বড় সংগ্রহের পথে পাকিস্তান, কঠিন চাপে ভারত

১৮ জুন,২০১৭

খেলা ডেস্ক
আরটিএনএন
লন্ডন: চ্যাম্পিয়নস ট্রফির শিরোপা লড়াইয়ে মাঠে নেমেছে ভারত ও পাকিস্তান। লন্ডনের কেনিংটন ওভালে টস জিতে পাকিস্তানকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানায় বিরাট কোহলির দল। আর প্রতিপক্ষের কাছ থেকে এমন আমন্ত্রণ পেয়ে সুযোগের ভালোই সদ্ব্যবহার করছে পাকিস্তান।

জাসপ্রিত বুমরাহর চতুর্থ ওভারেই ফকর জামানকে তালুবন্দী করেছিলেন ধোনি। ভাগ্য ভালোই বলতে হবে পাকিস্তানি ওপেনারের। রিভিউ শেষে টিভি আম্পায়ার জানালেন নো বলেই তালুবন্দী হয়েছেন ফকর! আগের তিন ম্যাচের ধারাবাহিকতায় জমে উঠেছে আজহার আলি ও ফখর জামানের ওপেনিং জুটি। দুজনে মিলে এখন পর্যন্ত হতাশ করেছেন ভারতীয় বোলারদের। দলকে এনে দিয়েছেন উড়ন্ত সূচনা।

ভারতের দুই তারকা পেসার ভুবনেশ্বর কুমার ও জসপ্রিত বুমরাহ শুরুতে কিছুটা ভয় ধরিয়েছিলেন পাকিস্তান ব্যাটারদের। কিন্তু ঘুরে দাঁড়িয়ে আজহার আর ফখর রান তুলছেন সমানতালে। এই প্রতিবেদন লেখা পর্যন্ত পাকিস্তানের সংগ্রহ ৪২.৩ ওভারে ৪ উইকেট হারিয়ে ২৬৭ রান। উইকেটে আছেন ইমাদ ওয়াসিম ০ ও ব্যক্তিগত হাফিজ ১৫ রানে।

ফাইনালটা কি বারুদে ঠাসা হবে? আরে তেমনটা না হলে আর বিশ্বের দ্বিতীয় সেরা আসরের ফাইনাল কেন, কেনইবা সেটি সেই মঞ্চে চিরশত্রু ভারত-পাকিস্তান লড়াই! টস হেরে ওভালে রবিবার পাকিস্তান নেমেছে এবারের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা নির্ধারণী ম্যাচের ফাইনালে ব্যাট করতে। উত্তেজনা ছড়িয়েছে প্রথম বল থেকেই। ভুবনেশ্বর কুমারের প্রথম ওভারটি মেডেন। জসপ্রিত বুমরাহ দ্বিতীয় ওভারে একটি ওয়াইডসহ ৩ রান দিলেন। পরের ওভারে একটি এজ, স্লিপের সাথে আহা উহু দুরত্ব রেখে।

এরপরই রান আউটের বলটা ব্যাটসম্যানের কানের পাশ থেকে ছুটে যায়। আরো নাটক পরের ওভারের দ্বিতীয় বলে। বুমরাহ আউট করে দিলেন বিপজ্জনক ফখর জামানকে! ক্যাচ উইকেটের পেছনে! নাহ। ওটা যে নো বলে ক্যাচ আউট! তাহলে আর আউট কোথায়? তবে উত্তেজনা ছড়িয়ে পড়ে স্টেডিয়াম ঠাসা ভক্ত দর্শকদের মাঝে। সেই সাথে স্যাটেলাইট হয়ে বিভিন্ন স্ক্রিনের সামনে।

বুমরাহ ওই ওভারেই পরে পেয়েছেন দুই বাউন্ডারির শাস্তি। আজহার আর ফখর তাকেই টার্গেট করে মারতে শুরু করলে বিরাট কোহলির ভিন্ন চিন্তা করা ছাড়া উপায় থাকেনি। অষ্টম ওভারেই একপ্রান্তে বুমরাহর জায়গায় চলে আসেন স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। ৪ ওভারের স্পেলে তিনি ২৮ রান দিয়ে বল ছাড়েন। বামরাহ তার আগে ৫ ওভারে দিয়েছেন ৩৬। ভুবনেশ্বরই কেবল টাইট বল করে গেছেন। প্রথম ৫ ওভারের স্পেলে ২ মেডেনে ১০ রান। হার্দিক পান্ডিয়া ও রবীন্দ্র জাদেজা এসে নিয়ন্ত্রণে আনতে চাইছিলেন পাকিস্তানি ব্যাটসম্যানদের।

ভারত-পাকিস্তান একবারই আইসিসি আসরের ফাইনালে মুখোমুখি হয়েছে এর আগে। সেটি ২০০৭ প্রথম টি-টুয়েন্টি বিশ্বকাপ। যেখানে পাকিস্তানকে হারিয়ে এমএস ধোনির ভারত হয়েছিল চ্যাম্পিয়ন।

এই ম্যাচে ভারত একাদশে কোনো পরিবর্তন নেই। পাকিস্তান একাদশে মোহাম্মদ আমির চোট থেকে ফিরেছেন। রুম্মন রইস তাই দলের বাইরে।

ভারত একাদশ : বিরাট কোহলি, শিখর ধাওয়ান, রোহিত শর্মা, যুবরাজ সিং, এম এস ধোনি, কেদার যাদব, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, জসপ্রিত বুমরাহ ও ভুবনেশ্বর কুমার।

পাকিস্তান একাদশ : সরফরাজ আহমেদ, আজহার আলি, ফখর জামান, মোহাম্মদ হাফিজ, বাবর আযম, শোয়েব মালিক, ইমাদ ওয়াসিম, শাদাব হাসান, হাসান আলি, মোহাম্মদ আমির ও জুনায়েদ খান।

মন্তব্য

মতামত দিন

ক্রিকেট পাতার আরো খবর

এক ম্যাচ হাতে থাকতেই প্রোটিয়ানদের সিরিজ জয়, টাইগারদের লজ্জার হার

খেলা ডেস্কআরটিএনএনঢাকা: দ্বিতীয় ওয়ানডেতেও বড় পরাজয় টাইগারদের। ৩৫৩ রানের পাহাড় টপকাতে মাঠে নেমে ২৪৯ রানেই অলআউট। এতে শনির . . . বিস্তারিত

টাইগারদের ৩৫৪ রানের বড় টার্গেট দিল দক্ষিণ আফ্রিকা

খেলা ডেস্কআরটিএনএনঢাকা: দ্বিতীয় ওয়ানডেতেও বড় স্কোর গড়েছে দক্ষিণ আফ্রিকা। এতে টাইগারদের সামনে দাঁড়িয়েছে রানের বড় পাহাড়। ট . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান, গোলাম রসুল প্লাজা (তৃতীয় তলা), ৪০৪ দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০।
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com