এক মাসেই সড়ক দুর্ঘটনায় ২৬ এসএসসি পরীক্ষার্থী নিহত

০৫ মার্চ,২০১৮

এক মাসেই সড়ক দুর্ঘটনায় ২৬ এসএসসি পরীক্ষার্থী নিহত

নিজস্ব প্রতিবেদক
আরটিএনএন
ঢাকা: ২০১৮ সালে অনুষ্ঠিত মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় অংশ নিতে গিয়ে পরীক্ষা কেন্দ্রে আসা-যাওয়ার এক মাস সময়টিতে দেশজুড়ে সড়ক দুর্ঘটনায় ভয়াল গ্রাস থেমে থাকেনি। এই এক মাসেই ২৪ এসএসসি পরীক্ষার্থী নিহত হয়েছেন।

আহত হয়েছেন আরও ৬১ পরীক্ষার্থী। এছাড়া রেলপথে একজন ও নৌকা ডুবিতে একজনসহ সর্বমোট ২৬ জন পরীক্ষার্থী নিহত হন।

সোমবার (০৫ মার্চ) বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির সড়ক দুর্ঘটনা মনিটরিং সেল এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এ সময় সড়ক দুর্ঘটনাসহ বিভিন্ন দুর্ঘটনা প্রতিরোধে বেশ কয়েকটি সুপারিশও দিয়েছে যাত্রীদের কল্যাণে কাজ করা ওই সংস্থাটি।

এগুলো হচ্ছে- প্রতিটি স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীদের সড়ক ব্যবহার সংক্রান্ত বিষয়ক সচেতনতামূলক সভা করা, একই ইউনিয়ন বা ওয়ার্ডের মধ্যে পরীক্ষাকেন্দ্র স্থাপন করা, পরীক্ষার্থীদের কেন্দ্র যাতায়াতের জন্য শিক্ষা-প্রতিষ্ঠানের যানবাহনের ব্যবস্থা করা, যেসব স্কুলে ছাত্র-ছাত্রী বেশি সেসব স্কুলে পরীক্ষাকেন্দ্র স্থাপন করা; মোটরসাইকেল, ইজিবাইক, নছিমন-করিমনে পরীক্ষার্থীবহন নিষিদ্ধ করা ইত্যাদি।

সড়ক দুর্ঘটনায় ২ এসএসসি পরীক্ষার্থীসহ নিহত ৩
রাজশাহী: রাজশাহী জেলার পুঠিয়া উপজেলায় বেপরোয়া বাসের ধাক্কায় দুই এসএসসি পরীক্ষার্থীসহ মোটরসাইকেলের তিন আরোহী নিহত হয়েছেন। সোমবার (৫ ফেব্রুয়ারি) বেলা পৌনে ১০টার দিকে পুঠিয়া উপজেলার তারাপুর সড়কে এ দুর্ঘটনা ঘটে।

দুর্ঘটনার দায় এড়াতে বাসটি পালিয়ে গেছে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলের উদ্দেশে রওয়ানা দিয়েছে।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে পুঠিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শাহেদুর রহমান আরটিএনএনকে জানান, ওই দুই ছাত্র এসএসসি পরীক্ষা দিতে যাওয়ার সময় তারাপুর সড়কে একটি বেপরোয়া বাস তাদের মোটরসাইকেলকে ধাক্কা দিলে ঘটনাস্থলেই চালকসহ তিনজন মারা যান।

মোটরসাইকেলের অপরজন ওই দুই পরীক্ষার্থীর অভিভাবক বলে ধারণা করা হচ্ছে। তাৎক্ষণিকভাবে তাদের পরিচয় পাোয়া যায়নি।

এসএসসি পরীক্ষা বাতিল চেয়ে হাইকোর্টে রিট
ঢাকা: চলতি এসএসসি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ এনে এবার এসএসসির যেসব পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে সেগুলো বাতিল করে নতুন করে পরীক্ষা নেওয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে।

একইসঙ্গে প্রশ্নপত্র ফাঁসের ঘটনা তদন্ত এবং এ ফাঁস রোধে একটি আইন প্রণয়নে আইন মন্ত্রণালয়কে নির্দেশনা দেওয়ারও আবেদন করা হয়েছে। বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) হাইকোর্টের একটি বেঞ্চের কার্যতালিকায় ছয় নম্বরে রয়েছে এ রিটটি।
আদালতে রিট আবেদনটি দায়ের করেন সুপ্রিম কোর্টের আইনজীবী আইনুন্নাহার সিদ্দিকাসহ তিন আইনজীবী।

জানতে চাইলে আইনুন্নাহার সিদ্দিকা বলেন, বুধবার রিট করেছি আমরা। আজ শুনানি হতে পারে। কোর্টের কার্যতালিকায় রয়েছে। রিট আবেদনে প্রশ্নফাঁসের কারণে এবার যেসব পরীক্ষা হয়েছে সেগুলো বাতিল করে নতুন করে পরীক্ষা নেওয়ার নির্দেশনা জারির আবেদন করেছি।

এছাড়া প্রশ্নপত্র ফাঁসের ঘটনা তদন্ত এবং এ ফাঁস রোধে একটি আইন প্রণয়নে আইন মন্ত্রণালয়কে নির্দেশনা দেওয়ার আর্জিও জানিয়েছি।

অভিযোগ রয়েছে, চলতি বছরে এসএসসির যতগুলো পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে তার সবক’টির প্রশ্নই ফাঁস হয়েছে। অভিযোগ পেয়ে সারাদেশে অনেক ছাত্র-শিক্ষককে গ্রেপ্তার করা হয়েছে।

মন্তব্য

মতামত দিন

প্রধান খবর পাতার আরো খবর

ছয় মাসের মধ্যে ডাকসু নির্বাচনের রুল স্থগিত চেয়ে উপাচার্যের আপিল

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: ছয় মাসের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন অনুষ্ঠানে পদক্ষেপ . . . বিস্তারিত

সরকারি হলো ৪৪ বিদ্যালয়

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: নতুন করে আরও ৪৪ মাধ্যমিক বিদ্যালয় সরকারি করা হয়েছে। বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) শিক্ষা মন্ . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com