জাতীয় নির্বাচনের মত ডিএনসিসি’র উপনির্বাচন সুষ্ঠু হবে: সিইসি

০৫ ফেব্রুয়ারি,২০১৯

জাতীয় নির্বাচনের মত ডিএনসিসি’র উপনির্বাচন সুষ্ঠু হবে: সিইসি

নিজস্ব প্রতিবেদক
আরটিএনএন
ঢাকা: জাতীয় নির্বাচনের মত ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র পদের উপনির্বাচন সুষ্ঠু হবে বলে ঘোষণা দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা।

মঙ্গলবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউটে (ইটিআই) ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচন উপলক্ষে রিটার্নিং এবং এক্সিকিউটিভ অফিসারদের প্রশিক্ষণ ও ব্রিফিংয়ে তিনি এ ঘোষণা দেন।

কর্মকর্তাদের উদ্দেশ্যে সিইসি বলেন, নির্বাচনে কে জয়ী হবেন, সেটি দেখার দায়িত্ব আপনাদের নয়; সেটি দেখবেন ভোটাররা। আপনাদের দেখার বিষয় হচ্ছে- আচারণবিধি লঙ্ঘন হচ্ছে কিনা সেটি।

নুরুল হুদা বলেন, কমিশনের সবাই একটি কথাই বলেছেন যে, আইনানুগ নির্বাচন করতে। আমিও বলব- আপনারা সবাই আইনানুগ নির্বাচন করেন।

‘কারণ আপনারা সবাই মাঠপর্যায়ে কাজ করেন। কেউ কোনো ধরনের আচরণবিধি লঙ্ঘন না করে সেটি আপনাদেরই নিশ্চিত করতে হবে।’

তিনি বলেন, আপনারা যদি নিরপেক্ষ মনোভাব নিয়ে প্রার্থীদের কাছে যান, তা হলে দেখবেন প্রার্থীরাও সুষ্ঠু নির্বাচন করতে আপনাদের সহায়তা করছেন।

এ সময় নির্বাচন কমিশনার শাহাদাত হোসেন বলেন, নির্বাচনে প্রার্থীদের আচরণবিধি লঙ্ঘনের ক্ষেত্রে সমআচরণ করবেন। আমরা সবাই চাই -গ্রহণযোগ্য একটি নির্বাচন। দেশের সবাই তাকিয়ে আছে এ সিটি কর্পোরেশন নির্বাচনের দিকে। তাই সবাই খুব গুরুত্ব সহকারে দায়িত্ব পালন করবেন।

প্রশিক্ষণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, নির্বাচন কমিশনার কবিতা খানম, নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার (অব.) শাহাদাৎ হোসেন, নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম ও ইসি সচিব হেলালুদ্দীন আহমদ।

প্রধান নির্বাচন কমিশনার এর আগে গত বৃহস্পতিবারও আসন্ন উপজেলা নির্বাচন, ডিএনসিসি’র উপনির্বাচন ও কিশোরগঞ্জ-১ আসনের উপনির্বাচন সুষ্ঠু হবে বলে দাবি করেছেন।

কিন্তু সিইসির এ দাবিকে প্রধান বিরোধী দল বিএনপি দেখছে অন্যভাবে। তাদের মতে সিইসির এই বক্তব্যে প্রমাণিত হয়েছে ৩০ ডিসেম্বরের মত আসন্ন নির্বাচনগুলোও ভোট ডাকাতির মহৌৎসবে পরিণত হবে।

গত বৃহস্পতিবার বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, সিইসি বলেছেন ৩০ ডিসেম্বরের নির্বাচনের মতোই আগামী উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হবে। সিইসির এই বক্তব্যে এটি সুষ্পষ্ট হলো যে, এই কমিশনের তদারকিতে উপজেলা নির্বাচনগুলোও ভুয়া ভোটের নির্বাচনের মহৌৎসবে পরিণত হবে।

তিনি বলেন, সিইসির বক্তব্যে স্পষ্ট হয় নির্বাচনের আগের রাতেই একই কায়দায় সরকার মনোনীত প্রার্থীদের পক্ষে ব্যালট বাক্স পূর্ণ করা হবে।

রিজভী বলেন, ভোটারদের ভোটাধিকার কেড়ে নিতে সাহায্য করে সিইসি বড় ধরণের অপরাধ করার পরেও তাঁর ঐ বক্তব্যের মধ্য দিয়ে ভোটারদের সঙ্গে সাম্প্রতিক কালের সেরা রসিকতা করলেন।

তিনি বলেন, সিইসি ও অন্যান্য কমিশনার’রা নিজেদের জীবন কোন মূল্যবোধের ওপর গড়ে তোলেন নি। আওয়ামী লীগকে বিজয়ী করতে তারা নিজেদের জীবনে মনুষ্যধর্মকে বিসর্জন দিয়েছেন।

রিজভী বলেন, সিইসি ও কতিপয় কমিশনারবৃন্দ নিজেদের জীবন গড়ে তুলেছেন ভোটারবিহীনভাবে আওয়ামী লীগকে বিজয়ী করার জন্য। তারা ভোটের আগের দিন রাতে জাল ভোট দিয়ে ব্যালট বাক্স পূরণের তদারকি করেছেন।

মন্তব্য

মতামত দিন

জাতীয় পাতার আরো খবর

খালেদা জিয়াকে গ্রেফতার দেখানোর নির্দেশ

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: কারাবন্দি বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াকে ধর্মীয় অনুভূতিতে আঘাত ও জাতিগত বিভেদ সৃষ্ . . . বিস্তারিত

খালেদা জিয়াকে গ্রেফতার দেখানোর নির্দেশ

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: কারাবন্দি বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াকে ধর্মীয় অনুভূতিতে আঘাত ও জাতিগত বিভেদ সৃষ্ . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com