আয়ারল্যান্ডের প্রথম টেস্ট সেঞ্চুরিয়ান কেভিন ও’ব্রায়ান

১৫ মে,২০১৮

আয়ারল্যান্ডের প্রথম টেস্ট সেঞ্চুরিয়ান কেভিন ও’ব্রায়ান

খেলা ডেস্ক
আরটিএনএন
ডাবলিন: আয়ারল্যান্ডের হয়ে টেস্ট ইতিহাসের প্রথম সেঞ্চুরি করার রেকর্ড গড়েছেন কেভিন ও’ব্রায়ান। পাকিস্তানের বিপক্ষে ডাবলিনে অনুষ্ঠিত চলমান অভিষেক টেস্টের চতুর্থ দিনে ও’ব্রায়ান এই অনন্য কৃতিত্ব অর্জন করেন।

সোমবার (১৪ মে) ব্রায়ান টেস্ট ইতিহাসে সেঞ্চুরিয়ানদের কাতারে নিজের স্থানটি করে নেন।

১৮৬ বলে ১০টি বাউন্ডারির সহযোগিতায় পাকিস্তানী বাঁ-হাতি পেসার মোহাম্মদ আমিরের বলে দুই রান নিয়ে কেভিন ও’ব্রায়ান টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি পূরণ করেন। আয়ারল্যান্ডের হয়ে প্রথম সেঞ্চুরি করার রেকর্ডের আগে ৩৪ বছর বয়সী অভিজ্ঞ ব্যাটসম্যান ও’ব্রায়ানের নামের পাশে আরেকটি রেকর্ড এখনও জ্বলজ্বল করছে।

২০১১ সালে ইংল্যান্ডের বিপক্ষে ব্যাঙ্গালুরুতে করা ৫০ বলে ওয়ানডে সেঞ্চুরিটি এখনও বিশ্বকাপের দ্রুততম সেঞ্চুরির রেকর্ড ধরে রেখেছে।

আয়ারল্যান্ডের আরো খবর...
প্রথম দিনে বৃষ্টির বদৌলতে ইতিহাসে স্থান করে নিলো আয়ারল্যান্ড
ডাবলিন: আয়ানল্যান্ডের জন্য ১১ মে, ২০১৮ দিনটি ঐতিহাসিকভাবে খুবই গুরুত্বপূর্ণ। কারণ ১১তম টেস্ট খেলুড়ে দেশ হিসেবে তাদের পদার্পণ এই দিনটিতেই। কিন্তু অবিবেচক বৃষ্টি এসে সেই ইতিহাসে পানি ঢেলে দিয়েছে।

তাই দিনটি তাদের জন্য এক অদ্ভুত দিনও। ঈদের দিনে বৃষ্টি কার ভাল লাগে। তেমনি ঈদময় আনন্দের দিনের শুরুটা তারা উপভোগ করতে পারেনি।

আজকের টেস্টটা অভিষেক টেস্ট আয়ারল্যান্ডের জন্য। পাকিস্তানের বিপক্ষে আজ যা–ই করুক না কেন, ইতিহাসের অংশ হয়ে যাবে সেটিই। প্রথম চার, প্রথম ছক্কা কিংবা প্রথম উইকেট—এমনই সব রেকর্ডের যে স্বাদ আর কোনো ক্রিকেটারের পক্ষে পাওয়া সম্ভব হবে না। এমনকি শূন্য রানে ফেরাটাও প্রজন্মান্তরে উদ্যাপিত হবে অদ্ভুত এক আবেগে মাখামাখি হয়ে। তবে এসবই আয়ারল্যান্ডের নিজস্ব রেকর্ড। তবে মাঠে বল গড়ানোর আগেই অনন্য এক রেকর্ডের অংশীদার হয়ে গেছে আইরিশরা।

