্ড আগামীকাল বুধবার তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে মুখোমুখি হচ্ছে। . . . বিস্তারিত

বিপিএল ফাইনাল: টসে জিতে ফিল্ডিংয়ে ঢাকা ডায়নামাইটস

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ফাইনালে শিরোপার লড়াইয়ে মাঠে . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com