কবি আল মাহমুদ গুরুতর অসুস্থ, আইসিইউতে ভর্তি

১০ ফেব্রুয়ারি,২০১৯

কবি আল মাহমুদ গুরুতর অসুস্থ, আইসিইউতে ভর্তি

কবি আল মাহমুদ গুরুতর অসুস্থ, আইসিইউতে ভর্তি
নিজস্ব প্রতিবেদক
আরটিএনএন
ঢাকা: শারীরিকভাবে গুরুতর অসুস্থ বোধ করায় প্রবীণ কবি আল মাহমুদকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। গতরাতে রাজধানীর ধানমন্ডির ইবনে সিনা হাসপাতালে ভর্তি করা হয়।

বর্তমানে তাকে হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রাখা হয়েছে বলে জানিয়েছেন তার পারিবারিক বন্ধু কবি আবিদ আজম।

আবিদ আজম জানান, নিউমোনিয়াসহ বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছেন আল মাহমুদ।

তার প্রকৃত নাম মীর আবদুস শুকুর আল মাহমুদ। তিনি একাধারে একজন কবি, ঔপন্যাসিক, প্রাবন্ধিক, ছোটগল্প লেখক, শিশুসাহিত্যিক এবং সাংবাদিক।

তিনি আধুনিক বাংলা কবিতার শহরমুখী প্রবণতার মধ্যেই ভাটি বাংলার জনজীবন, গ্রামীণ আবহ, নদীনির্ভর জনপদ, চরাঞ্চলের জীবনপ্রবাহ এবং নরনারীর চিরন্তন প্রেম-বিরহকে কবিতায় অবলম্বন করেন।

১৯৬৮ সালে ‘লোক লোকান্তর’ ও ‘কালের কলস’ নামে দুইটি অসাধারণ কাব্যগ্রন্থের জন্য বাংলা একাডেমি পুরস্কার লাভ করেন আল মাহমুদ।

তার অন্যান্য জনপ্রিয় রচনাবলী হচ্ছে- মায়াবী পর্দা দুলে উঠো, আরব্য রজনীর রাজহাঁস, বখতিয়ারের ঘোড়া, পানকৌড়ির রক্ত, নদীর ভেতরের নদী এবং কবির আত্মবিশ্বাস।

কাজের স্বীকৃতিস্বরুপ তিনি একুশে পদক, ফিলিপস সাহিত্য পুরস্কার, অগ্রণী ব্যাংক শিশুসাহিত্য পুরস্কার, ফররুখ স্মৃতি পুরস্কার, জীবনানন্দ দাশ স্মৃতি পুরস্কারে ভূষিত হয়েছেন।

মন্তব্য

মতামত দিন

জাতীয় পাতার আরো খবর

বিশ্বের যানজটে শীর্ষে ঢাকা

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: যানজটের শহরের তালিকায় এখন ঢাকা প্রথম স্থান দখল করে নিয়েছে। আর এর পরেই রয়েছে ভারতের শহর কলক . . . বিস্তারিত

জুবায়েরপন্থীদের আখেরি মোনাজাতে মুসলিম উম্মাহর ঐক্য কল্যাণ কামনা

জুবায়েরপন্থীদের আখেরি মোনাজাতে মুসলিম উম্মাহর ঐক্য কল্যাণ কামনানিজস্ব প্রতিনিধিআরটিএনএনটঙ্গী: টঙ্গীর তুরাগ তীরে মাওলানা . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com