২৫ রানে  কুমিল্লার জয়

০৬ ডিসেম্বর,২০১৭

২৫ রানে  কুমিল্লার জয়

খেলা ডেস্ক
আরটিএনএন
ঢাকা: বিপিএলে ১২ ম্যাচের মাত্র তিনটিতে হেরেছে কুমিল্লা। শেষ ম্যাচেও দারুণ উজ্জ্বল ছিলেন দলটির ক্রিকেটাররা। সিলেট সিক্সার্সকে ২৫ রানে হারিয়ে গ্রুপ পর্বটা নিজেদের করে নিল কুমিল্লা।

শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে টস হেরে প্রথমে ব্যাটিং করতে নেমে ৪ উইকেটে ১৭০ রান করে কুমিল্লা। জবাবে ব্যাটিং ব্যর্থতায় ৭ উইকেটে ১৪৫ রানেই শেষ হয় সিলেটের ইনিংস।

দ্বিতীয় ওভারেই মোহাম্মদ রিজওয়ানকে হারায় সিলেট। দলের স্কোর তখন মাত্র ৭ রান। এরপর নাসির ও ফ্লেচার ভালো খেললেও খুলনার বোলারদের বিপক্ষে স্বাভাবিক খেলাটা খেলতে পারছিলেন না তাঁরা। দলীয় ৩৭ রানে ১২ বলে ১২ রান করে ফিরে যান নাসির। ১১তম ওভারে ফেরেন ফ্লেচারও। ৩০ বলে মাত্র ২৫ রান করেন এই ক্যারিবীয় ক্রিকেটার।

বাবর আজম ও সাব্বির রহমান চেষ্টা করলেও দলকে জেতাতে পারেননি। সাব্বির ২০ বলে করেন ৩১ রান। ১৯ বলে ২০ রান করেন বাবর। এরপর রস হুইটলি ও সোহেল তানভীররা যাওয়া-আসা শুরু করলে ১৪৫ রানেই শেষ হয় সিলেটের ইনিংস।

কুমিল্লার গ্রায়েম ক্রেমার ১৫ রানে নেন চার উইকেট।

প্রথমে ব্যাটিং করে ৪ উইকেটে ১৭০ রান করে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। সিলেটের বোলারদের আজ উড়িয়ে দিয়েছেন লিটন দাস, মারলন স্যামুয়েলস, শোয়েব মালিকরা।

কুমিল্লার হয়ে আজ জ্বলে উঠেছিলেন লিটন দাস। ৩৭ রানের মধ্যে ইমরুল কায়েস ও জস বাটলারকে হারিয়ে বসা কুমিল্লার তাই বড় স্কোর গড়তে সমস্যা হয়নি। লিটন ও স্যামুয়েলস মিলে শাসন করেন সিলেটের বোলারদের। ৪৩ বলে ৬৫ রান করেন লিটন দাস। ৪৩ বলে ৫৫ রান করেন ক্যারিবীয় হার্ডহিটার মারলন স্যামুয়েলস। শেষের দিকে শোয়েব মালিকের ১৮ বলে ২৮ রানের ঝড়ে ১৭০ রানের বড় সংগ্রহ পায় কুমিল্লা।

ঢাকার জয় ৪৩ রানে
রংপুর রাইডার্সকে ৪৩ রানের বড় ব্যবধানে হারিয়ে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে উঠে এলো ঢাকা ডায়নামাইটস। যার অর্থ হলো প্রথম কোয়ালিফায়ার ম্যাচে কুমিল্লার বিপক্ষে খেলবে ঢাকা। আর এলিমিনেটর পর্বে খেলবে খুলনা টাইটানস ও রংপুর রাইডার্স। প্রথম কোয়ালিফায়ার ম্যাচের পরাজিত দল ও কোয়ালিফার ম্যাচের জয়ী দল নামবে দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে।

বুধবার দুপুরে শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে লো স্কোরিং ম্যাচে জিতেছে ঢাকা ডায়নামাইটস। প্রথমে ব্যাটিং করে সাত উইকেটে ১৩৭ রান সংগ্রহ করে ঢাকা। জবাবে মাত্র ৯৪ রানই তুলতে সমর্থ হয় রংপুর।

