স্থূলতার কারণে হতে পারে ১৩ রকমের ক্যানসার

২১ এপ্রিল,২০১৭

জীবন ডেস্ক

আরটিএনএন

ঢাকা: ক্যানসার এখন আর শুধু উত্তরাধিকার সূত্রে পাওয়া নয়, কিংবা লাগামহীন জীবনযাত্রার উপহার নয়। ক্যানসার ছড়িয়ে পড়ছে নানা কারণে। তার মধ্যে অন্যতম কারণ হল স্থূলতা।


গবেষণায় দেখা গেছে, অত্যধিক স্থূলতার কারণে শরীরে বাসা বাঁধত পারে ১৩ রকমের ক্যানসার। সেই তালিকায় রয়েছে প্যানক্রিয়া বা অগ্ন্যাশয়ের ক্যানসার এবং ইসোফেগাস অর্থাত্‍ খাদ্যনালীর ক্যানসার।


ইউনাইটেড কিংডমের ইম্পেরিয়াল কলেজের করা একটি গবেষণায় দেখা গেছে, শরীরে অতিরিক্ত মেদ জমলে ফ্যাট সেল থেকে যে হরমোন এবং প্রোটিন নিসৃত হতে শুরু করে তা রক্তের সঙ্গে মিশে সারা শরীরে ছড়িয়ে যায়। এর থেকেই বাড়তে থাকে ক্যানসারের সম্ভাবনা। ফ্যাট সেল ক্যানসার কোষের বৃদ্ধি নিয়ন্ত্রণের পথেও বাধা হয়ে দাঁড়ায়।


ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের (হু) তথ্য অনুযায়ী সারা বিশ্বে ১.৯ বিলিয়ন প্রাপ্তবয়স্কেরই হয় অতিরিক্ত ওজন বা তারা স্থূলতায় ভুগছেন। আর এই অতিরিক্ত ওজনের জন্যই সঙ্কটে জীবন।


বাড়তি ওজনের জন্য যে সব ক্যানসার হওয়ার আশঙ্কা থাকছে সেগুলো হল- খাদ্যনালীর ক্যানসার, অগ্ন্যাশয়ের ক্যানসার, পাকস্থলীর ক্যানসার, কোলন ও রেকটাম ক্যানসার, গলব্লাডারের ক্যানসার, ফুসফুস ও কিডনির ক্যানসার, স্তনের ক্যানসার, জরায়ুর ক্যানসার, ডিম্বাশয়ের ক্যানসার।

মন্তব্য

মতামত দিন

জীবন পাতার আরো খবর

আত্মঘাতী বাবা-মা'র অবুঝ শিশুটির এখন কি হবে?

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনমসুল: বাবা-মা আইএসে যোগ দিয়েছেন। একবারও ছোট্ট শিশুটির কথা ভাবেননি। ক্ষুধা-তৃষ্ণায় ধ্বংসস্তুপের . . . বিস্তারিত

গুগলের চাকরি ছেড়ে সিঙ্গাড়া বেচেই কোটিপতি!

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনমুম্বাই: গুগলের আকর্ষণীয় বেতনের চাকরি ছেড়ে দেশে ফিরে সিঙ্গারা বেচেই কোটি টাকা উপার্জনের চিন্তা . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান, গোলাম রসুল প্লাজা (তৃতীয় তলা), ৪০৪ দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০।
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com