উদ্ধার ছাড়াই অভিযান সমাপ্ত

১৯ জানুয়ারি,২০১৯

উদ্ধার ছাড়াই অভিযান সমাপ্ত

নিজস্ব প্রতিবেদক
আরটিএনএন
মুন্সীগঞ্জ: মেঘনায় ট্রলার ডুবির ঘটনায় কোন শ্রমিককে উদ্ধার ছাড়াই শেষ হয়ে মেঘনা নদীর ট্রলারডুবির উদ্ধার অভিযান। ফলে উদ্ধার তৎপরতা ও ব্যবহৃত সরাঞ্জামাদি নিয়ে প্রশ্ন উঠেছে।

জানা গেছে মেঘনার মাঝ নদীতে ট্রলারডুবির ঘটনা টানা ৫ দিন সাইড স্ক্যানার সোনার ও গেরাপির মাধ্যমে চেষ্টা করেও ডুবে যাওয়া মাটিবোঝাই ট্রলার ও নিখোঁজ ২০ শ্রমিকের সন্ধান পাওয়া যায় নি। ফলে চলমান অভিযানকে নিস্ফল বলে তা সমাপ্ত ঘোষণা করা করা হয়েছে।

শনিবার বিকাল ৫টার দিকে সমাপ্ত ঘোষণা করেন জেলা প্রশাসন। তবে রোববার থেকে চাঁদপুর অংশে অভিযান শুরু হবে বলে জানান কর্তৃপক্ষ।

শনিবার দুপুরে উদ্ধার অভিযান পরিদর্শন করেন মুন্সীগঞ্জ জেলা প্রশাসক সায়লা ফারজানা। এ সময়ে তিনি জানান, সন্ধ্যায় পর্যন্ত উদ্ধার অভিযান চলবে, যদি ট্রলার শনাক্ত না হয় তবে রোববার থেকে নদীর গজারিয়া থেকে দক্ষিণে অর্থাৎ চাঁদপুর অংশে অভিযান চালানো হবে।

সন্ধ্যায় তিনি মুন্সীগঞ্জ অংশে অভিযান সমাপ্তি ঘোষণা করে চাঁদপুর অংশে অভিযান চালানো তথ্য নিশ্চিত করেন।

মেঘনা নদীতে মুন্সীগঞ্জ অংশে উদ্ধার অভিযানে অংশ নিয়েছে নৌবাহিনীর ডুবুরি দল, ফায়ার সার্ভিস, বিআইডাব্লিউটিএ, নৌপুলিশ ও জেলা পুলিশ সদস্যরা। ফায়ার সার্ভিস এবং নৌবাহিনীর ডুবুরি দলের সদস্যরা মাঝ নদীতে নোঙর করে নদীর তলদেশে তল্লাশি করে। উদ্ধারকারী জাহাজ প্রত্যয় ও ফায়ার সার্ভিসের নৌযান শনাক্তকারী বিশেষ জাহাজ অগ্নিশাসকও ছিল উদ্ধারকাজে।

উদ্ধারকারীরা জানান, মেঘনা নদীর মুন্সীগঞ্জ সীমানায় ব্যাপক তল্লাশি চালানো হয়েছে। কোথাও ট্রলারটির অবস্থান খুঁজে সন্ধান পাওয়া যায়নি। ট্রলারটি সম্ভবত চাঁদপুর সীমানা ডুবেছে। আপাতত মুন্সীগঞ্জ অংশে তল্লাশি অভিযান সমাপ্ত করা হয়েছে। রোববার থেকে চাঁদপুর জেলা প্রশাসনের উদ্যোগে উদ্ধার অভিযান পরিচালিত হবে।

পাশাপাশি বিআইডাব্লিউটিএর সাইড স্ক্যান সোনার দিয়েও ডুবে যাওয়া ট্রলারটির অবস্থান শনাক্ত করার চেষ্টা চালানো হয় পঞ্চম দিনেও। তিন স্তরে মুন্সীগঞ্জের সীমানাবর্তী মেঘনা নদীতে উদ্ধার অভিযান চালানো হয়।

মুন্সীগঞ্জ অংশে উদ্ধার অভিযান সমাপ্ত করার বিষয়টি স্বীকার করে গজারিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. হাসান সাদি জানান, তিন স্তরে মেঘনা নদীর মুন্সীগঞ্জ অংশ তল্লাশি চালানো হয়েছে। কোথাও ডুবে যাওয়া ট্রলার ও নিখোঁজ শ্রমিকদের সন্ধান মিলেনি। মুন্সীগঞ্জ অংশে আপাতত উদ্ধার অভিযান সমাপ্ত ঘোষণা করা হয়েছে।

শুক্রবার রাতে গজারিয়া থানায় ডুবে যাওয়া ট্রলারের মালিক জাকির দেওয়ান, সারেং হাবিব ও দুর্ঘটনায় জড়িত তেলের ট্যাংকারের চালককে আসামি করে মামলা করেছে দুর্ঘটনায় বেঁচে যাওয়া যাত্রী শাহ আলম।

গত সোমবার ভোর রাত ৩টার দিকে চাঁদপুরের মতলব উপজেলা ও মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলা সীমান্তবর্তী কালিপুরা এলাকাসংলগ্ন মেঘনা নদীতে বিপরীত দিক থেকে আসা একটি ট্যাংকারের ধাক্কায় ৩৪ শ্রমিক নিয়ে ডুবে যায় মাটিবোঝাই ট্রলারটি। ট্রলারে থাকা শ্রমিকদের মধ্যে ১৪ জন সাঁতরে তীরে উঠতে পারলেও নিখোঁজ রয়েছেন ২০ শ্রমিক।

নদী সাঁতরে তীরে ওঠা শ্রমিকদের বরাত দিয়ে গজারিয়া নৌপুলিশ জানায়, মাটি নিয়ে কুমিল্লার দাউদকান্দি থেকে নারায়ণগঞ্জের ফতুল্লার বক্তাবলীর দিকে যাচ্ছিল ট্রলারটি। নিখোঁজ ২০ জনের মধ্যে ১৮ জনের পরিচয় মিলেছে। ১৭ জনের বাড়ি পাবনার ভাংগুড়া উপজেলায়।

মন্তব্য

মতামত দিন

দেশজুড়ে পাতার আরো খবর

বরিশাল মেডিকেলের ডাস্টবিন থেকে ২২ নবজাতক শিশুর মরদেহ উদ্ধার, দেশজুড়ে তোলপাড়

নিজস্ব প্রতিনিধিআরটিএনএনবরিশাল: বরিশাল শের-ই-বাংলা মেডিকেলের ডাস্টবিন থেকে ২২ অপরিণত শিশুর মরদেহ উদ্ধার করা হয়েছে। এ নিয় . . . বিস্তারিত

চট্টগ্রামে বস্তিতে আগুন লেগে ৯ জন নিহত

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনচট্টগ্রাম: চট্টগ্রাম নগরের চাক্তাই এলাকার একটি বস্তিতে আগুন লেগে ৮ জন নিহত হয়েছেন। পুড়ে গেছে প্র . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com