শিক্ষা মন্ত্রণালয়

প্রশ্নফাঁসের গুজব ছড়ালে ১৪ বছর জেল, কোটি টাকা জরিমানা

০৪ ফেব্রুয়ারি,২০১৬

নিজস্ব প্রতিবেদক
আরটিএনএন
ঢাকা: ফেসবুকের মাধ্যমে এসএসসি পরীক্ষার প্রশ্নফাঁসের গুজব ছড়ালে আইসিটি আইনে ১৪ বছর পর্যন্ত জেল এবং অর্থদণ্ড করার প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।

চলমান এসএসসি ও সমমানের পরীক্ষা চলার মধ্যে বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয় এ প্রজ্ঞাপন দিল।

এতে বলা হয়েছে, ফেসবুকসহ অন্য কোনো ইলেকট্রনিক মাধ্যমে চলমান এসএসসি ও সমমানের পরীক্ষায় প্রশ্নফাঁসের গুজব ছড়ালে আইসিটি আইনে ১৪ বছর পর্যন্ত জেল এবং এক কোটি টাকা পর্যন্ত জরিমানা হবে।

এছাড়া অন্য কোনোভাবে প্রশ্নপত্র ফাঁসের যে কোনো ধরনের চেষ্টা চালালে পাবলিক পরীক্ষা আইনে ৪ বছর পর্যন্ত জেল ও জরিমানা করার কথাও বলা হয়েছে প্রজ্ঞাপনে।

জানা গেছে, ফেসবুকে প্রশ্ন ফাঁস সংক্রান্ত গুজব ছড়ালে তা গোয়েন্দা (ডিবি) পুলিশকে জানানো যাবে। এজন্য ডিসি, ডিবির ০১৭১১৬০৫১৪৪ নম্বরে অভিযোগ করা যাবে।

গত ১ ফেব্রুয়ারি থেকে সারাদেশে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। এবার মোট ১৬ লাখ  ৫১,৫২৩ শিক্ষার্থী এই পরীক্ষায় অংশ নিচ্ছে। এর মধ্যে ৮ লাখ ৪২,৯৩৩ জন ছাত্র এবং ৮ লাখ ৮,৫৯০ জন ছাত্রী।

পরীক্ষা উপলক্ষ্যে শিক্ষা মন্ত্রণালয় নিয়ন্ত্রণ কক্ষ খুলেছে। কন্ট্রোল রুমের ফোন নং-৯৫৪০৩০২, ০১৭৭৭-৭০৭৭০৫, ০১৭৭৭-৭০৭৭০৬।

নিয়ন্ত্রণ কক্ষে ই-মেইলের (examcontrolroom@moedu.gov.bd) মাধ্যমেও যোগাযোগ করা যাবে।

মন্তব্য

মতামত দিন

শিক্ষা পাতার আরো খবর

২০১৯ থেকে নতুন পদ্ধতিতে এসএসসি পরীক্ষা, আন্তমন্ত্রণালয়ে সিদ্ধান্ত

নিজস্ব প্রতিনিধিআরটিএনএনঢাকা: ২০১৯ থেকে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা নতুন প্রশ্নপত্র ও নতুন পদ্ধতিতে নেওয় . . . বিস্তারিত

এবার ইংরেজী প্রথমপত্রের প্রশ্ন ফাঁস!

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: পরীক্ষা আসলেই প্রশ্নপত্র ফাঁস যেন রীতিতে পরিণত হয়েছে। এসএসসি ও সমমানের পরীক্ষার বাংলা প্রথ . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com