ব্রেকিং সংবাদ: |
  • পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ারকে তারেক রহমানের লিগ্যাল নোটিশ
  • ‘তারেক বর্তমানে বাংলাদেশের নাগরিক নন’
  • কাবুলে ভোটার নিবন্ধনকেন্দ্রে হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৬৩
  • ২৫ বছরের যুদ্ধে সোয়া কোটি মুসলিম নিহত, যা একটি বিশ্বযুদ্ধের সমান ক্ষয়ক্ষতি
  • খালেদা জিয়ার মুক্তির দাবিতে সপ্তাহব্যাপী বিএনপির নতুন কর্মসূচি ঘোষণা
  • ত্রিভুবন বিমানবন্দরের গাফিলতিই দুর্ঘটনার জন্য দায়ী: ইউএস-বাংলা
  • যে শর্তে গাজীপুর সিটি নির্বাচনে বিএনপিকে ছাড় দিল জামায়াত

এইচএসসি প্রথম দিনে অনুপস্থিত ১৩৭১৮, বহিষ্কার পরিদর্শকসহ ৯৬

০২ এপ্রিল,২০১৮

এইচএসসি প্রথম দিনে অনুপস্থিত ১৩৭১৮, বহিষ্কার পরিদর্শকসহ ৯৬

নিজস্ব প্রতিবেদক
আরটিএনএন
ঢাকা: এইচএসসি ও সমমানের পরীক্ষার প্রথম দিন সারা দেশে ১৩ হাজার ৭১৮ পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। বহিষ্কার করা হয়েছে ৭ জন পরিদর্শক ও ৮৯ পরীক্ষার্থী। আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি অধ্যাপক মু. জিয়াউল হক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে সোমবার এই তথ্য জানানো হয়।

এইচএসসিতে বাংলা প্রথমপত্র, সহজ বাংলা প্রথমপত্র, বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি প্রথমপত্র বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রথম দিন ঢাকা বোর্ডে ২ হাজার ৪৮৯ জন, রাজশাহীতে ১ হাজার ২৫৬ জন, কুমিল্লায় ১ হাজার ১৯ জন, যশোরে ১ হাজার ৬১ জন, চট্টগ্রামে ৯৯৮ জন, সিলেটে ৭০৬ জন, বরিশালে ৬৫১ জন এবং দিনাজপুর বোর্ডে ১ হাজার ৬৩ পরীক্ষার্থী অনুপস্থিত ছিল।

এছাড়া মাদ্রাসা বোর্ডে ২ হাজার ৪৮৬ জন এবং কারিগরি বোর্ডে ১ হাজার ৯৮৯ পরীক্ষার্থী অনুপস্থিত ছিল বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

অন্যদিকে নকলের দায়ে কারিগরি বোর্ডে ৩২ জন, মাদ্রাসা বোর্ডে ৪০ জন, ঢাকা বোর্ডে ৭ জন, বরিশালে ৬ জন, দিনাজপুরে ২ জন এবং যশোর ও সিলেট বোর্ডে একজন করে পরীক্ষার্থী বহিষ্কার হয়েছেন। এছাড়া সিলেট বোর্ডে ৪ জন এবং কারিগরি বোর্ডে ৩ জন পরিদর্শককে বহিষ্কার করা হয়েছে।

বাংলাদেশের দুই হাজার ৫৪১টি কেন্দ্রে সোমবার একযোগে শুরু হয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষা, যাতে অংশ নিচ্ছেন ১৩ লাখ ১১ হাজার ৪৫৭ জন শিক্ষার্থী।

এদিকে র্যাবের মহাপরিচালক বেনজির আহমেদ বলেছেন, কারো কাছে কোনো ধরনের প্রশ্নপত্র পাওয়া গেলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। যদি সে প্রশ্নপত্র মিথ্যাও হয়। সোমবার দুপুরে তিনি সাংবাদিকদের এতথ্য জানান।

বেনজির আহমদে বলেন, কোনো পরীক্ষার্থীর অভিভাবকদের সম্পর্কেও যদি প্রশ্নপত্র সংগ্রহের অভিযোগ পাওয়া যায় তাহলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।

এইচএসসি প্রশ্নপত্র দেয়ার প্রলোভন দেখিয়ে অর্থ আদায়ের প্রতারক চক্রের ৭ সদস্যকে গ্রেফতার করেছে র্যাব। গ্রেপ্তাকৃত ৭ জনের মধ্যে ৬ জনের নামে মামলা করা হয়েছে বাকী একজনের বিরুদ্ধে তদন্ত চলছে। যদি সে এই প্রতারক চক্রের সাথে জড়িত থাকে তাহলে তার বিরুদ্ধেও মামলা হবে বলে জানিয়েছে র্যাব।

আজ (সোমবার) থেকে এইচএসসি পরীক্ষা শুরু হয়। কোনো রকম প্রশ্নপত্র ফাঁস ছাড়াই বাংলা প্রথম পত্র পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এদিকে শিক্ষামন্ত্রী জানিয়েছেন, প্রশ্নপত্র ফাঁস রোধে সব ধরনের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

প্রসঙ্গত, চলতি বছরের ফেব্রুয়ারি মাস থেকে শুরু হয় এসএসসি ও সমানের পরীক্ষা, চলে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত। কিন্তু এবছরের এসএসসির প্রশ্ন ফাঁস বিগত কয়েক বছরকে ছাপিয়ে গেছে। যার ফলশ্রুতিতে সরকার এইচএসসি পরীক্ষায় প্রশ্নফাঁস রোধে কঠোর পদক্ষেপ গ্রহণ করেছে।

মন্তব্য

মতামত দিন

প্রধান খবর পাতার আরো খবর

চাকরি পার্থীদের ‘ফার্স্ট টার্গেট বিসিএস’ কেন?

নিউজ ডেস্কআরটিএনএনঢাকা: বাংলাদেশে বর্তমানে চার লাখের বেশি উচ্চশিক্ষিত তরুণ তরুণী বেকার রয়েছেন। কাঙ্ক্ষিত কর্মসংস্থান হিস . . . বিস্তারিত

এমসিকিউ থাকবে না প্রাথমিক সমাপনী পরীক্ষায়: মোস্তাফিজুর রহমান

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: ‘আগামীতে দেশের প্রাথমিক সমাপনী পরীক্ষায় এমসিকিউ প্রশ্ন থাকবে না’ বলে  ঘোষ . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com