ব্রেকিং সংবাদ: |
  • ওসির গুলিতে বিএনপি নেতা মাহাবুব উদ্দিন খোকন গুরুতর আহত

আগেই ডক্টরেট ডিগ্রি ব্যবহার করায় ঢাবির শিক্ষকের চাকরিচ্যুতি, অন্যজনের পদাবনতি

০৩ অক্টোবর,২০১৮

আগেই ডক্টরেট ডিগ্রি ব্যবহার করায় ঢাবির শিক্ষকের চাকরিচ্যুতি, অন্যজনের পদাবনতি

নিজস্ব প্রতিবেদক
আরটিএনএন
ঢাকা: পিএইচডি সম্পন্ন হওয়ার আগেই ডক্টরেট ডিগ্রি ব্যবহার করে সহকারী অধ্যাপক পদে যোগদান করায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমের শিক্ষক অনুপ কুমার সাহাকে চাকরিচ্যুত করা হয়েছে। অন্যদিকে নিয়ম ভঙ্গ করে দেশের বাইরে অবস্থান করায় মনোবিজ্ঞান বিভাগের এক অধ্যাপকের পদাবনতি করা হয়েছে।

মঙ্গলবার রাতে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সিন্ডিকেট সূত্রে জানা যায়, নিয়ম ভঙ্গ করে দেশের বাইরে অবস্থান করায় ঢাবির মনোবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. নাসরীন ওয়াদুদকে পদাবনতি করা হয়েছে।

সিন্ডিকেট সদস্য হুমায়ুন কবির বলেন, নাসরীন ওয়াদুদ বিশ্ববিদ্যালয়ের নিয়ম ভঙ্গ করে নির্ধারিত ছুটির দিনের আগে দেশের বাইরে যান, যা সম্পূর্ণ বেআইনি। ফলে তার অপরাধের ধরন ও মাত্রা বিশ্লেষণ করে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট এ সিদ্ধান্ত নিয়েছে। এ ঘটনায় অধ্যাপক নাসরীন ক্ষমা প্রার্থনা করেছেন বলেও জানান এই সিন্ডিকেট সদস্য।

বিভাগীয় সূত্রে জানা যায়, নাসরীন ওয়াদুদ বিদেশ গমনের জন্য ৪ মে থেকে ছুটি নেন। অথচ ২৭ এপ্রিল থেকে তিনি বিশ্ববিদ্যালয়ে অনুপস্থিত ছিলেন।

তবে অধ্যাপক নাসরীন ওয়াদুদ চিকিৎসার জন্য ভারতে গিয়েছিলেন বলে দাবি করেছেন। তিনি বলেন, ২৬ জুলাই ভিসিকে দেওয়া এক চিঠিতে তিনি এ ঘটনার জন্য ক্ষমা প্রার্থনা করে বিষয়টিকে মানবিক বিবেচনায় নেওয়ার অনুরোধ করেন। পাশাপাশি শারীরিক অসুস্থতার কারণে তিনি অনেক তথ্য ভুলে যান বলেও ওই চিঠিতে উল্লেখ করেন।

অন্যদিকে, পিএইচডি সম্পন্ন হওয়ার আগেই ডক্টরেট ডিগ্রি ব্যবহার করে সহকারী অধ্যাপক পদে যোগদান করায় অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের এক শিক্ষককে চাকরিচ্যুত করা হয়েছে।

সিন্ডিকেট সূত্র জানায়, বিভাগটির সহকারী অধ্যাপক অনুপ কুমার সাহা ২০১৭ সালে বিশ্ববিদ্যালয়ে যোগদানের আগ থেকেই ডক্টরেট ডিগ্রি ব্যবহার করে আসছেন। অথচ তিনি ডিগ্রি সম্পন্ন করেন ২০১৮ সালের ১২ জানুয়ারি।

মন্তব্য

মতামত দিন

উচ্চ শিক্ষা পাতার আরো খবর

আ.লীগ, বিএনপি ও ঐক্যফ্রন্টের কাছে কোটা আন্দোলনের নেতাদের ‘তারুণ্যের ইশতেহার’ প্রদান

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ‘তারুণ্যের ইশতেহার’ নামে একটি প্রস্তাবন . . . বিস্তারিত

ঢাবির ‘ক’ ইউনিটে ৮৭ শতাংশই ফেল

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com