ওয়াল্ড র‌্যংকিংয়ে দেশ সেরা বিশ্ববিদ্যালয় বাকৃবি

০৬ আগস্ট,২০১৭

নিজস্ব প্রতিনিধি
আরটিএনএন
বাকৃবি: স্প্যানিশ জাতীয় গবেষণা কাউন্সিলের (সিএসআইসি) সাইবারমেট্রিক্স ল্যাবের প্রতিবছর দুইবার বিশ্বের বিভিন্ন দেশের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করে। বিশ্ববিদ্যালয় নিয়ে ওয়েবমেট্রিক্সে প্রকাশিত ওই তালিকায় বাংলাদেশের ১৫০ টি সরকারি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নাম রয়েছে। তালিকায় শীর্ষ স্থানে রয়েছে দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ ও প্রাচীন বিদ্যাপিঠ বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)।

দ্বিতীয় স্থানে রয়েছে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট)। তৃতীয় স্থানে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। ওয়েবমেট্রিক্স সাইটটির জুলাই, ২০১৭ সংস্করণে এ তথ্য প্রকাশ করা হয়েছে। এ নিয়ে বিশ্ববিদ্যালয় ডরিবাওে বইছে আনন্দের জোয়ার। ভিসি বললেন, এ অর্জন বিশ্ববিদ্যালয় পরিবারের সকলের সম্মিলিত প্রচেষ্টার ফল।

র‌্যংকিং তৈরিতে ওয়েবমেট্রিক্স পরোক্ষভাবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষণ পদ্ধতি, বৈজ্ঞানিক গবেষণার প্রভাব, নব প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণ, অর্থনৈতিক প্রাসঙ্গিকতা, সাম্প্রদায়িক সন্নিবেশ অর্থাৎ সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত ভূমিকা বিবেচনা করেছে।

এ নিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থীদের মধ্যে আনন্দের জোয়ার বয়ে যাচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে সকলেই বিশ্ববিদ্যালয়ের এ সাফল্যে নিজেদের খুশির কথা ব্যক্ত করছেন।

স্প্যানিশ জাতীয় গবেষণা কাউন্সিলের (সিএসআইসি) সাইবারমেট্রিক্স ল্যাব র‌্যংকিং প্রকাশ করে থাকে। ২০০৪ সাল থেকে তারা নিয়মিত বিশ্ববিদ্যালয়ের র্যাংকিং প্রকাশ করে আসছে। প্রতি বছর জানুয়ারি ও জুলাই মাসে তারা ওই র‌্যংকিং প্রকাশ করে থাকে।

বাংলাদেশের ১৫০টি সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাকৃবির অবস্থান প্রথম। অন্যদিকে বাকৃবির এক্সিলেন্স র্যাংকিং ৬৮৮ এবং ওয়ার্ল্ড র্যাংকিং ২০৬১।

অন্যদিকে বুয়েটের এক্সিলেন্স র‌্যংকিং ১৯৫৭ এবং ওয়ার্ল্ড র‌্যংকিং ২১৩৪। ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক্সিলেন্স র‌্যংকিং ১৮৫৫ এবং ওয়ার্ল্ড র‌্যংকিং ২২৭৫।

এছাড়া বাংলাদেশের বিশ্ববিদ্যালয়ের মধ্যে শীর্ষ দশে থাকা অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলো হল চতুর্থ অবস্থানে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, পঞ্চম রাজশাহী বিশ্ববিদ্যালয়, ষষ্ঠ ব্র্যাক ইউনিভার্সিটি, সপ্তম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, অষ্টম ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, নবম নর্থসাউথ ইউনিভার্সিটি ও দশম অবস্থানে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। এই ওয়েব লিঙ্কঃ http://www.webometrics.info/en/Asia/Bangladesh এ বিষয়ের বিস্তারিত পাওয়া যাবে।

এ বিষয়ে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. আলী আকবর বলেন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা লগ্ন থেকেই দেশের মানুষের খাদ্য, পুষ্টি নিরাপত্তা অর্জনের জন্য কাজ করে আসছে। দেশ আজ খাদ্য নিরাপত্তা অর্জনের দ্বার প্রান্তে। সরকার শিক্ষা ও কৃষি খাতকে সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছেন। এ বিশ্ববিদ্যালয়ে প্রতিনিয়ত নব নব গবেষণা পরিচালিত হচ্ছে। ফলে আজ দেশ সেরার কৃতিত্ব অর্জন সম্ভব হয়েছে। এ অর্জন বিশ্ববিদ্যালয় পরিবারের সকলের সম্মিলিত প্রচেষ্টার ফল। তিনি আশাবাদ ব্যক্ত করেন, সকলের সহায়তায় এ বিশ্বদ্যিালয় আরো এগিয়ে যাবে।

মন্তব্য

মতামত দিন

প্রধান খবর পাতার আরো খবর

শিক্ষকদের আমরণ অনশনে ১০৯ জন অসুস্থ, হাসপাতালে ১০

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: রাজধানীতে এমপিওভুক্তির দাবিতে বেসরকারি শিক্ষকদের আমরণ অনশন অব্যাহত রয়েছে। এর মধ্যে ১০৯ জন . . . বিস্তারিত

শিক্ষকদের আমরণ অনশনে হাতে হাতে স্যালাইন, ৯২ জন অসুস্থ

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: জাতীয় প্রেসক্লাবের সামনে দেশের নন-এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে এমপিওভূক্তির দাবিতে শি . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com