জবিরবিইউনিটের মেধা তালিকা প্রকাশ

০৩ ডিসেম্বর,২০১৭

জবির ‘বি’ ইউনিটের মেধা তালিকা প্রকাশ

নিজস্ব প্রতিনিধি
আরটিএনএন
ঢাকা: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ‘বি’ ইউনিটের অনার্স (সম্মান) শ্রেণির প্রথম বর্ষ প্রথম সেমিস্টারে ভর্তির জন্য প্রথম মেধা তালিকায় ভর্তিকৃত শিক্ষার্থীদের প্রথম মাইগ্রেশন এবং ভর্তির জন্য দ্বিতীয় মেধা তালিকা প্রকাশ করেছে।

রবিবার বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও প্রকাশনা দপ্তর থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

দপ্তর সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের ‘ই’ ইউনিটের অনার্স (সম্মান) শ্রেণির প্রথম বর্ষ প্রথম সেমিস্টারে ভর্তির জন্য দ্বিতীয় মেধা তালিকা প্রকাশ করা হয়েছে। দ্বিতীয় মেধা তালিকায় মনোনীত শিক্ষার্থীদের ৭ ডিসেম্বরের মধ্যে ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে হবে। উল্লিখিত তারিখের মধ্যে ভর্তি না হলে মনোনয়ন বাতিল হয়ে যাবে। আসন শূন্য থাকা সাপেক্ষে ভর্তির ‘বি’ ও ‘ই’ ইউনিটের তৃতীয় মেধা তালিকা আগামী ৮ ডিসেম্বর তারিখ প্রকাশ করা হবে।

ভর্তিসংক্রান্ত বিস্তারিত তথ্য জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে একই প্রশ্ন দিয়ে দুই বছর পরীক্ষা
জবি: জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ইসলামিক স্টাডিজ বিভাগের অনার্স ফাইনাল পরীক্ষায় বিগত বছরের প্রশ্নপত্র দিয়ে পরীক্ষা গ্রহণের অভিযোগ উঠেছে।

বি.এ অনার্স ৪র্থ বর্ষের পরীক্ষা-২০১৬ এর ৪২০৪ নং কোডের ‘ফ্যামিলি ওয়েলফেয়ার এন্ড জেন্ডার স্টাডিজ ইন ইসলাম’ শিরোনামের কোর্স পরীক্ষায় পূববর্তী ২০১৫ সালের হুবহু একই প্রশ্ন দিয়ে অনুষ্ঠিত হওয়ার প্রমাণ পাওয়া গেছে।

গত ১৯ তারিখ শনিবার এই পরীক্ষা অনুষ্ঠিত হয় বলে সংশ্লিষ্ট বিভাগের শিক্ষার্থীরা জানিয়েছেন।

শিক্ষার্থীরা জানান, এ বিষয়ে পরীক্ষার হলে অভিযোগ করা হলে বিভাগীয় চেয়ারম্যান ও পরীক্ষা কমিটির সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল অদুদ কয়েকজন পরীক্ষার্থীর প্রশ্নপত্রে ২০১৫ কেটে ২০১৬ লিখে দেন।

পরীক্ষা কমিটির অন্য দুই সদস্য হলেন, বিভাগীয় সহকারী অধ্যাপক মো. নজরুল ইসলাম ও প্রভাষক মুহাম্মদ খাইরুল ইসলাম।

পরীক্ষার পূর্বে ১ম ও ২য় পরীক্ষক প্রদত্ত প্রশ্নপত্র মডারেশনের পর কোনোভাবেই পূর্ববর্তী বছরের প্রশ্নপত্র দিয়ে পরীক্ষা গ্রহণের সুযোগ নেই বলে সংশ্লিষ্টরা জানান।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন শিক্ষার্থী অভিযোগ করেন, এ ঘটনার পিছনে বড় ধরনের অর্থ বাণিজ্য হয়েছে।

এ ঘটনাকে অপরাধ ও আইনসিদ্ধ নয় বলে মন্তব্য করেন বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক। তদন্ত করলে প্রকৃত ঘটনা বের হয়ে আসবে বলে তিনি জানান।

মন্তব্য

মতামত দিন

শিক্ষা পাতার আরো খবর

২০১৯ থেকে নতুন পদ্ধতিতে এসএসসি পরীক্ষা, আন্তমন্ত্রণালয়ে সিদ্ধান্ত

নিজস্ব প্রতিনিধিআরটিএনএনঢাকা: ২০১৯ থেকে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা নতুন প্রশ্নপত্র ও নতুন পদ্ধতিতে নেওয় . . . বিস্তারিত

এবার ইংরেজী প্রথমপত্রের প্রশ্ন ফাঁস!

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: পরীক্ষা আসলেই প্রশ্নপত্র ফাঁস যেন রীতিতে পরিণত হয়েছে। এসএসসি ও সমমানের পরীক্ষার বাংলা প্রথ . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com