৩০০ হলো না মুমিনুলের!

১০ জানুয়ারি,২০১৮

মুমিনুলের

খেলা ডেস্ক
আরটিএনএন
ঢাকা: বাংলাদেশ ক্রিকেট লিগের ম্যাচে (বিসিএল) ৩০০ এর ঘর স্পর্শ করতে পারলেন না জাতীয় দল থেকে বাদ পড়া মুমিনুল হক। ২৫৮ রানে সাজঘরে ফেরেন তিনি।

গতকাল ১৬৯ রান করে অপরাজিত থাকা মুমিনুল হক আজ বুধবার ডাবল সেঞ্চুরি পূর্ণ করেন। শেষমেশ ২৫৮ রান করে সাজঘরে ফেরেন তিনি। আব্দুর রাজ্জাকের বলে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়েন তিনি।

প্রথম শ্রেণীর ক্রিকেটে মুমিনুল হকের এটি দ্বিতীয় ডাবল সেঞ্চুরি। তাছাড়া প্রথম শ্রেণীর ক্রিকেটে এটি তার ক্যারিয়ার সেরা ইনিংস। এর আগে এই ফরম্যাটে তার ক্যারিয়ার সেরা ইনিংস ছিল ২৩৯ রান। মুমিনুল হক খেলছেন ইসলামী ব্যাংক ইস্ট জোনের হয়ে। তার দল প্রথম ইনিংসে ৫৪৬ রান করে অলআউট হয়েছে।

বিকেএসপির চার নম্বর মাঠে গতকাল শুরু হয়েছে ম্যাচটি। মঙ্গলবার প্রাইম ব্যাংক সাউথ জোনের বিপক্ষে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় ইসলামী ব্যাংক ইস্ট জোন। মঙ্গলবার দিন শেষে তাদের সংগ্রহ ছিল পাঁচ উইকেট হারিয়ে ৩৪০ রান।

আগামী ১৫ জানুয়ারি মিরপুরে শুরু হবে বাংলাদেশ-শ্রীলঙ্কা-জিম্বাবুয়ে ত্রিদেশীয় সিরিজ। এই সিরিজের জন্য প্রাথমিক স্কোয়াডে ছিলেন মুমিনুল হক। কিন্তু চূড়ান্ত দলে তিনি জায়গা পাননি। জাতীয় দলে উপেক্ষিত থাকলেও ঘরোয়া ক্রিকেটে নিজেকে প্রমাণ করলেন তিনি।

ত্রিদেশীয় সিরিজের প্রথম দুই ম্যাচের জন্যই কেবল চূড়ান্ত স্কোয়াড ঘোষণা করেছে বিসিবি। দল সফলতা পেলে এবং কেউ ইনজুরিতে না পড়লে পরবর্তী ম্যাচগুলোতে হয়তো স্কোয়াডে তেমন কোনও পরিবর্তন আসবে না। কিন্তু ত্রিদেশীয় সিরিজের পরই শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট ও দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ রয়েছে টাইগারদের। এই সিরিজেই হয়তো কপাল খুলতে পারে মুমিনুলের।

ত্রিদেশীয় সিরিজের ৩ দলের স্কোয়াড ও সময়সূচি
চলতি মাসের ১৫ জানুয়ারি বাংলাদেশে বসতে যাচ্ছে ত্রিদেশীয় সিরিজ। স্বাগতিক বাংলাদেশের সাথে অপর দুই দল শীলঙ্কা ও জিম্বাবুয়ে। সিরিজটিকে সামনে রেখে ইতোমধ্যে তিন দলই নিজেদের স্কােয়াড ঘোষণা করেছে।

বাংলাদেশকে নেতৃত্ব দিবেন দলনেতা মাশরাফি বিন মুর্তজা, ত্রিদেশীয় সিরিজ দিয়ে শ্রীলঙ্কার একদিনের ফরম্যাটে অধিনায়কত্বে ফিরবেন অ্যাঞ্জেলো ম্যাথিউজ এবং জিম্বাবুয়েকে নেতৃত্ব দিবেন গ্রায়েম ক্রেমার। ঘরের মাঠে খেলা হলেও বাংলাদেশ ক্রিকেট বোর্ড ৭ জানুয়ারি ১৬ সদস্যের স্কোয়াড ঘোষণা করে।