মজার ব্যাপার, রেকর্ডটা গড়া সম্ভব হয়েছে মাঠে বল গড়ানো সম্ভব হয়নি বলেই! পাকিস্তানের বিপক্ষে আজ (১১ মে, শুক্রবার) ডাবলিনের মেলাহাইডে ক্রিকেটের কুলীন সম্প্রদায়ের অংশ হচ্ছে আয়ারল্যান্ড। কিন্তু নির্ধারিত সময়ে খেলা শুরু হতে দেয়নি বৃষ্টি। অঝোর ধারায় না নামলেও গুঁড়ি গুঁড়ি যে বৃষ্টি হচ্ছে, সেটাই আয়ারল্যান্ডকে সাদা পোশাকের ক্রিকেটের স্বাদ পেতে দেরি করিয়ে দিচ্ছে। শেষ খবর পাওয়া পর্যন্ত স্থানীয় সময় দুপুর ১টা ৪০–এর আগে খেলা শুরু হওয়ার সুযোগ নেই। এই প্রথম কোনো দেশের অভিষেক টেস্টের প্রথম সকাল এভাবে বৃষ্টিতে ভেসে গেল। সংজ্ঞা অনুয়ায়ী একেই তো ইতিহাস বলে।

ইতিহাসের প্রথম টেস্টেও কিন্তু সকালের সেশনে খেলা হয়নি। মেলবোর্নে ১৮৭৭ সালের সে টেস্টে অস্ট্রেলিয়ার নির্বাচিত একাদশ ব্যাটিং করতে নেমেছিল বেলা একটায়। এতে অবশ্য বৃষ্টির কোনো ভূমিকা ছিল না। এরপর আর কোনো অভিষেক টেস্টে খেলা শুরু হওয়ার জন্য দর্শকদের এমন অপেক্ষায় থাকতে হয়নি। অভিষেক টেস্ট–সংক্রান্ত যত ধরনের রেকর্ড হতে পারে, এর মাঝে সবচেয়ে অনাকাঙ্ক্ষিত রেকর্ডটাই হয়তো হয়ে গেল আয়ারল্যান্ডের। অথচ গত এক সপ্তাহ রৌদ্রোজ্জ্বল আকাশ টেস্টে তাদের আনন্দময় এক অভিষেকেরই আভাস দিচ্ছিল।

স্থানীয় আবহাওয়া অফিস যে ইঙ্গিত দিচ্ছে তাতে ঐতিহাসিক দিনটা ভুলে যাওয়ার মতো এক দিনে পরিণত হতে পারে। বৃষ্টির সঙ্গে তীব্র বাতাস মিলিয়ে পুরো দিনের খেলাই পরিত্যক্ত হয়ে যাওয়ার শঙ্কা আছে। বৃষ্টির কারণে এখনো টস করতে নামতে পারেননি দুই দলের অধিনায়ক। আজ যদি টস করার কোনো সুযোগই না মেলে, তখন আনুষ্ঠানিকভাবে চার দিনের টেস্টে রূপ নেবে এই টেস্ট। ফলে ফলোঅনের নিয়মটা ২০০ রানের বদলে ১৫০ রানে নেমে আসবে।

সূত্র: আইরিশ মিরর

মন্তব্য

মতামত দিন

ক্রিকেট পাতার আরো খবর

বাংলাদেশে আসছে ওয়ানডে বিশ্বকাপ ট্রফি

খেলা ডেস্কআরটিএনএনঢাকা: আগামীকাল বাংলাদেশে আসছে ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেটের ট্রফি। সোনালী রঙের ট্রফিটির বিভিন্ন দেশ ভ্রমণে . . . বিস্তারিত

জাতীয় দলে সবকিছু উপভোগ করছেন রাব্বি

খেলা ডেস্কআরটিএনএনঢাকা: জিম্বাবুয়ে সিরিজ সামনে রেখে সোমবার থেকে শুরু হয়ে গেল জাতীয় দলের অনুশীলন ক্যাম্প। এমনিতে প্রস্তুত . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com