বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা সিরিজ দিয়ে চালু হচ্ছে আইসিসির নতুন নিয়ম

০৯ সেপ্টেম্বর,২০১৭

খেলা ডেস্ক
আরটিএনএন
ঢাকা: আগামী ২৮ সেপ্টেম্বর থেকে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা ও পাকিস্তান-শ্রীলঙ্কার মধ্যকার সিরিজ দিয়ে চালু হচ্ছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) নতুন নিয়ম-কানুন।

নতুন নিয়মে পরিবর্তন হয়েছে ডিআরএস-এর ব্যবহার, কোড অব কনডাক্ট, ব্যাটের সাইজ, খেলোয়াড়দের আচরণের বিধিনিষেধ আর মাঠে ফিল্ডারদের সীমাবদ্ধতা।

এক নজরে আইসিসির নতুন নিয়মগুলো:

ডিআরএস
বর্তমানে আম্পায়ারের কোনো এলবিডব্লিউয়ের সিদ্ধান্ত রিভিউ নেওয়া হলে, যদি রিপ্লেতে ‘আম্পায়ার্স কল’ দেখা যায় তবে সে সিদ্ধান্ত আর পরিবর্তন হয় না এবং আবেদন করা দলটির একটি রিভিউ নষ্ট হয়ে যায়। তবে নতুন নিয়মে এলবিডব্লিউর সিদ্ধান্তে ‘আম্পায়ার্স কল’ হলে সিদ্ধান্ত পক্ষে না পাওয়া দলের রিভিউ নষ্ট হবে না।

প্রতি ৮০ ওভারে নতুন দুটি রিভিউ পাওয়ার নিয়মটা অবশ্য থাকছে না। নতুন নিয়মে পুরো ইনিংসেই শুধু দুটি রিভিউ থাকবে। আন্তর্জাতিক ক্রিকেটে ডিআরএস ব্যবহারের ন্যূনতম মানদণ্ডও ঠিক করে দেওয়া হয়েছে। বাধ্যতামূলক হচ্ছে বল-ট্র্যাকিং ও এজ-ডিকটেশন প্রযুক্তি। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতেও থাকবে রিভিউ।

ব্যাটের আকৃতি
ব্যাট-বলের মধ্যে ভারসাম্য ফিরিয়ে আনতে আইসিসি ব্যাটের আকৃতির ব্যাপারে সুপারিশের অনুমোদন দিয়েছে। এই নিয়ম অনুযায়ী ব্যাটের প্রস্থ হবে ১০৮ মিলিমিটার (৪.২৫ ইঞ্চি)। পুরু হবে সর্বোচ্চ ৬৭ মিলিমিটার। আর কিনারা হবে ৪০ মিলিমিটার।
অসদাচরণের শাস্তি

নতুন নিয়মে মাঠে সর্বোচ্চ পর্যায়ের অভব্য আচরণের শাস্তি হিসেবে ক্রিকেটারদের বের করে দিতে পারবেন আম্পায়ার।

রান আউটের নিয়ম সংশোধন
বর্তমানে ব্যাটসম্যান ক্রিজ অতিক্রম করার পর বেল পড়ার সময় যদি তার ব্যাট বা পা শূন্যে থাকে, তাহলে তাকে আউট দেওয়া হয়। কিন্তু নতুন নিয়মে একবার ব্যাট কিংবা পা ক্রিজ অতিক্রম করলে, পরে শূন্যে থাকলেও ব্যাটসম্যানকে আর রানআউট হতে হবে না।

মন্তব্য

মতামত দিন

ক্রিকেট পাতার আরো খবর

টস হেরে ব্যাটিংয়ে রংপুর রাইডার্স

খেলা ডেস্কআরটিএনএনঢাকা: টস জিতেছেন সাকিব আল হাসানের ঢাকা ডায়নামাইটস । মাশরাফির রংপুর রাইডার্সকে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানিয় . . . বিস্তারিত

রাজশাহীকে ২ উইকেটে হারিয়েছে খুলনা

খেলা ডেস্কআরটিএনএনঢাকা: বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএলে) রাজশাহীকে ২ উইকেটে হারিয়েছে খুলনা। এর আগে টস হেরে প্রথমে ব্যাট . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান, গোলাম রসুল প্লাজা (তৃতীয় তলা), ৪০৪ দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০।
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com