অন্যদিকে আজ (মঙ্গলবার) ১৬ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে শ্রীলঙ্কাও। তবে জিম্বাবুয়ের স্কোয়াডে ছিল ১৫ জন। এক নজরে যেমন হলো তিন দলের স্কোয়াড-

বাংলাদেশ স্কোয়াড
মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, ইমরুল কায়েস, এনামুল হক বিজয়, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, নাসির হোসেন, মোহাম্মদ মিঠুন, মেহেদি হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন, আবুল হাসান রাজু, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন এবং সানজামুল ইসলাম।

শ্রীলঙ্কা স্কোয়াড
অ্যাঞ্জেলো ম্যাথিউজ (অধিনায়ক), উপুল থারাঙ্গা, দানুসকা গুনাথিলাকা, কুসাল মেন্ডিস, দিনেশ চান্ডিমাল, কুসাল পেরেরা, থিসারা পেরেরা, আসেলা গুনারত্নে, নিরোসান ডিকভেলা, সুরাঙ্গা লাকমাল, নুয়ান প্রদিপ, দাশমান্তথা চামিরা, শেহান মাদুশাঙ্কা, আকিলা ধনাঞ্জয়া, লাকসান সান্দাকান, ওয়িনিন্দু হাসারঙ্গা।

জিম্বাবুয়ে স্কোয়াড

গ্রায়েম ক্রেমার (অধিনায়ক), হ্যামিল্টন মাসাকাদজা, সলোমন মিরে, ক্রেইগ আরভিন, ব্রেন্ডন টেলর, সিকান্দার রাজা, পিটার মুর, ম্যালকম ওয়ালার, রায়ান মুরে (উইকেটরক্ষক), টেন্ডাই চিসোরো, ব্রেন্ডন মাভুতা, ব্লেসিং মুজারাবানি, ক্রিস্টোফার এমপোফু, টেন্ডাই চাতারা ও কাইল জার্ভিস।

ত্রিদেশীয় সিরিজের সময়সূচি-

তারিখ দল ভেন্যু
১৫.১.১৮ বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম
১৭.১.১৮ শ্রীলঙ্কা বনাম জিম্বাবুয়ে শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম

১৯.১.১৮ বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম
২১.১.১৮ শ্রীলঙ্কা বনাম জিম্বাবুয়ে শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম

২৩.১.১৮ বাংলাদেশ বনাম জিম্বাবুয়ে শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম
২৫.১.১৮ বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম

২৭.১.১৮ ফাইনাল শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম

উল্লেখ্য, ত্রিদেশীয় সিরিজ খেলতে ১০ জানুয়ারি বাংলাদেশে আসবে জিম্বাবুয়ে। ১৩ তারিখ ঢাকায় পৌঁছাবে শ্রীলঙ্কা দল। তিন দল একে অন্যের বিপক্ষে দুবার করে খেলে শীর্ষ দুই দল যাবে ফাইনালে। ২৭ জানুয়ারির ফাইনালসহ টুর্নামেন্টের সব খেলাই হবে মিরপুরে।

মন্তব্য

মতামত দিন

ক্রিকেট পাতার আরো খবর

টেস্টে আইসিসির বর্ষসেরা স্মিথ, ওয়ানডেতে কোহলি

খেলা ডেস্কআরটিএনএনঢাকা: ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) গত বছরের পারফরম্যান্সের উপর ভিত্তি করে বর্ষসেরা ক্রিকেট . . . বিস্তারিত

বাংলাদেশ বানান ভূল, ভারতীয় মিডিয়ার তিরস্কার

নিজেস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচের টিকিটে বাংলাদেশ বানান ভুল লেখা হয়েছে। এ নিয়ে . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com