‘কোটা নিয়ে সরকারের পদক্ষেপ ইতিবাচক তবে আন্দোলন চলবে’

১৭ সেপ্টেম্বর,২০১৮

‘কোটা নিয়ে সরকারের পদক্ষেপ ইতিবাচক তবে আন্দোলন চলবে’

নিজস্ব প্রতিনিধি
আরটিএনএন
ঢাকা: কোটা নিয়ে সরকারের পদক্ষেপ ইতিবাচক তবে আন্দোলন চলবে বলে জানিয়েছে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। ফাইল চালাচালি না করে দ্রুত কোটা সংস্কারের প্রজ্ঞাপন প্রকাশের দাবিও জানান তারা।

সোমবার বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এক সংবাদ সম্মেলনে কোটা সংস্কার আন্দোলনের প্ল্যাটফর্ম বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতারা এসব কথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন, যুগ্ম আহ্বায়ক ফারুক হোসেন, বিন ইয়ামিন মোল্লা, আতাউল্লাহ, রাতুল সরকার প্রমুখ।

তারা বলছে, জাতীয় সংসদে প্রধানমন্ত্রীর ঘোষণার পর অনেক নাটকীয়তার মধ্যে দিয়ে কোটা বাতিল প্রজ্ঞাপনের জন্য অনেক ফাইল চালাচালি হয়েছে। হাইকোর্ট-সুপ্রিমকোর্ট পর্যন্ত এই ফাইল চালাচালি হয়েছে। কিন্তু কাজের কাজ কিছুই হয়নি। এ জন্য সুপারিশ বা ফাইল চালাচালির ওপর ছাত্রসমাজের কোনো আস্থা নেই। এসব না করে তিন দফা দাবির আলোকে প্রজ্ঞাপন দিতে হবে।

সংবাদ সম্মেলনে আহ্বায়ক হাসান আল মামুন বলেন, আমাদের দাবি ছিল সব চাকরির ক্ষেত্রে যে কোটা পদ্ধতি রয়েছে তার একটি যৌক্তিক সংস্কার। প্রতিবেদনে ৯ম গ্রেড থেকে ১৩তম গ্রেড পর্যন্ত বাতিলের যে প্রতিবেদন দিয়েছে সেটিকে আমরা ইতিবাচক হিসেবে দেখছি। পাশাপাশি আমরা দাবি জানাচ্ছি যে গ্রেডগুলো রয়েছে সেখানে যৌক্তিকভাবে কোটার সহনীয় সংস্কার করা হোক। কোটা সংস্কার প্রজ্ঞাপন আকারে জারি না করা পর্যন্ত আন্দোলন চলমান থাকবে বলেও ঘোষণা দেন তিনি।

আন্দোলনকারীদের যুগ্ম আহ্বায়ক ফারুক হোসেন বলেন, আমরা স্পষ্ট করে বলে দিয়েছি, যেদিন আমাদের তিন দফা দাবি বাস্তবায়ন হবে সেদিনই আমরা আন্দোলন থেকে সরে যাব।

এ সময় তিনি তিন দফা দাবি তুলে ধরেন। সেগুলো হলো- ভিত্তিহীন, মিথ্যা ও হয়রানিমূলক সব মামলা প্রত্যাহার করা; হামলাকারীদের উপযুক্ত শাস্তি নিশ্চিত করা এবং পাঁচ দফার আলোকে কোটা পদ্ধতির যৌক্তিক সংস্কার করে প্রজ্ঞাপন দেয়া।

এ সময় তিনি প্রজ্ঞাপনের দাবিতে মঙ্গলবার বিশ্ববিদ্যালয়, কলেজগুলোতে শান্তিপূর্ণ বিক্ষোভ মিছিলের ঘোষণা দেন।

মন্তব্য

মতামত দিন

শিক্ষাঙ্গন পাতার আরো খবর

বাংলাদেশে কোচিং নির্ভরতা কেন এ পর্যায়?

ডেস্ক নিউজআরটিএনএনঢাকা: যেহেতু আমরা দুজনেই কর্মজীবী, সেজন্য আমরা বাচ্চাদের বাসায় সময় দিতে পারি না। যদি সময় দিতে পারতা . . . বিস্তারিত

নবাগতদের র‌্যাগিং: বঙ্গবন্ধু প্রযুক্তি’র ৬ শিক্ষার্থী আজীবন বহিষ্কার, মামলা

নিজস্ব প্রতিনিধিআরটিএনএনগোপালগঞ্জ: নবাগত দুই  শিক্ষার্থীকে র‌্যাগিংয়ের ঘটনায় গোপালগঞ্জের বঙ্গবন্ধু বিজ্ঞান ও প . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com