বিশ্বের সবচেয়ে সুখী দেশ নরওয়ে, দুঃখী আফ্রিকা!

২০ মার্চ,২০১৭

নিউজ ডেস্ক

আরটিএনএন

ঢাকা: ১৫৫ দেশের মধ্যে বিশ্বের সবচেয়ে সুখী দেশের শিরোপা উঠল নরওয়ের মাথায়। জাতিসংঘের ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট ২০১৭ অনুযায়ী পৃথিবীর সবথেকে সুখী দেশ হল ইউরোপ মহাদেশের নরওয়ে।


প্রথম চারে আছে ডেনমার্ক, আইল্যান্ড এবং সুইৎজারল্যান্ড। তবে সুখের ‘গ্যাং অফ ফোরে’র কেন্দ্রবিন্দুত রয়েছে নরওয়ে।


‘অর্থ নয়’, যত্নশীলতা, স্বাধীনতা, উদারতা, সততা, স্বাস্থ্য, আয় এবং সুশাসন-এই মানদণ্ডেই সুখের মরিমাপ করেছে জাতিসংঘ।


আর এই ‘সুখের পরীক্ষায়’ বাকি দেশগুলোর থেকে তুলনায় বেশি নম্বর পেয়েই প্রথম হয়েছে নরওয়ে। উল্লেখ্য সুখ ‘হারিয়েছে’ মার্কিন যুক্তরাষ্ট্র! নিজের অবস্থান থেকে সরে গিয়ে ১৪ নম্বরে নামতে হয়েছে ট্রাম্পের দেশকে। ১৫৫টি সুখী দেশের তালিকায় বাংলাদেশ আছে ১১০ নম্বরে।


সুখী দেশের তালিকায় প্রথম ২০টি দেশ হলো- নরওয়ে, ডেনমার্ক, আইসল্যান্ড, সুইজারল্যান্ড, ফিনল্যান্ড, নেদারল্যান্ড, কানাডা, নিউজিলন্যান্ড, অস্ট্রেলিয়া, সুইডেন, ইসরাইল, কোস্টারিকা, অস্ট্রিয়া, যুক্তরাষ্ট্র, আয়ারল্যান্ড, জার্মানি, বেলজিয়াম, লাক্সেমবার্গ, যুক্তরাজ্য ও চিলি।


সুখী দেশের তালিকায় থাকা প্রথম দশ দেশের প্রত্যেক নাগরিকের ‘মানসিক স্বাস্থ্য’, ‘মনস্তত্ত্ব’, ‘মানবিক সম্পর্ক’ সারা পৃথিবীর কাছে উদাহরণ হওয়ার মত এবং শিক্ষণীয়, এমনই দাবি করছে জাতিসংঘের ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট ২০১৭।


ওই রিপোর্টের আরো দাবি, আর্থিক উন্নয়নের বিচারে চীন সারা পৃথিবীর কাছে বিকল্প মডেল হলেও সুখের বিচারে এই কমিউনিস্ট দেশ বিগত ২৫ বছর ধরে সুখ হারিয়েই যাচ্ছে! যুক্তরাষ্ট্রে অধঃপতনের কারণ হিসেবে বিশেষজ্ঞরা দায়ি করেছে, ‘অসামাজিকতা এবং অপশাসন’কেই।


উল্লেখ্য, পৃথিবীর দুঃখী দেশের মধ্যে প্রথম সারিতেই রয়েছে মিডল ইস্ট এবং আফ্রিকা। ইয়েমেন, সিরিয়া, তানজানিয়া এবং মধ্য আফ্রিকার সামাজিক-সাংস্কৃতিক পরিবেশ নিয়ে আশঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘ।

মন্তব্য

মতামত দিন

জীবন পাতার আরো খবর

২০৪০ সালের মধ্যে পানি সঙ্কটে পড়বে ৬০ কোটি শিশু: ইউনিসেফ

নিউজ ডেস্ক আরটিএনএন ঢাকা: ২০৪০ সালের মধ্যে পানি সঙ্কটে পড়তে যাচ্ছে প্রায় ৬০ কোটি শিশু। সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনে . . . বিস্তারিত

হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের বিরুদ্ধে লড়াইয়ে বিশাল অগ্রগতি

আন্তর্জাতিক ডেস্কআরটিএনএনলন্ডন: নতুন আবিষ্কৃত একটি ড্রাগ রক্তের খারাপ কলেস্টেরলকে অভূতপূর্ব মাত্রায় কর্তন করতে সক্ষম হয়ে . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান, গোলাম রসুল প্লাজা (তৃতীয় তলা), ৪০৪ দিলু রোড, নিউ ইস্কাটন, ঢাকা-১০০০।
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com