সর্বশেষ সংবাদ: |
  • পুনঃতফসিলের প্রজ্ঞাপন জারি করল নির্বাচন কমিশন
  • ঐক্যফ্রন্টের দাবির মুখে নির্বাচন পেছাল ইসি, নতুন সিডিউলে ৩০ ডিসেম্বর ভোট
  • সরকারের নির্দেশে নির্বাচন মাত্র এক সপ্তাহ পিছিয়েছে নির্বাচন কমিশন: রিজভী
  • যুক্তফ্রন্টের মহাজোটে যোগ দেওয়ার সম্ভাবনা রয়েছে, এখনো সিদ্ধান্ত হয়নি: কাদের

বাসাবাড়িতে আগুন লাগার ব্যাপারে যেভাবে সতর্ক থাকতে পারেন

০৯ নভেম্বর,২০১৮

বাসাবাড়িতে আগুন লাগার ব্যাপারে যেভাবে সতর্ক থাকতে পারেন

নিউজ ডেস্ক
আরটিএনএন
ঢাকা: জয়পুরহাটের একটি বাসায় বুধবার রাতে আগুন লেগে একই পরিবারের আটজন সদস্য মারা যাওয়ার ঘটনার পর আবারো আলোচনায় এসেছে আগুন বিষয়ক নিরাপত্তা নিয়ে মানুষের অসচেতনতার বিষয়টি।

দমকল বাহিনীর প্রাথমিক তদন্ত থেকে জানা যায় রাইস কুকার বা বৈদ্যুতিক চুলার বিদ্যুত সংযোগ থেকে শর্ট সার্কিট হয়ে সূত্রপাত হয়েছিল আগুনের। খবর বিবিসি’র।

গত সপ্তাহে আশুলিয়াতে অবৈধ গ্যাস লাইন বিস্ফোরণের পর আগুন লেগে এক পরিবারের পাঁচজন আহত হয়; যাদের মধ্যে তিনজন পরে মারা যায়।

ফায়ার সার্ভিসের তথ্য অনুযায়ী, বিগত ছয় বছরে সারাদেশে ৮৮০০০ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। এতে ক্ষয়ক্ষতি হয়েছে ২৯০০০ কোটি টাকারও বেশি।

প্রাণহানি হয়েছে ১৪০০ জন, আহত হয়েছে অন্তত ৫০০০ মানুষ।

বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মতে, কিছু বিষয়ে সতর্কতা ও সচেতনতা অবলম্বন করলে আগুন সংক্রান্ত দুর্ঘটনার হার উল্লেখযোগ্য হারে কমিয়ে আনা সম্ভব।

বাসাবাড়িতে আগুন সংক্রান্ত দুর্ঘটনা যেন না ঘটে সেজন্য কীরকম পূর্ব-প্রস্তুতি নেয়া যেতে পারে সেবিষয়ে কথা বলেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহমেদ খান।

বাসার বৈদ্যুতিক সংযোগ পরীক্ষা

আলী আহমদ খান বলেন, ‘আমাদের এটা বোঝা জরুরি যে বৈদ্যুতিক লাইন থেকে আগুন লাগতে পারে। কাজেই নিয়মিত বৈদ্যুতিক সংযোগ পরীক্ষা করা এবং প্রয়োজনে সংযোগের মেয়াদ আছে কি না, তারও খোঁজ রাখা প্রয়োজন।’

ঘরের বৈদ্যুতিক সংযোগ ব্যবহার হওয়া যন্ত্রপাতি নিয়মিত পরীক্ষা করলে এ ধরণের দুর্ঘটনার হার কমানো সম্ভব বলে মনে করেন খান।

নিজেদের নিরাপত্তার স্বার্থে বাসার বৈদ্যুতিক সংযোগসহ এলাকার বৈদ্যুতিক সংযোগের পরিদর্শন নিয়মতান্ত্রিকভাবে অনুষ্ঠিত হচ্ছে কি না, সেবিষয়েও নাগরিকদের খোঁজ রাখা প্রয়োজন বলে মন্তব্য করেন আলী আহমদ খান।

গ্যাস সিলিন্ডারের সুষ্ঠু ব্যবহার

রান্নার জন্য ব্যবহৃত বহনযোগ্য গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ হয়ে অগ্নিকাণ্ডের ঘটনা বাংলাদেশে বেশ কয়েকবার ঘটেছে।