১৩৮ রানের সহজ লক্ষ্যটাকে রংপুরের জন্য দূরহ করে তোলেন সাকিব আল হাসান, সুনিল নারাইন ও মোহাম্মদ আমির। ১২ ওভারে এই তিন বোলার দেন মাত্র ৪৬ রান। সেই সঙ্গে তুলে নেন পাচঁটি উইকেট। ঢাকার বোলারদের দাপটে নিয়মিত বিরতিতে উইকেট হারানো রংপুর তুলেছে ২০ ওভারে মাত্র ৯৪ রান। সবোর্চ্চ ২৮ রান করেন রবি বোপারা। অন্যদের মধ্যে ২৬ রান করেন জনসন চার্লস। বাকিদের মধ্যে দুই অংক পেরোতে পারেন কেবল নাহিদুল (১৩)।

এর আগে দলীয় মাত্র ৫ রানের মাথায় প্রথম উইকেট হারিয়ে বসে ঢাকা ডায়নামাইটস। সাত নম্বরে ব্যাট করতে নেমে ৩৩ বলে সর্বোচ্চ ৪৭ রানের একটি ইনিংস খেলে শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন। দ্বিতীয় সর্বোচ্চ মেহেদী মারুফের, ২৩ বলে ৩৩ রান করেন। ওপেনার সুনিল নারিন ও এভিন লুইস, জহুরুল ইসলাম, মোসাদ্দেক হোসেন ও কাইরন পোলার্ডোর মতো তারকা ব্যাটসম্যানরা সফল হতে পারেননি।

রুবেল হোসেন ও এবাদত হোসেন দুটি করে উইকেট নেন। আর একটি করে উইকেট পান আব্দুর রাজ্জাক ও নাহিদুল ইসলাম।

অবশ্য ঢাকা ও রংপুর দুই দলেই শেষ চারে খেলা নিশ্চিত করেছে। আজকের ম্যাচটি দুই দলের জন্য যতো মর্যাদার, তার চেয়ে বেশি পয়েন্ট তালিকায় নিজেদের অবস্থান সুসংহত করার।

১২ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে ঢাকা দ্বিতীয় এবং এক ম্যাচ কম খেলে রংপুর চতুর্থ স্থানে রয়েছে।

এ ম্যাচে রংপুরের নেতৃত্ব ব্র্যন্ডন ম্যাককালামের কাঁধে। বিশ্রামে মাশরাফি বিন মর্তুজা। মাশরাফি ছাড়াও বিশ্রাম পেয়েছেন ক্রিস গেইল, জিয়াউর রহমান, চামারা কাপুগেদারা, নাজমুল ইসলাম, সোহাগ গাজী ও ইসুরু উদানা। একাদশে ফিরেছেন রুবেল হোসেন, আব্দুর রাজ্জাক, শাহরিয়ার নাফিস, এবাদত হোসেন, জনসন চার্লস, অ্যাডাম লিথ ও স্যামুয়েল বদ্রি।

ঢাকা একাদশে চারটি পরিবর্তন আনা হয়েছে। শহীদ আফ্রিদি, ক্যামেরন ডেলপোর্ট, সাদমান ইসলাম ও নাদিফ চৌধুরীর জায়গায় খেলছেন মেহেদি মারুফ, মোহাম্মদ সাদ্দাম, মোহাম্মদ আমির ও এভিন লুইস।

এবারের আসরে দু’দলের প্রথম দেখায় জয় পায় রংপুর। গত ২১ নভেম্বরের শ্বাসরুদ্ধকর ম্যাচে ৩ রানে হার মানে ঢাকা।

মন্তব্য

মতামত দিন

ক্রিকেট পাতার আরো খবর

মাশরাফি মানেই চ্যাম্পিয়ন!

খেলা ডেস্কআরটিএনএনঢাকা: মাশরাফি মানেই আস্থার প্রতিক মাশরাফি!। কারণ তিনি যে দলেই যুক্ত হন সে দলেই জ্বলে ওঠে তুমুলভাবে। এব . . . বিস্তারিত

ঢাকাকে হারিয়ে বিপিএল চ্যাম্পিয়ন রংপুর

খেলা ডেস্কআরটিএনএনঢাকা: বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) ফাইনাল ম্যাচে সাকিব-আফ্রিদির ঢাকা ডায়নামাইটসকে ৫৭ রানে হারিয়ে . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান, গোলাম রসুল প্লাজা (তৃতীয় তলা), ৪০৪ দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০।
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com