বিপিএল ২০১৯: জার্সিতে মায়ের নাম নিয়ে কেন খেলছেন ক্রিকেটাররা

১৬ জানুয়ারি,২০১৯

বিপিএল ২০১৯: জার্সিতে মায়ের নাম নিয়ে কেন খেলছেন ক্রিকেটাররা

স্পোর্টস ডেস্ক
আরটিএনএন
ঢাকা: বিশ্ব ক্রিকেট বা ফুটবলে ব্যাপারটা খুব প্রচলিত না হলেও, আগে ঘটেছে এমন কিছু যেখানে মায়েদের নাম লেখা জার্সি পরিধান করে মাঠে নেমেছেন ক্রীড়াবিদরা।

২০১৬ সালের অক্টোবরে ভাইজাগে নিউ জিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের একটি ম্যাচে নিজেদের মায়ের নামা লেখা জার্সি পরে খেলতে নেমেছিল ভারত। খবর বিবিসির।

ভারতীয় দলের তৎকালীন পৃষ্ঠপোষক স্টার স্পোর্টস উদ্যোগ নেয় এমনটা করার। এরপর ২০১৮ সালে মা দিবসে স্প্যানিশ ক্লাব ভিয়ারিয়ালের বিপক্ষে বার্সেলোনার ফুটবলাররা মায়েদের নামে জার্সি পরে খেলতে নামেন।

এই উদ্যোগ নেয় ইউনেস্কো।

ধরুন মাঠে খেলতে নেমেছেন সৌম্য সরকার কিন্তু জার্সিতে তার পিঠে লেখা নমিতা। দেখে হঠাৎ ভড়কে যেতে পারেন দর্শকেরা। কিন্তু এমনটাই হতে যাচ্ছে বাংলাদেশের ক্রিকেটের মাঠে।

বাংলাদেশ প্রিমিয়ার লিগের ২০১৯ আসরে বুধবারের ম্যাচে ঢাকা ডায়নামাইটস ও রাজশাহী কিংস মুখোমুখি হচ্ছে।

রাজশাহী কিংস দলের ক্রিকেটারদের মায়েদের প্রতি সম্মান প্রদর্শনের উদ্যোগে প্রত্যেক ক্রিকেটার জার্সিতে মায়ের নাম লিখে মাঠে নামবে আজ।

রাজশাহী কিংসের উদ্যোগের পেছনের কারণ

অম্লান হোসেন মোস্তাকিম, যিনি রাজশাহী কিংসের মিডিয়া ম্যানেজার। তার সাথে কথা বলে জানা যায়, রাজশাহী কিংস এবারের বাংলাদেশ প্রিমিয়ার লিগে কিছুটা ব্যতিক্রমী ধারা আনার চেষ্টা করছে। তারই ফলশ্রুতিতে এই উদ্যোগ।

‘আমরা একটু আলাদা কিছু করার চেষ্টা করি, হাতিরঝিলে জার্সি উন্মোচন করি। আমাদের প্রধান নির্বাহী আজিজুল হক প্রথম ভাবেন একটা দিন মায়েদের উৎসর্গ করা যায় কি না।’

‘আমরা এটা মা দিবস বা কোনো দিনকে উপজীব্য করে করছি না, মায়েদের স্মরণ করতে কোনো দিন প্রয়োজন হয় না, আমরা একটা ম্যাচকে কেন্দ্র করে মায়েদেরকে একটা দিন উৎসর্গ করতে চাচ্ছিলাম সেটা ঢাকা ডায়নামাইটসের বিপক্ষেই হচ্ছে,’ বলছিলেন অম্লান।

ক্রিকেটাররা কী বলছেন?

রাজশাহী কিংসের ক্রিকেটার ক্রিস্টিয়ান জংকারের মায়ের স্তন ক্যান্সার ছিল। কিন্তু জংকারের ক্রিকেটে বেড়ে ওঠার পেছনে অনুপ্রেরণা দিয়ে গিয়েছেন তার মা।

জংকার বলেন, তার মা তাকে সবসময় অনুপ্রেরণা জুগিয়েছেন, মা সুস্থ হয়ে উঠেছেন কিন্তু তার কঠিন দিনগুলোকে সে হাল ছাড়েননি।

সৌম্য সরকার, যার জার্সি নম্বর ৫৯। তার জার্সিতে লেখা থাকবে নমিতা। যিনি সৌম্যর মা।

‘সবসময় সবাই মায়ের নাম করে খেলতে যান, মায়েদের কথা স্মরণ করেন, এই উদ্যোগটা আসলেই ভালো, আমরা আমাদের মায়ের নাম লেখা জার্সি পরে খেলতে নামছি ভেবে ভালো লাগছে,’ সৌম্য সরকার বলছিলেন।

মা যখন জানেন যে আমরা মায়েদের নাম লেখা জার্সি পরে খেলতে নামবো তিনি খুব খুশি হন।

তিনি বলেন, এটা খুবই ভালো কথা, জার্সি পরে যাতে মনে রাখার মতো কিছু করতে পারি সেই দোয়া করেন আমার মা, অন্যরকম একটা অনুভূতি এটা, সৌম্য সরকার।

মায়েরা কী বলছেন?

কামরুল ইসলাম রাব্বি, যিনি বাংলাদেশের হয়ে ৭টি টেস্ট ম্যাচ খেলেছেন। কথা হচ্ছিলো তার মা সালমা বেগমের সাথে।

‘আমার ছেলে মাকে মনে করে মায়ের নাম লেখা জার্সি পরে খেলবে আমি তো খুবই খুশি।’

‘ছেলে জানিয়েছে, আমি দোয়া করি ছেলে যাতে ভালোভাবে খেলতে পারে, মায়ের দোয়া তো সবসময়ই থাকে ছেলের জন্য,’ বলছিলেন সালমা বেগম।

মন্তব্য

মতামত দিন

ক্রিকেট পাতার আরো খবর

নিউজিল্যান্ড-বাংলাদেশ ক্রিকেট: সাকিবকে ছাড়া খেলা বাংলাদেশের জন্য কতটা কঠিন?

খেলা ডেস্কআরটিএনএনঢাকা: বাংলাদেশ ও নিউজিল্যান্ড আগামীকাল বুধবার তিন ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে মুখোমুখি হচ্ছে। . . . বিস্তারিত

বিপিএল ফাইনাল: টসে জিতে ফিল্ডিংয়ে ঢাকা ডায়নামাইটস

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ফাইনালে শিরোপার লড়াইয়ে মাঠে . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com