ব্রেকিং সংবাদ: |
  • কাবুলে ভোটার নিবন্ধনকেন্দ্রে আত্মঘাতী বোমা হামলায় নিহত ৩১
  • ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকেরা শিক্ষার্থীদের নিরাপত্তার জন্য বিশেষ সেল গঠনের দাবি জানিয়েছেন
  • খালেদা জিয়ার মুক্তির দাবিতে সপ্তাহব্যাপী বিএনপির নতুন কর্মসূচি ঘোষণা
  • ত্রিভুবন বিমানবন্দরের গাফিলতিই দুর্ঘটনার জন্য দায়ী: ইউএস-বাংলা
  • যে শর্তে গাজীপুর সিটি নির্বাচনে বিএনপিকে ছাড় দিল জামায়াত

মাদরাসা শিক্ষার্থীদের ওপর নজরদারি বাড়ানোর নির্দেশনা

২০ এপ্রিল,২০১৭

নিজস্ব প্রতিবেদক
আরটিএনএন
ঢাকা: জঙ্গি তৎপরতা বন্ধে দেশের সকল মাদরাসার শিক্ষার্থীদের ওপর নজরদারি বাড়ানোর নির্দেশনা দিয়েছে মাদরাসা শিক্ষা বোর্ড।

সম্প্রতি মাদরাসা বোর্ড থেকে দেশের সকল মাদরাসায় পাঠানো জরুরি পাঁচ নির্দেশনা দ্রুত বাস্তবায়ন এবং ওই নির্দেশনা অনুযায়ী নিয়মিত প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নানা কারণে জঙ্গিবাদের সঙ্গে জড়িয়ে পড়ছেন মাদরাসার শিক্ষার্থীরা। শোলাকিয়া ঈদগাহ মাঠে জঙ্গি হামলা, কল্যাণপুর জাহাজ বিল্ডিংসহ দেশের বিভিন্ন স্থানে জঙ্গি কর্মকাণ্ডে মাদরাসাসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের জড়িত থাকার প্রমাণ মিলেছে। এর পরিপ্রেক্ষিতে শিক্ষাপ্রতিষ্ঠানে জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকতা নির্মূলে নানা পদক্ষেপ গ্রহণ করেছে সরকার। সেই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রীর কার্যালায়ে এক সমন্বয় সভার সিদ্ধান্ত অনুযায়ী কওমি ও আলীয়াসহ সকল মাদরাসার শিক্ষার্থীদের ওপর নজরদারি বাড়ানোর নির্দেশনা দেয় মাদরাসা বোর্ড।

গত মঙ্গলবার দেশের সকল মাদরাসায় জরুরি পাঁচ নির্দেশনা বাস্তবায়ন এবং নির্দেশনার ভিত্তিতে নিয়মিত প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয় মাদরাসা শিক্ষা বোর্ড।

বোর্ড রেজিস্ট্রার অধ্যাপক মো. মজিবুর রহমান স্বাক্ষরিত নির্দেশনামূলক ওই পত্রে মাদরাসা এবং এর আবাসনে জঙ্গি তৎপরতা আছে কিনা তা খতিয়ে দেখা; শিক্ষক-শিক্ষার্থী, অভিভাবকদের নিয়ে সন্ত্রাস-জঙ্গিবাদবিরোধী আলোচনার আয়োজন করা; শিক্ষার্থীদের যৌক্তিক কারণ ছাড়া ১৫ দিনের বেশি অনুপস্থিত থাকলে তাদের সম্পর্কে নিকটবর্তী থানা ও গোয়েন্দা সংস্থাসহ বোর্ডের নিকট নিয়মিত রিপোর্ট প্রদান করা; সন্ত্রাস ও জঙ্গিবাদবিরোধী নিয়মিত অ্যাডভোকেসি কর্মকাণ্ডের উদ্যোগ গ্রহণ এবং তা বাস্তবায়ন নিশ্চিত করা; সন্ত্রাস-জঙ্গিবাদ, মাদকগ্রহণ ইত্যাদি প্রতিরোধে একটি স্ট্যান্ডার্ড ফর্মে অভিভাবক-শিক্ষার্থীদের করণীয় সর্ম্পকে ধারণা প্রদান, শিক্ষক-অভিভাবকদের জন্য অনুসরণীয় কর্মপন্থা নির্ধারণ করে বিলবোর্ডের মাধ্যমে দৃশ্যমান স্থানে তা টাঙিয়ে দেয়া এবং আদর্শগতভাবে জঙ্গিবাদ মোকাবেলায় প্রয়োজনীয় কর্মকৌশল প্রণয়ন করে সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা।

নির্দেশনায় আরো বলা হয়েছে, উল্লেখিত বিষয়গুলো অগ্রাধিকার ভিত্তিতে আমলে নিয়ে প্রয়োজনীয় প্রশাসনিক ও বিভাগীয় ব্যবস্থা গ্রহণসহ যথাযথভাবে অনুসরণ ও বাস্তবায়ন করতে হবে।

মন্তব্য

মতামত দিন

প্রধান খবর পাতার আরো খবর

চাকরি পার্থীদের ‘ফার্স্ট টার্গেট বিসিএস’ কেন?

নিউজ ডেস্কআরটিএনএনঢাকা: বাংলাদেশে বর্তমানে চার লাখের বেশি উচ্চশিক্ষিত তরুণ তরুণী বেকার রয়েছেন। কাঙ্ক্ষিত কর্মসংস্থান হিস . . . বিস্তারিত

এমসিকিউ থাকবে না প্রাথমিক সমাপনী পরীক্ষায়: মোস্তাফিজুর রহমান

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: ‘আগামীতে দেশের প্রাথমিক সমাপনী পরীক্ষায় এমসিকিউ প্রশ্ন থাকবে না’ বলে  ঘোষ . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com