এবার ‘বার্বি ডলের’ মডেল হলেন মার্কিন হিজাবি খেলোয়াড় ইবতিহাজ মুহাম্মদ

১৪ নভেম্বর,২০১৭

ইবতিহাজ মুহাম্মদ

আন্তর্জাতিক ডেস্ক
আরটিএনএন
ওয়াশিংটন: এবার বার্বি ডলের (বার্বি পুতুল) মডেল হিসেবে মার্কিন নারী খেলোয়াড় ইবতিহাজ মুহাম্মদ বেছে নিল বিখ্যাত বার্বি ডলের নির্মাতা প্রতিষ্ঠান ‘মাটেল’। ইবতিহাজ মুহাম্মদ গত বছরের অলিম্পিকে হিজাব পরে প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছিলেন।

আমেরিকান বহুজাতিক খেলনা উৎপাদনকারী এই কোম্পানিটি জানায়, হিজাব-পরা বার্বি ডল পরবর্তী বসন্ত থেকে অস্ট্রেলিয়াতে অনলাইনে পাওয়া যাবে।

এতে বলা হয়, পুতুলটি বার্বি ‘হিরোইন’ লাইনের একটি অংশ; যা নারীদের সীমানা অতিক্রমের সম্মান দেবে।

তাদের আগের পুতুলে মডেল হিসেবে জিমন্যাস্টিক গ্যাবি ডগলাস এবং ‘সেলমা’ পরিচালক আভা ডুভারনেকে অন্তর্ভুক্ত করা হয়েছিল।

হিজাব পরিহিত বার্বি ডলের মডেল হিসেবে ইবতিহাজ মুহাম্মাদকে বেছে নেয়ার খবরে উচ্ছ্বাস প্রকাশ করেন ইবতিহাজ। তিনি তার টুইটারে লিখেছেন, তিনি একজন ‘গর্বিত’ তরুণী।

ইতবতিহাজ মুহাম্মাদ নিউ জার্সিতে বড় হয়েছেন। তার আফ্রিকান-আমেরিকান মা-বাবাও আমেরিকাতে জন্মগ্রহণ করেন এবং পরে তারা ইসলামে ধর্মান্তরিত হন। তিনি ১৩ বছর বয়স থেকেই স্কুলে তলোয়ার খেলার কৌশল রপ্ত করেন।

তিনি একাধিক ‘প্রথমের’ জন্ম দেন। প্রথম আমেরিকান হিসেবে অলিম্পিক প্রতিযোগিতায় হিজাব পরে অংশ নেন। তিনি প্রথম মুসলিম নারী হিসেবে অলিম্পিকে পদক জয় করেন। ২০১৬ সালের রিও অলিম্পিকে ইবতিহাজ ব্রোঞ্জ জিতেছিলেন।

এবং এখন ইবতিহাজ মুহাম্মদ প্রথম হিজাব পরিহিত বার্বি মডেল।

সূত্র: এবিসি ডটনেট

হাওয়া খেয়ে বার্বি হতে চান ইউক্রেনের মডেল
খিদে পেলে তিনি খান শুধু হাওয়া। তবে তেষ্টা পেলে পানি পান করেন ঠিকই। তাঁর কোমরের মাপ ৫০ সেণ্টিমিটার। অতি প্রাকৃতিক ক্ষমতার অধিকারী এই তরুণী। শোনা যায়, তিনি নাকি এসেছেন অন্য গ্রহ থেকে। ইউক্রেনের মডেল এই তরুণীর নাম ভ্যালেরিয়া লিউকানোভা। বার্বি ডলের মডেল করা হচ্ছে তাকে। তণ্বী চেহারা, সবুজ চোখ, সোনালি চুল- সবই থাকছে চেহারায়।

দাঁড়িয়ে থাকলে দেখে বোঝার উপায় নেই পুতুল না মানুষ। বার্বি হয়ে ওঠার সাধনায় মরিয়া তিনি। সারা দিনে খাওয়ার তালিকায় নেই কোনও খাবার। ইউক্রেনের এক পত্রিকায় প্রাকশিত হয়েছে, তিনি নাকি সারা দিনে কিছুই মুখে তোলেন না। এক বিখ্যাত লেখক তাঁর সম্পর্কে লিখেছেন ২৮ বছর বয়সী এই মডেল সারা দিনে খেয়ে থাকেন জল আর সূর্যের আলো।

সম্প্রতি এক সাক্ষাৎকারে তিনি জানিয়ছেন, এটি তাঁর একটি চ্যালেঞ্জ। আর নিজেকে একেবারে বার্বি লুক দেওয়ার জন্যই কোনও কিছু না ভেবে তিনি লড়ে যাচ্ছেন। সকালে উঠে জিমে যান। মেনে চলেন একটি বিশেষ ডায়েট। তাতে ভারি খাবার কিছুই নেই। সবই তরল।

তবে তার এই ডায়েট নিয়ে উঠেছে বিতর্কও। অনেকে বলছেন, দিনের পর দিন না খেয়ে কোনো মানুষ বাঁচতে পারে না। তবে এসব বিতর্ককে তুড়ি মেরে উড়িয়ে দিয়েছেন লিউকানোভা। তিনি বলেন, পারফেক্ট বার্বি লুক নিয়ে সবার সামনে হাজির হবেন তিনি। তাক লাগিয়ে দেবেন সবাইকে।

মন্তব্য

মতামত দিন

মূল প্রতিবেদন পাতার আরো খবর

‘প্রথমে ছেলে, পরে বাপ এসে আমার ওপর নির্যাতন করে’

নিউজ ডেস্কআরটিএনএনঢাকা: একটি হাসপাতালে ১২শ’ টাকা বেতনে কাজ করতেন ময়না বেগম। হাসপাতালে চাকরির কথা বলে সৌদি আরবে ভা . . . বিস্তারিত

নেকাব নারীর সুরক্ষা ও সৌন্দর্যের প্রতীক: কানাডীয় ধর্মান্তরিত নারী

আলিয়া হগবেন: কানাডীয় মুসলিম নারীদের মধ্য অনেকেই ‘নেকাব’ পরিধান করে থাকেন। মুসলিম নারীদের ‘নেকাব&rsqu . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান, গোলাম রসুল প্লাজা (তৃতীয় তলা), ৪০৪ দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০।
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com