৩৮তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফলপ্রকাশ

২৮ ফেব্রুয়ারি,২০১৮

৩৮তম বিসিএস, প্রিলিমিনারি পরীক্ষার ফলপ্রকাশ

নিজস্ব প্রতিবেদক
আরটিএনএন
ঢাকা: ৩৮ তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করেছে সরকারি কর্মকমিশন (পিএসসি)। পিএসসির চেয়ারম্যান মোহাম্মদ সাদিক জানান, প্রিলিমিনারি পরীক্ষায় ১৬ হাজার ২৮৬ জন উত্তীর্ণ হয়েছেন। তারা এখন লিখিত পরীক্ষায় অংশ নেবেন।

বুধবার ওই পরীক্ষার ফলপ্রকাশ করা হয়। গত বছর ২৯ ডিসেম্বর ওই পরীক্ষা অনুষ্ঠিত হয়। ৩৮ তম বিসিএস পরীক্ষায় অংশ নেওয়ার জন্য আবেদন করেন তিন লাখ ৮৯ হাজার ৪৬৮ জন।

৩৮তম বিসিএসের বিজ্ঞপ্তিতে দুই হাজার ২৪টি পদে নিয়োগ দেওয়ার কথা বলা হয়। আবেদন নেওয়া শুরু হয় গত ১০ জুলাই থেকে। শেষ হয় গত ১০ আগস্ট।

প্রিলিমিনারি পরীক্ষায় প্রার্থীদের ২০০ নম্বরের এমসিকিউ (বহুনির্বাচনী প্রশ্ন) পরীক্ষায় অংশ নিতে হয়। দুই ঘণ্টার ওই পরীক্ষায় প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ছিল ১ নম্বর আর প্রতিটি ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ৫০ নম্বর কেটে নেওয়া হয়।

পিএসসির চেয়ারম্যান মোহাম্মদ সাদিক জানান, পরীক্ষার ফলাফল পিএসসির ওয়েবসাইটে পাওয়া যাবে। কমিশনের ওয়েবসাইটে www.bpsc.gov.bd ফলাফল পাওয়া যাচ্ছে। এছাড়া টেলিটকে এসএমএসের মাধ্যমে ফলাফল জানা যাবে। এক্ষেত্রে PSC38Registration Number Send to ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

পিএসসি সূত্র জানায়, ৩৮তম বিসিএসের মাধ্যমে জনপ্রশাসনে ২ হাজার ২৪ জন ক্যাডার কর্মকর্তা নিয়োগ করা হবে। প্রশাসন ক্যাডারে ৩০০, পুলিশ ক্যাডারের ১০০টি পদসহ ৩৮তম বিসিএসে সাধারণ ক্যাডারে মোট ৫২০টি, কারিগরি ও পেশাগত ক্যাডারে ৫৪৯টি এবং শিক্ষা ক্যাডারে ৯৫৫টি পদ থাকছে।

পিএসসির প্রতি জনগণের আস্থা অর্জনে কাজ করতে রাষ্ট্রপতির আহ্বান
রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) সদস্যদের প্রতি তাদের সার্বিক কার্যক্রমে আরো জবাবদিহিতা নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন যাতে সাংবিধানিক প্রতিষ্ঠান হিসেবে পিএসসি’র প্রতি জনগণ আস্থা অর্জন করতে পারে।

মঙ্গলবার বিকেলে বঙ্গভবনে রাষ্ট্রপতির কাছে পিএসসি’র বার্ষিক প্রতিবেদন ২০১৭ পেশকালে তিনি ১৩ সদস্যবিশিষ্ট প্রতিনিধিদলকে বলেন,‘জনগণের আস্থা অর্জনে পিএসসিকে যথাযথভাবে কাজ করতে হবে।’ খবর-বাসস

রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদিন জানান, রাষ্ট্রপতি হামিদ কমিশনের সকল কাজেকর্মে তথ্য প্রযুক্তির ব্যবহার বৃদ্ধির জন্য পিএসসি’র সদস্যদের পরামর্শ দিয়েছেন।

