ব্রেকিং সংবাদ: |
  • হঠাৎ কেঁপে উঠলো সিলেট, ৫ দশমিক ২ মাত্রার ভূমিকম্প
  • টরোন্টোয় গাড়িচাপায় প্রাণ গেল ১০ পথচারীর, ট্রুডোর সান্ত্বনা
  • পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ারকে তারেক রহমানের লিগ্যাল নোটিশ
  • ‘তারেক বর্তমানে বাংলাদেশের নাগরিক নন’
  • কাবুলে ভোটার নিবন্ধনকেন্দ্রে হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৬৩
  • ২৫ বছরের যুদ্ধে সোয়া কোটি মুসলিম নিহত, যা একটি বিশ্বযুদ্ধের সমান ক্ষয়ক্ষতি
  • খালেদা জিয়ার মুক্তির দাবিতে সপ্তাহব্যাপী বিএনপির নতুন কর্মসূচি ঘোষণা
  • ত্রিভুবন বিমানবন্দরের গাফিলতিই দুর্ঘটনার জন্য দায়ী: ইউএস-বাংলা
  • যে শর্তে গাজীপুর সিটি নির্বাচনে বিএনপিকে ছাড় দিল জামায়াত

দেশের সকল উপজেলায় টেকনিক্যাল স্কুল হবে: শিক্ষামন্ত্রী

১০ ডিসেম্বর,২০১৬

নিজস্ব প্রতিবেদক
আরটিএনএন
ঢাকা: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, দেশের সকল উপজেলায় একটি করে উন্নতমানের টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপন করা হবে।

যেসকল জেলায় সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট নেই, সেসব জেলায় পলিটেকনিক ইনস্টিটিউট স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে বলে তিনি মন্তব্য করেন।

শনিবার ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি)-এর মুক্তিযুদ্ধ স্মৃতি মিলনায়তনে ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং শিক্ষাক্রমের পরীক্ষা ব্যবস্থাপনা বিষয়ে কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তাদের করণীয় বিষয়ক ওয়ার্কশপে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ড. মো. মুস্তাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের সচিবের দায়িত্ব পালনকারী অতিরিক্ত সচিব ড. অরুণা বিশ্বাস, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব অশোক কুমার বিশ্বাস ও একেএম জাকির হোসেন ভূঁইয়া এবং আইডিইবি‘র সভাপতি এ কে এম এ হামিদ বক্তৃতা করেন।

নুরুল ইসলাম নাহিদ বলেন, আমাদের দক্ষ মানুষ তৈরি করা দরকার। যে দক্ষতা বাস্তবে প্রয়োগ করা যায়। দক্ষতাই চাকরি পাওয়ার উপায় বর্ণনা করে তিনি বলেন, দেশে বেসরকারি উদ্যোগে কারিগরি প্রতিষ্ঠান গড়ে তুলতে সরকার অনুমতি দিয়েছে। ফলে বেসরকারি পর্যায়ে দেশে ৪শ’৫৭টি কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান গড়ে উঠেছে। বর্তমানে প্রায় ১২ লাখ শিক্ষার্থী কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা গ্রহণ করছে বলে মন্ত্রী উল্লেখ করেন।

তিনি বলেন, কারিগরি প্রতিষ্ঠানের শিক্ষকদের মান উন্নয়ন বিষয়ে তিনি বলেন, ৪শ’৫০ জন শিক্ষক সিঙ্গাপুরে প্রশিক্ষণ নিয়ে দেশে ফিরে এসেছেন। আরো ১হাজার ১শ’৫০ জন শিক্ষক বর্তমানে সিঙ্গাপুরে প্রশিক্ষণ গ্রহণ করছেন।

তিনি বলেন, চীনে প্রশিক্ষণের জন্য আরো ৫শ’৮১ জন শিক্ষককে প্রেরণ করা হবে। সকল শিক্ষককে পর্যায়ক্রমে প্রশিক্ষণ দেয়া হবে।

মন্ত্রী বলেন, কারিগরি শিক্ষার উন্নয়নের জন্য এমাসেই ১২ মিলিয়ন ইউরোর চুক্তি স্বাক্ষর হবে। ইউরোপীয় ইউনিয়ন এ অনুদান দেবে বলে তিনি জানান।

আগামী ১৯ ডিসেম্বর থেকে ১৫ জানুয়ারি ২০১৭ পর্যন্ত অনুষ্ঠিতব্য ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য তিনি সংশ্লিষ্টদের নির্দেশ দেন।

মন্তব্য

মতামত দিন

প্রধান খবর পাতার আরো খবর

চাকরি পার্থীদের ‘ফার্স্ট টার্গেট বিসিএস’ কেন?

নিউজ ডেস্কআরটিএনএনঢাকা: বাংলাদেশে বর্তমানে চার লাখের বেশি উচ্চশিক্ষিত তরুণ তরুণী বেকার রয়েছেন। কাঙ্ক্ষিত কর্মসংস্থান হিস . . . বিস্তারিত

এমসিকিউ থাকবে না প্রাথমিক সমাপনী পরীক্ষায়: মোস্তাফিজুর রহমান

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: ‘আগামীতে দেশের প্রাথমিক সমাপনী পরীক্ষায় এমসিকিউ প্রশ্ন থাকবে না’ বলে  ঘোষ . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com