রাজধানীসহ সারাদশে ভূমিকম্প অনুভুত

১২ সেপ্টেম্বর,২০১৮

রাজধানীসহ সারাদশে ভূমিকম্প অনুভুত

নিজস্ব প্রতিবেদক
আরটিএনএন
ঢাকা: রাজধানীতে মৃদু ভূমিকম্প অনুভুত হয়েছে। বুধবার বেলা ১০টা ৫৩ মিনিটে কম্পন অনুভূত হয়। এখন পর্যন্ত বড় ধরনের কোন ক্ষয়-ক্ষতির খবর পাওয়া যায় নি। তবে ভূমিকম্প অনুভুত হওয়ার পর বিভিন্ন স্থানের মানুষ ঘর ছেড়ে রাস্তায় নেমে আসেন।

বাংলাদেশ ভূমিকম্প পর্যবেক্ষণ ও গবেষণা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ মুমিনুল ইসলাম বলেন, ‘বুধবার সকাল ১০টা ৫৩ মিনিটে এ ভূমিকম্প হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ৩।’ ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল ঢাকা থেকে ২৯৩ কিলোমিটার উত্তরে সীমান্ত লাগোয়া উত্তর-পূর্ব ভারতের আসামে। এর গভীরতা ছিল মাটি থেকে ১০ কিলোমিটার গভীরে।

তবে এতে ক্ষয়ক্ষতির কোনো খবর এখনো পাওয়া যায়নি।

এদিকে দেশের নেত্রকোনা, পাবনা, সিলেট, লালমনিরহাট, পঞ্চগড় জেলায় মৃদু ভূমিকম্পের খবর পাওয়া গেছে। এ সময় লোকজন আতঙ্কে ঘর ছেড়ে বাইরে বেরিয়ে আসে।

এদিকে ভারতীয় গণমাধ্যম জানিয়েছে, এর আগে সকাল সাড়ে ১০টার দিকে পশ্চিমবঙ্গের উত্তরাঞ্চল ও কলকাতায় মৃদু ভূমিকম্প অনুভূত হয়েছে। এটি কয়েক সেকেন্ড স্থায়ী ছিল।

এছাড়া গত ৯ এবং ১০ সেপ্টেম্বর মৃদু ভূমিকম্পে কেঁপে উঠেছিল দিল্লি এবং হরিয়ানা। এ দিন ভোর সওয়া পাঁচটা নাগাদ কম্পন অনুভূত হয় ভূস্বর্গে। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৪.৬। এর আধ ঘণ্টা পরেই কেঁপে ওঠে হরিয়ানার ঝাঝড়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৩.১।

গত দু’দিনও ভূমিকম্পের উৎস স্থল ছিল হরিয়ানার ঝাঝড়। কোনও হতাহত বা ক্ষয়ক্ষতির খবর মেলেনি। তবে ঘণ্টা দেড়েক বন্ধ থাকে ট্রেন চলাচল। সকাল সাড়ে আটটার পর থেকে আবার তা স্বাভাবিক হয়েছে বলে জানিয়েছে রেল কর্তৃপক্ষ।

মন্তব্য

মতামত দিন

দেশজুড়ে পাতার আরো খবর

কুমিল্লায় অটোরিকশার ওপর ছিঁড়ে পড়ল বিদ্যুতের তার, নিহত ৪

নিজস্ব প্রতিনিধিআরটিএনএনকুমিল্লা: কুমিল্লার নাঙ্গলকোট উপজেলায় একটি চলন্ত অটোরিকশার ওপর পল্লী বিদ্যুতের তার ছিঁড়ে পড়লে বি . . . বিস্তারিত

খালেদা জিয়াকে চিকিৎসা দেওয়ার নির্দেশ, পরবর্তী শুনানি ২৪ সেপ্টেম্বর

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: বহুল আলোচিত জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে জেলকোড অ . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com