প্রশ্ন ফাঁস ও ফেসবুকে ছড়িয়ে দেয়ায় আটক ১৪

১১ ফেব্রুয়ারি,২০১৮

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক
আরটিএনএন
ঢাকা: চলতি এসএসসি'র প্রশ্ন-পত্র ফাঁস এবং তা ফেসবুকে ছড়িয়ে দেওয়ার অভিযোগে ১৪ জনকে আটক করেছে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)।

শনিবার (১০ ফেব্রুয়ারি) সকাল থেকে মধ্যরাত পর্যন্ত অভিযান চালিয়ে তাদেরকে রাজধানীর বিভিন্ন এলাকা ও ফরিদপুর থেকে আটক করা হয়েছে।

ডিবির উপ-কমিশনার (ডিসি) শেখ নাজমুল আলম আরটিএনএনকে বিষয়টি নিশ্চিত করেছেন।
তবে, আটকৃতদের নাম-পরিচয় বিস্তারিত জানাতে পারেননি তিনি।

শিক্ষাঙ্গনের জন্য প্রধানমন্ত্রীর ৭ নির্দেশনা
ঢাকা: শিক্ষাঙ্গনে জঙ্গিবাদী তৎপরতা মোকাবিলায় শিক্ষা মন্ত্রণালয়কে সাত দফা নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নির্দেশনায় সহশিক্ষা কার্যক্রম জোরদার, অভিভাবক সমাবেশ আয়োজন, প্রাত্যহিক সমাবেশে সন্ত্রাস ও জঙ্গিবাদবিরোধী কাউন্সেলিং, জঙ্গিবাদ ও মাদকবিরোধী বিলবোর্ড স্থাপনের ওপর গুরুত্বারোপ করা হয়েছে।

শিক্ষাসচিব মো. সোহরাব হোসাইন প্রধানমন্ত্রীর নির্দেশনা পাওয়ার কথা নিশ্চিত করেছেন। এ ব্যাপারে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হচ্ছে বলে তিনি জানান।

নির্দেশনায় বলা হয়েছে, কোনো শিক্ষাপ্রতিষ্ঠানে যৌক্তিক কারণ ছাড়া কোনো শিক্ষার্থী দুই সপ্তাহের বেশি সময় অনুপস্থিত থাকলে তার ব্যাপারে বিস্তারিত খোঁজখবর নিতে হবে।

নিয়মিত জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয়সংগীত পরিবেশন নিশ্চিত করাসহ প্রাত্যহিক সমাবেশে সন্ত্রাস ও জঙ্গিবাদবিরোধী কাউন্সেলিং করার উদ্যোগ নিতে হবে।

স্কুল, কলেজ, মাদ্রাসা ও বিশ্ববিদ্যালয়ে সন্ত্রাস ও জঙ্গিবাদবিরোধী অ্যাডভোকেসি নিয়মিতভাবে করার উদ্যোগ নিতে হবে। সন্ত্রাস, জঙ্গিবাদ, মাদক প্রভৃতি প্রতিরোধের লক্ষ্যে স্ট্যান্ডার্ড ফর্মে অভিভাবক, ছাত্রছাত্রী এবং শিক্ষকদের করণীয় বিষয় নির্ধারণ করে শিক্ষাপ্রতিষ্ঠানের দৃশ্যমান স্থানে বিলবোর্ড আকারে প্রদর্শনের ব্যবস্থা করতে হবে।

সন্ত্রাস ও জঙ্গিবাদকে আদর্শিকভাবে মোকাবিলার জন্য কর্মকৌশল প্রণয়ন ও কার্যক্রম গ্রহণ করতে হবে। নিয়মিত ও বাধ্যতামূলকভাবে সাংস্কৃতিক কর্মকাণ্ড, খেলাধুলা, স্কাউটিং ও সৃজনশীল কর্মকাণ্ডভিত্তিক প্রতিযোগিতার আয়োজন করতে হবে। নিয়মিত অভিভাবক-শিক্ষক-ছাত্রছাত্রী সমাবেশ আয়োজন করতে হবে।

মাদ্রাসা ও ইংরেজি মাধ্যম শিক্ষাপ্রতিষ্ঠানসহ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাক্রমে মুক্তিযুদ্ধের চেতনা ও দেশাত্মবোধ সৃষ্টির বিষয় অন্তর্ভুক্ত করতে হবে এবং শিক্ষার্থীদের সন্ত্রাস-জঙ্গিবাদে উৎসাহিত হওয়ার মতো কোনো বিষয় যাতে না থাকে তা নিশ্চিত করতে হবে।

শিক্ষাক্রমে মানবিকতাবোধ সৃষ্টির উপাদান সংযুক্ত করাসহ শিক্ষার বিভিন্ন ধারাকে যতদূর সম্ভব একীভূত করার উদ্যোগ নিতে হবে।

গত সপ্তাহে প্রধানমন্ত্রীর কার্যালয়ের পরিচালক ফরিদ আহাম্মদ স্বাক্ষরিত একটি চিঠির মাধ্যমে এসব নির্দেশনার বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়কে জানানো হয়েছে। দ্রুত কর্মপরিকল্পনা প্রণয়ন করে নির্দেশনা বাস্তবায়নের উদ্যোগ নিতে বলা হয়েছে। প্রতি মাসের দ্বিতীয় সপ্তাহের মধ্যে বাস্তবায়নবিষয়ক অগ্রগতি প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

প্রধানমন্ত্রীর নির্দেশনার পরিপ্রেক্ষিতে মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয় অভ্যন্তরীণ আদেশ জারি করেছে। নির্দেশনা বাস্তবায়নের জন্য আগামী ২২ আগস্টের মধ্যে কর্মপরিকল্পনা প্রণয়ন করতে মন্ত্রণালয়ের অধিশাখাগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে বলে জানা গেছে।

মন্তব্য

মতামত দিন

শিক্ষা পাতার আরো খবর

২০১৯ থেকে নতুন পদ্ধতিতে এসএসসি পরীক্ষা, আন্তমন্ত্রণালয়ে সিদ্ধান্ত

নিজস্ব প্রতিনিধিআরটিএনএনঢাকা: ২০১৯ থেকে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা নতুন প্রশ্নপত্র ও নতুন পদ্ধতিতে নেওয় . . . বিস্তারিত

এবার ইংরেজী প্রথমপত্রের প্রশ্ন ফাঁস!

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: পরীক্ষা আসলেই প্রশ্নপত্র ফাঁস যেন রীতিতে পরিণত হয়েছে। এসএসসি ও সমমানের পরীক্ষার বাংলা প্রথ . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com