তামিম ইকবাল ফিরলে ইমরুল কায়েসের কী হবে?

২৭ অক্টোবর,২০১৮

তামিম ইকবাল ফিরলে ইমরুল কায়েসের কী হবে?

খেলা ডেস্ক
আরটিএনএন
ঢাকা: ক্রিকেটের ১০ বছরের ক্যারিয়ারে ধারবাহিকভাবে খেলা হয়নি ইমরুল কায়েসের। উত্থান-পতন দেখেছেন অনেকবার। দল থেকে বাদ পড়েছেন, আবার হঠাৎই দলে ডাক পেয়েছেন।

জিম্বাবুয়ে সিরিজের আগে ওয়ানডেতে সেঞ্চুরির সংখ্যা ছিল তিনটি। এই সিরিজে ক্যারিয়ার সেরা পারফরমেন্স দিয়ে আরো দুটি সেঞ্চুরি যোগ করেছেন। সেটা তিন ম্যাচে তিনটি হতে পারত।

কিন্তু মাত্র ১০ রানের জন্য সেঞ্চুরিটি হাফসেঞ্চুটি লেখা হচ্ছে। তবে টানা তিন ম্যাচেই চোখধাঁধানো পারফরমেন্স দিয়ে বাংলাদেশের হয়ে এক সিরিজে সর্বোচ্চ সংগ্রহের মালিক হয়ে গেছেন এই স্বল্পভাষী ব্যাটসম্যান।

টপকে গেছেন তামিম ইকবালকে। এই ড্যাশিং ওপেনারের অনুপস্থিতেই সিরিজে সুযোগ পেয়েছিলেন ইমরুল। এখন ইনজুরি থেকে তামিম ফিরলে তার কী হবে?

এই প্রশ্ন মনে উঁকি দেয়াটা অস্বাভাবিক নয়। কারণ তামিমের ইনজুরির কারণে এশিয়া কাপের শেষ ম্যাচে হঠাৎ ডাক পান ইমরুল। দুবাইতে সে ম্যাচে ছয় নম্বরে ব্যাট করতে নেমে ৭২ রানের অনবদ্য ইনিংস খেলেন বাঁহাতি এ টপঅর্ডার ব্যাটসম্যান।

এর ধারাবাহিকতায় সুযোগ হয় জিম্বাবুয়ে সিরিজে। আর সে সুযোগ হাতছাড়া করেননি ইমরুল। তিন ম্যাচে দুই সেঞ্চুরিতে তার সংগ্রহ ৩৪৯ রান! এই সুবাদে হয়েছেন সিরিজ সেরা। জিম্বাবুয়ের বিপক্ষে নিজেকে ভালোভাবেই প্রমাণ করেছেন তিনি। কিন্তু কথা হলো, এখন ইনজুরি থেকে তামিম ফিরে এলে কোথায় খেলবেন ইমরুল?

প্রশ্নটা ইমরুলকেও করা হয়েছিল?

জবাবে বলেছেন, আমি তামিমকে নিয়ে কথা বলব না। কোনো সন্দেহ নেই সে বাংলাদেশের গ্রেট প্লেয়ার। আসলে কে কোথায় খেলবে এটা টিম ম্যানেজমেন্টই সিদ্ধান্ত নেবে।
এটা তাদের বিষয়। আমাদের কাজটা আমরা যখন মাঠে নামি শতভাগ দেয়ার চেষ্টা করি। পারফরম্যান্স করার চেষ্টা করি।

তারপরও আমি মনে করি, বাংলাদেশে এখন হেলদি প্রতিযোগিতা হয়ে গেছে। যা আমাদের দলের জন্য খুব ভাল। বিশ্বকাপ পর্যন্ত যদি আমরা এটা ধরে রাখতে পারি, তাহলে বিশ্বকাপে ভাল একটা ফল আশা করা যায়।

এর ভেতর থেকেই আমরা হয়ত ঘুরেফিরে খেলব। খেলতে তো হবে কাউকে না কাউকে।

কিন্তু জবাবটা তো পাওয়া গেলো না। পাওয়ার কথাও না। তবে প্রশ্নটা তো রয়েই গেলো। কী হতে পারে তামিম ফিরলে?

ওপেনিংয়ে একটা সমস্যা রয়েই যাচ্ছিল বাংলাদেশের। তামিমের যোগ্য সঙ্গী খুঁজে পাওয়া যাচ্ছিল না। কখনো সৌম্য, কখনো ইমরুল, আবার কখনো লিটন দাস। কিন্তু জমছিল না। এবার হয়ত ইমরুলের ধীরতায় কি সেই অভাব ঘুঁচবে। তামিমের যোগ্য সঙ্গী হিসেবেই মাঠে নামতে পারেন তিনি। ওপেনিংয়ে মূল কম্বিনেশন হতে পারে তামিম আর ইমরুল।

তাহলে লিটন? এশিয়া কাপের ফাইনালে দুর্দান্ত সেঞ্চুরি হাঁকানো এই ওপেনার জিম্বাবুয়ে সিরিজের এক ম্যাচে ব্যাটিং ভালো করেছিলেন। তিনি আরো সুযোগ পেতেই পারেন।

টর্প-অর্ডারে তামিম-ইমরুল কম্বিনেশনের পর লিটনের সঙ্গী হতে পারেন জিম্বাবুয়ের বিপক্ষে বিসিবি একাদশের ম্যাচ আর সিরিজের তৃতীয় ওয়ানডেতে সেঞ্চুরি হাঁকানো সৌম্য সরকার। হঠাৎই জ্বলে উঠেছেন এই তরুণ।

জিম্বাবুয়ে সিরিজটা এক্সপেরিমেন্ট হিসেবে দেখেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড- বিসিবি। অভিজ্ঞ তামিম ইকবাল ও সাকিব আল হাসানের ওপর অনেক নির্ভরশীল হয়ে পড়েছিল দল।

তারা দলে না থাকলে যেন হারবেই বাংলাদেশ। সেই মানসিকতা থেকে দলকে বের করতে তরুণদের নিয়ে নতুন দল গঠন করা জরুরি হয়ে পড়েছিল। যেটা ভালোভাবেই করতে পেরেছে বোর্ড। কারণ খুব সহজেই জিম্বাবুয়েকে ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ করেছে বাংলাদেশ।

এখন টেস্টের পালা। আগামী ৩ অক্টোবর শুরু হবে দুই ম্যাচের টেস্ট সিরিজ। সেখানেও চলবে এক্সপেরিমেন্ট। ওয়ানডের মতো টেস্টেও নতুন স্কোয়াড দাঁড়িয়ে যাওয়াটা অস্বাভাবিক নয়।

মন্তব্য

মতামত দিন

ক্রিকেট পাতার আরো খবর

রাজশাহীকে বড় ব্যবধানে হারিয়ে যাত্রা শুরু ঢাকার

ক্রীড়া প্রতিবেদকআরটিএনএনঢাকা: তিনবারের চ্যাম্পিয়ন ঢাকা ডায়নামাইটস বড় জয়ে শুরু করেছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ষষ . . . বিস্তারিত

২০১৮ সালে বাংলাদেশ ক্রিকেট দলের আলোচিত যত ঘটনা

স্পোর্টস ডেস্কআরটিএনএনঢাকা: ২০১৮ সাল বাংলাদেশের ক্রিকেটে ভাল ও মন্দের মিশ্রণ লক্ষ্য করা গিয়েছে। এবছরই বাংলাদেশের ক্রিকে . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com