মেডিকেল ভর্তি পরীক্ষা আজ, সক্রিয় জালিয়াত চক্র

০৬ অক্টোবর,২০১৭

নিজস্ব প্রতিবেদক
আরটিএনএন
ঢাকা: সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষের এমবিবিএস কোর্সের ভর্তি পরীক্ষা আজ। সকাল ১০টা থেকে পরীক্ষা শুরু হয়ে চলবে বেলা ১১টা পর্যন্ত।

রাজধানীসহ সারা দেশের ২০টি কেন্দ্রে অভিন্ন প্রশ্নপত্রে মেডিকেলের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীদের ক্ষেত্রে ৫ নম্বর কেটে নেওয়া হবে। ভর্তি পরীক্ষার সকল প্রস্তুতি গ্রহণ করেছে স্বাস্থ্য অধিদফতর ও স্বাস্থ্য মন্ত্রণালয়।

জানা গেছে, এবার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য ৮২ হাজার ৮৫৬ শিক্ষার্থী আবেদন করেছেন। দেশে সরকারি ৩১টি মেডিকেল কলেজের মোট আসন সংখ্যা ৩ হাজার ৩১৮টি। আর বেসরকারি মেডিকেলে আসন রয়েছে ৬ হাজার ২৫টি।

এদিকে ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগ মাধ্যমে তৎপর হয়েছে একটি চক্র। চক্রটি প্রশ্নফাঁসের আশ্বাস দিয়ে ভর্তিচ্ছু ও তাদের অভিভাবকদের কাছ থেকে হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা।

খোঁজ নিয়ে দেখা গেছে- ফেসবুক, ম্যাসেঞ্জার, ভাইবার ও হোয়াটসঅ্যাপসহ বিভিন্ন সামাজিক মাধ্যমে ভাইরাল প্রশ্নফাঁসের বিভিন্ন চক্র। মেডিকেল এক্সাম কোয়েশ্চন ২০১৭ নামে একটি ফেসবুক পেজ থেকে প্রশ্নফাঁসের আশ্বাস দেওয়া হচ্ছে।

বৃহস্পতিবার রাতের মধ্যে ভর্তিচ্ছুকে মেডিকেলে কয়েকটি প্রশ্নের সেট সরবরাহের কথা বলা বলছে তারা। সকালে পরীক্ষার আগেই একটি সেট পরীক্ষার জন্য নিশ্চিত করে দেওয়ার কথা বলছে চক্রটি।

দেশের সর্বোচ্চ প্রায় সব বিশ্ববিদ্যালয়েই প্রশ্ন ফাঁসের অভিযোগ মেলে হরহামেশাই। পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা প্রশ্ন ফাঁসের ফাদে পড়লে অসাধু কিছু শিক্ষার্থী উপকৃত হলেও বিপাকে পড়ছেন মেধাবী ভর্তিচ্ছুরা। এছাড়াও অভিযোগ রয়েছে, সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের অসাধু শিক্ষক, কর্মকর্তা অথবা কর্মচারীর সহায়তায় প্রশ্নপত্র ফাঁস হয়ে চলে যাচ্ছে জালিয়াত চক্রের হাতে। আর চক্রটি স্বল্প সময়ে প্রশ্নপত্র সমাধান করে পৌঁছে দিচ্ছে ভর্তিচ্ছুদের কাছে।

অন্যদিকে মেডিকেল ভর্তি পরীক্ষা নির্বিঘ্নে অনুষ্ঠানের লক্ষ্যে সক্রিয় রয়েছে সরকারের বিভিন্ন সংস্থা। জালিয়াত চক্রকেও চিহ্নিত করে গ্রেপ্তারে কাজ করছে বিভিন্ন গোয়েন্দা সংস্থা।

মন্তব্য

মতামত দিন

প্রধান খবর পাতার আরো খবর

এসএসসি পরীক্ষার বর্ধিত ফিস ফেরতদানের নির্দেশ হাইকোর্টের

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: এসএসসি ও এইচএসসি পরীক্ষার বর্ধিত ফিস ফেরতদানের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। বুধবার বিচারপতি কা . . . বিস্তারিত

বাংলাদেশের স্কুলে শিক্ষার ভয়াবহ চিত্র

নিউজ ডেস্কআরটিএনএনঢাকা: বাংলাদেশে শিক্ষার মান নিয়ে সরকারের পরিচালিত এক গবেষণা বলছে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা তা . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান, গোলাম রসুল প্লাজা (তৃতীয় তলা), ৪০৪ দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০।
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com