ব্রেকিং সংবাদ: |
  • আমি নিজ থেকে শিক্ষামন্ত্রীর দায়িত্ব নিতে পারি না: মাহাথির
  • বিএনপি নির্বাচন বয়কট করেছে বলে গণতন্ত্র বন্ধ থাকেনি: কাদের
  • মানুষের অধিকার প্রতিষ্ঠায় আসুন ঐক্যবদ্ধ হই: ফখরুল

পরাজয়ের দিকে এগোচ্ছে বাংলাদেশ

১০ ফেব্রুয়ারি,২০১৮

ফাইল ছবি

খেলা ডেস্ক
আরটিএনএন
ঢাকা: দুই টেস্ট সিরিজের মীরপুর টেস্টে বাংলাদেশের অবস্থা খুবই নাজুক। আভাস পাওয়া যাচ্ছে দ্বিতীয় টেস্টে বড় ব্যবধানে হারের। অতঃপর সিরিজ পরাজয়ের।

দ্বিতীয় দিনেই শ্রীলঙ্কা তাদের দ্বিতীয় ইনিংসের লিড বাড়িয়ে নিয়ে গিয়েছিল ৩১২ রানে। শনিবার বাংলাদেশের লক্ষ্য ছিল ৮ উইকেটে ২০০ রানে দিনের খেলা শুরু করা শ্রীলঙ্কাকে যত দ্রুত সম্ভব অল আউট করা। সকালে প্রথম একঘন্টার মাঝে তাদের ২২৬ রানে অল আউট করতে টাইগাররা সফল হলেও লঙ্কানরা লিড বাড়িয়ে ৩৩৯ রানের বিশাল লক্ষ্য রাখে বাংলাদেশের সামনে।

হাতে প্রায় দুই দিন ও ১০ উইকেট হাতে নিয়ে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাটিং শুরু করে বাংলাদেশ। তবে দিনের লাঞ্চ বিরতির আগেই ২ উইকেট হারিয়ে ফেলেছে তারা। ১৪ ওভারে ৫৭ রান করে অস্বস্তি নিয়ে বিরতিতে গেছে টাইগাররা। মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে যে জয়ের জন্য এখনো ২৫৯ রানের বিশাল পথ পাড়ি দিতে হবে। আর লঙ্কানদের প্রয়োজন ৬ উইকেট। ব্যাটসম্যানদের উইকেট হারানোর ম্যাচে যা আপাতদৃষ্টিতে সহজ মনে হচ্ছে।

তৃতীয় দিনের লাঞ্চ বিরতির আগেই দুই দল মিলিয়ে টেস্টের মোট ৪০ উইকেটের ৩৪টিই পরে গেছে। শুধু এই তথ্যই প্রমাণ করে বোলাররা কতটা প্রভাব বিস্তার করেছে এই ম্যাচে। মাত্র দুজন ব্যাটসম্যান রান আউটে কাটা পড়েছেন। বাকি সব বোলারদের হাতে।

টস জিতে সিরিজের দ্বিতীয় ও শেষ এই টেস্টে ব্যাটিং নেয় শ্রীলঙ্কা। প্রথম ইনিংসে তারা ২২২ রানে অল আউট হয়ে যায়। এরপর নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে বাংলাদেশ অল আউট হয় ১১০ রানে। ১১২ রানের লিড নিয়ে নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট শুরু করে শ্রীলঙ্কা। নিয়মিত বিরতিতে উইকেট হারালেও রোশেন সিলভার অপরাজিত ৭০ এবং বাকি ব্যাটসম্যানদের কিছু কার্যকর ইনিংস ও শেষে সুরঙ্গা লাকমালের ২১ রানের ইনিংসে ২২৬ রান সংগ্রহ করে শনিবার সকালে অল আউট হয় শ্রীলঙ্কা। প্রথম ইনিংসের ১১২ রানের লিড যোগ করে তাদের মোট লিড হয় ৩৩৮ রানের। ফলে দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের সামনে লক্ষ্য দাঁড়ায় ৩৩৯ রানের।

ব্যাটিংয়ে নেমে ইনিংসের দ্বিতীয় ওভারেই ওপেনার তামিম ইকবাল ২ রান করে আউট হন। লঙ্কান স্পিনার দিলরুয়ান পেরেরার বলে এলবিডাব্লিউয়ের শিকার হয়ে সাজঘরে ফেরেন তিনি। দলীয় সংগ্রহ তখন মাত্র ৩ রান। এরপর নতুন ব্যাটসম্যান মুমিনুল হকের সাথে ৪৬ রানের জুটি গড়েন অপর ওপেনার ইমরুল কায়েস। ব্যক্তিগত ১৭ রানের মাথায় আরেক স্পিনার রঙ্গনা হেরাথের বলে আউট হন কায়েসও। দলীয় ৪৯ রানে দুই ওপেনারকে হারিয়ে বেশ চাপে পড়ে যায় বাংলাদেশ। লাঞ্চবিরতির পরেই সাজঘরের পথ ধরেন প্রথম টেস্টের নায়ক মুমিনুল ও লিটন দাস।

উইকেটে আছেন মুশফিকুর রহীম (১৫) ও মাহমুদুল্লাহ (১)।

মন্তব্য

মতামত দিন

ক্রিকেট পাতার আরো খবর

প্রধান পরামর্শক হিসেবে রাতে ঢাকায় আসছেন কারস্টেন

খেলা ডেস্কআরটিএনএনঢাকা: গত সোমবার হোটেল সোনারগাঁয়ে গর্ডন গ্রিনিজের সংবর্ধনা অনুষ্ঠান শেষে বিসিবি সভাপতি জানিয়েছিলেন, আইপ . . . বিস্তারিত

ফের আইসিসির চেয়ারম্যান শশাঙ্ক মনোহর

খেলা ডেস্কআরটিএনএনঢাকা: ফের আইসিসির চেয়ারম্যান শশাঙ্ক মনোহর। এর আগে আইসিসির নিয়ম আনুযায়ী ২০১৬ সালে দুই বছরের জন্য তিনি এ . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com