হিজাব আমার সম্মান বাড়িয়ে দেয়: কানাডিয়ান খ্রিস্টান নারী সামান্থা

০৯ অক্টোবর,২০১৮

হিজাব আমার সম্মান বাড়িয়ে দেয়: কানাডিয়ান খ্রিস্টান নারী সামান্থা

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
সামান্থা মেলিয়া: আমি পবিত্র রমজান মাসে ৩০ দিনের হিজাব প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছিলাম। ২০১৪ সালে এধরনের প্রতিযোগিতায় প্রথম অংশ গ্রহণ করি। এ প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে কেন হিজাব পরিধান করা জরুরি শুধুমাত্র সে সম্পর্কেই বুঝতে পারিনি, বরং আমি আমার নিজেকে বুঝতে সক্ষম হয়েছিলাম।

আমি এক খ্রিস্টান পরিবার থেকে এসেছি। যদিও আমি সৃষ্টিকর্তায় বিশ্বাস করি কিন্তু আমি তেমন একটা ধর্ম-কর্ম পালন করি না। আমি যখন ছোট ছিলাম তখন আমি কখনোই বুঝতে পারতাম না যে, কেন কিছু মানুষ এভাবে পোশাক পরিধান করেন।

আর আমার বয়স বাড়ার সাথে সাথে আমার মনে এই ধারণা জন্মেছে যে, যেসব মুসলিম নারী হিজাব পরিধান করেন, তা তাদেরকে জোর করে পরিধান করানো হয় এবং হিজাব বৈষম্যের একটি চিহ্ন (আমি এখন জানি এটি সত্য নয়)।

আমি হিজাব পরিধান করার পর থেকে অনুভব করতে থাকি যে আমার পূর্বের ধারণা ভুল ছিল। আমি সমাজের চাপিয়ে দেয়া নিয়ম-কানুন থেকে নিজেকে স্বাধীন মনে করি এমনকি হিজাব পরিধানের মাধ্যমে আমি নিজেকে অনেক বেশী নারীবাদী হিসেবে অনুভব করতে শুরু করি।

আমি একসময় হিজাবকে খুবই সুন্দর একটি পোশাক হিসেবে বিবেচনা করতে শুরু করি। কিন্তু এ বিষয়টি নিয়ে আমি আমার পিতামাতার সাথে কথা বলতে ভয় পেতাম। তবে এসব কিছু ছিল রমজান মাসের হিজাব পরিধান করার প্রতিযোগিতায় অংশ গ্রহণের পূর্ব পর্যন্ত।

আমি এও বুঝতে পারলাম- হিজাব পরিধানের মাধ্যমে নিজের প্রতি আমার সম্মান বেড়ে যায়, এটি আমাকে সৃষ্টিকর্তার প্রতি আরো বেশী অনুগত করে তোলে এবং একই সাথে আমি এমন স্বাধীনতা অনুভব করি যা এর পূর্বে কখনো করেনি।

প্রথম প্রথম আমার হিজাব প্রতিযোগিতায় অংশগ্রহণ খুব একটা স্বস্তিদায়ক ছিলনা। লোকজন আমার দিকে ভালো দৃষ্টিতে তাকাত না, এমনকি কিছু মানুষ আমার হিজাব নিয়ে বাজে মন্তব্য করতেন। কিন্তু সময়ের সাথে সাথে আমি বুঝতে পেরেছি যে, যেসব লোকজন সত্যিই আমার যত্ন নিতে ভালোবাসেন তারা আমি যা পরিধান করতে চাই বা আমাকে কি রকম দেখতে তাও মেনে নিবে।

সূত্রঃ সামান্থা মেলিয়া নামে অমুসলিম হিজাবী নারীর কলাম থেকে। ওয়ার্ল্ড হিজাব ডে।

মন্তব্য

মতামত দিন

মূল প্রতিবেদন পাতার আরো খবর

হিজাবে উৎসাহ দেয়ায় ফেইসবুক গ্রুপের কমিউনিটি লিডারশিপ পুরস্কার লাভ

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনদুবাই: দুবাই ভিত্তিক ফেইসবুক গ্রুপ ‘Surviving Hijab’ যারা নারীদের পর্দা পরিধানের প্ . . . বিস্তারিত

‘হিজাব আমার মুকুট, হিজাব আমার সবচেয়ে দামী অলঙ্কার’

মার্সিলা ডেজা: আপনি যদি মনে করেন ‘হিজাব’ বিশ্ব সম্পর্কে জানতে আপনার পথে বাধা হয়ে দাঁড়াবে তবে আপনি ভুল করছেন। . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com