খান মনে করেন গ্যাস সিলিন্ডার ব্যবহারের নিয়মাবলী সঠিকভাবে মেনে চললে এই ধরণের দুর্ঘটনা অনেকাংশে কমানো সম্ভব।

‘প্রতিবার ব্যবহারের শেষে সিলিন্ডারের চাবি বন্ধ করা, সিলিন্ডার চালু করার আগে ঘরের দরজা-জানালা খুলে বায়ু চলাচলের সুযোগ করে দেয়ার মত কিছু নিয়ম মেনে চলা জরুরি’, বলেন খান।
দাহ্য পদার্থ রান্নাঘর থেকে দূরে রাখা

আলী আহমেদ খান বলেন, ‘আগে গ্রামের বাসাবাড়িতে পাটখড়ি, কাঠ, তুলা জাতীয় জিনিস থাকতো। কিন্তু বর্তমানে অধিকাংশ বাড়িতেই সিনথেটিক জাতীয় দ্রব্য, পারটেক্সের আসবাব থাকে যেগুলো দাহ্য পদার্থ।’

এসব দাহ্য পদার্থে আগুন লাগলে অতিরিক্ত তাপমাত্রা ও ধোঁয়া তৈরি করে এবং ধোঁয়ার প্রভাবেই অনেকসময় মানুষের মৃত্যু হয়; তাই রান্নাঘর থেকে এধরণের জিনিসপত্র দূরে রাখার উপদেশ দেন খান।
প্রতি বাড়িতে অন্তত একটি অগ্নিনির্বাপক যন্ত্র

‘প্রত্যেক বাড়িতে অন্তত একটি অগ্নিনির্বাপক যন্ত্র রাখা অত্যন্ত জরুরি,’ বলেন খান।

বর্তমানে অনেক বাসাবাড়িতে অগ্নিনির্বাপক যন্ত্র থাকলেও দেশের অধিকাংশ বাড়িতেই এটি দেখা যায় না।

দেশীয় প্রযুক্তি ব্যবহার করা

আগুনের সতর্কতা হিসেবে সবসময় বাসায় বালি, পানি, দেশীয় পদ্ধতিতে তৈরি ফায়ার বিটার রাখার উপদেশ দেন খান।

বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর আগুন নেভানো ও আগুন সংক্রান্ত সচেতনতা তৈরির উদ্দেশ্যে বিভিন্ন এলাকায় প্রশিক্ষণ পরিচালনা করে থাকে। সেসব প্রশিক্ষণে অংশগ্রহণ করেও আগুন বিষয়ক নিরাপত্তা সম্পর্কে মানুষ জানতে পারবে বলে জানান খান।
যদি দুর্ঘটনা ঘটেই যায়...মানসিক দৃঢ়তা অটুট রাখা

খান বলেন, ‘আগুন লেগে গেলে অনেকসময় দেখা যায় আশেপাশের মানুষ কিংকর্তব্যবিমূঢ় হয়ে যায়। তখন তারা অগ্নিদূর্গতদের সামান্য সহায়তাও করতে পারে না।’

খান বলেন এরকম ক্ষেত্রে যত দ্রুত সম্ভব নিকটস্থ দমকল বাহিনীকে খবর দেয়া প্রয়োজন।

এরকম অবস্থায় যেন কার্যকরী ভূমিকা পালন করতে পারে সেজন্য সবাইকে নিয়মিত অগ্নিনির্বাপক মহড়ায় অংশ নেয়া উচিত বলেও মনে করেন আলী আহমদ খান।

মন্তব্য

মতামত দিন

জীবন পাতার আরো খবর

আফ্রিকান সংস্কৃতি ও ইসলাম সম্পর্কে নওমুসলিম নওবিসার চাঞ্চল্যকর সাক্ষাৎকার

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনজোহান্সবার্গ: আফ্রিকার স্মৃতিচারণ মূলক অনুষ্ঠান চলতি মাসে শুরু হয়েছে। ইউনিভার্সিটি অব সাউথ এশি . . . বিস্তারিত

আমার জীবনের সকল সফলতার পেছনে ইসলামের ভূমিকা রয়েছে: এ.আর রহমান

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনদিল্লি: অস্কার বিজয়ী সঙ্গীতজ্ঞ এবং সুরকার এ. আর. রহমান তার জীবনের সকল সফলতার পেছনে ইসলামের অনুপ . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com