পরীক্ষা পদ্ধতি ও প্রার্থী নির্বাচন প্রক্রিয়াসহ পিএসসি’র কার্যক্রমে জবাবদিহিতা নিশ্চিতে সন্তোষ প্রকাশ করে রাষ্ট্রপতি হামিদ পিএসসিকে ‘সর্বোত্তাম কেন্দ্র’ হিসেবে গড়ে তোলার জন্যও তাদের প্রতি আহ্বান জানান।

পিএসসি’র চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিকের নেতৃত্বে প্রতিনিধিল রাষ্ট্রপতির কাছে প্রতিবেদন পেশ করেন।

রাষ্ট্রপতির তার কাছে প্রদত্ত প্রতিবেদনের বিভিন্ন বিষয় পর্যবেক্ষণসহ পিএসসি’র সার্বিক কার্যক্রমে সন্তোষ প্রকাশ করেন।

পিএসসি’র চেয়ারম্যান বলেন, পিএসসি পরীক্ষার মাধ্যমে যথাযথ মূল্যায়ন শেষে মেধাবী শিক্ষার্থীদের সুযোগ সৃষ্টির জন্য কাজ করে যাচ্ছে।

তারা দ্বিতীয় মেয়াদে রাষ্ট্রপতি নির্বাচিত হওয়ায় আবদুল হামিদকে অভিনন্দন জানান এবং তাঁর দীর্ঘ জীবন ও সুস্বাস্থ্য কামনা করেন।

এসময় রাষ্ট্রপতির সংশ্লিষ্ট সচিবগণ উপস্থিত ছিলেন।

এর আগে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এক বিবৃতিতে বলেছেন, বিশ্বের বিভিন্ন ভাষাভাষী মানুষের নিজস্ব ভাষা ও সংস্কৃতি রক্ষায় অমর একুশের চেতনা আজ অনুপ্রেরণার অবিরাম উৎস।

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে মঙ্গলবার এক বাণীতে তিনি এ কথা বলেন।

আগামীকাল বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য দেশে যথাযোগ্য মর্যাদায় এ দিবস পালিত হবে।বাসস

রাষ্ট্রপতি মহান ‘শহীদ দিবস’ ও ‘আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ উপলক্ষে বাংলাভাষীসহ বিশ্বের বিভিন্ন ভাষাভাষী জনগণ ও জাতিগোষ্ঠীকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

তিনি বলেন, আমি গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করি মহান ভাষা আন্দোলনে আত্মোৎসর্গকারী ভাষা শহিদ রফিক, সালাম, বরকত, জব্বার, শফিউরসহ নাম না জানা অন্যান্য শহীদদের। আমি সশ্রদ্ধচিত্তে স্মরণ করি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে, যিনি ১৯৪৮ সালে মাতৃভাষার দাবিতে গঠিত ‘সর্বদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদ’এর নেতৃত্ব দেন এবং কারাবরণ করেন। স্মরণ করি তৎকালীন গণপরিষদ সদস্য ধীরেন্দ্রনাথ দত্তকে যিনি পাকিস্তান গণপরিষদে বাংলাকে রাষ্ট্রভাষা করার পক্ষে ঐতিহাসিক প্রস্তাব তুলে ধরেন। আমি স্মরণ করি ড. মোহাম্মদ শহীদুল্লাহসহ সকল ভাষা সংগ্রামীকে, যাঁদের দূরদৃষ্টি, অসীম ত্যাগ, সাহসিকতা, সাংগঠনিক দক্ষতা ও তাৎক্ষণিক সিদ্ধান্ত গ্রহণের ফলে ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি ভাষা আন্দোলন চূড়ান্ত পরিণতি লাভ করে। বাঙালি পায় মাতৃভাষার অধিকার।’

মন্তব্য

মতামত দিন

প্রধান খবর পাতার আরো খবর

৩৭তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ, ১৩১৪ জনকে নিয়োগের সুপারিশ

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: ৩৭তম বিসিএস পরীক্ষার চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হয়েছে। এতে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৩১৪ জনকে . . . বিস্তারিত

৩৮ ও ৩৯তম বিসিএসের পরীক্ষার তারিখ ঘোষণা

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: চলতি ৩৮তম ও আসন্ন ৩৯তম বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) পরীক্ষার তারিখ নির্ধারণ করেছে বাংলা . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com