সর্বশেষ সংবাদ: |
  • গাজীপুরের টঙ্গীর আরিচপুরে দুইপক্ষের সংঘর্ষে একজন নিহত, আশঙ্কাজনক অবস্থায় একজন হাসপাতালে
  • নির্বাচনের মাঠ এখনও লেভেল প্লেয়িং হয়নি: ড. কামাল
  • প্রশ্নবিদ্ধ নির্বাচন চায় না নির্বাচন কমিশন, প্রার্থীদের সমান সুযোগ নিশ্চিতে নিরপেক্ষতার প্রশ্নে ছাড় নয় : কমিশনার শাহাদাত
  • বিএনপির মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার শুরু হবে ১৮ নভেম্বর, প্রথম দিন রাজশাহী ও রংপুর বিভাগ

ক্যান্সারে বিশ্বে মৃত্যুর শিকার প্রায় এক কোটি!

১৪ সেপ্টেম্বর,২০১৮

ক্যানসারে বিশ্বে মৃত্যুর শিকার এক কোটি!

জীবন ডেস্ক
আরটিএনএন
ওয়াশিংটন: সংখ্যাটা প্রায় এক কোটি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)-র ‘ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সার’-এর রিপোর্টে দাবি করা হয়েছে, যে ‘গতিতে’ ক্যান্সারে আক্রান্তের সংখ্যা বাড়ছে, তাতে শুধু এই বছরেই ক্যান্সারে মৃত্যুর সংখ্যা ছুঁয়ে ফেলবে প্রায় এক কোটি।

সংস্থার আনুমানিক হিসেব, ২০১৮ সালেই ১ কোটি ৮১ লক্ষ মানুষ ক্যান্সারে আক্রান্ত হবেন। এবং মৃত্যুর সংখ্যা দাঁড়াবে ৯৬ লক্ষ। রিপোর্টে আশঙ্কা করা হয়েছে এই শতকের শেষে অধিকাংশ মানুষের মৃত্যু হবে ক্যান্সারেই।

মানুষের জীবনকালই কমে যাবে এ রোগের ‘মৃত্যুদণ্ডে’। ১৮৫টি দেশের থেকে অন্তত ৩৬ ধরনের ক্যান্সার সংক্রান্ত তথ্য সংগ্রহ করা হয়েছিল। তাতেই দেখা গিয়েছে, ভবিষ্যতে প্রতি পাঁচ জন পুরুষের মধ্যে এক জন এবং প্রতি ছ’জন মহিলার মধ্যে এক জনের ক্যান্সারে আক্রান্ত হওয়ার আশঙ্কা তৈরি হচ্ছে।

এর মধ্যে আবার, আট জন পুরুষের মধ্যে এক জন ও ১১ জন মহিলার মধ্যে এক জন ক্যান্সারের কাছে হার মানতে বাধ্য হবেন বলে মনে করছেন বিজ্ঞানীরা।

তবে ক্যান্সারে মৃত্যুর মোট সংখ্যাটা বছরে কোটি ছোঁয়ার অন্য একটি কারণও দর্শিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার রিপোর্ট। তা হল— গোটা পৃথিবীর জনসংখ্যা দ্রুত বাড়ছে। যত বেশি মানুষ, ক্যান্সার আক্রান্তও তত বেশি।

তবে ক্যান্সার সচেতন দেশগুলোয় ছবিটা অনেকটাই অন্য রকম হয়েছে গত কয়েক বছরে। রিপোর্টে যেমন বলা হয়েছে, উত্তর ইউরোপ ও উত্তর আমেরিকায় ক্যান্সার আক্রান্তের সংখ্যা বেশ কমেছে।

সৌজন্যে তাদের ধূমপান বিরোধী প্রচার ও মানুষের সচেতনতা। কিন্তু ঠিক এর উল্টো কারণে, অর্থাৎ সচেতনতার অভাবে, ক্যান্সারে প্রথম স্থানে রয়েছে এশিয়া, বিশ্বের ৬০ শতাংশ মানুষের ঠিকানা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার আগের রিপোর্টেই বলা হয়, ক্যান্সারে মৃত্যু ছেলেদের মধ্যে বেশি। ছেলেদের মধ্যে সব চেয়ে বেশি হয় ফুসফুসে ক্যান্সার। তবে এই ক্যান্সারের সংখ্যা মেয়েদের মধ্যেও বাড়ছে।

এর কারণ অবশ্যই ধূমপানের ঝোঁক, বক্তব্য গবেষকদের। ব্রিটেনের ক্যান্সার বিশেষজ্ঞ জর্জ বাটারওয়ার্থ যেমন বলছেন, ‘আমেরিকা, ইউরোপের পাশাপাশি এখন অল্প আয়ের দেশগুলোতেও মেয়েদের ধূমপানের প্রবণতা বেড়েছে। বাড়ছে ফুসফুসের ক্যান্সারও।’

মন্তব্য

মতামত দিন

জীবন পাতার আরো খবর

তারকাদের ইসলাম গ্রহণ এবং কঠিন পথ চলার মর্মস্পর্শী গল্প

ড. সাদেক হামিদ: খ্যাতিমান আইরিশ সঙ্গীত তারকা সিনেয়াদ ও’কনোর সম্প্রতি ইসলাম ধর্ম গ্রহণ করেছেন। আর তার মত একজন জনপ্র . . . বিস্তারিত

পুরুষের প্রজনন ক্ষমতা কমাচ্ছে মোবাইল, ল্যাপটপ ও জলবায়ু পরিবর্তন

জীবন ডেস্কআরটিএনএনঢাকা: বিশ্বজুড়ে কমছে পুরুষের প্রজনন ক্ষমতা। অনেকেই এর জন্য দায়ী করছেন জলবায়ু পরিবর্তনের কারণে বাড়তে থা . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com