গার্মেন্টস শ্রমিকদের মজুরি ১৬ হাজার টাকা নির্ধারণের দাবি

১৪ সেপ্টেম্বর,২০১৮

গার্মেন্টস  শ্রমিকদের মজুরি ১৬ হাজার টাকা নির্ধারণের দাবি

ঢাকা: বিক্ষোভ সমাবেশে সংহতি জানিয়ে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি’র) সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, ভোটের আগে মালিকদের খুশি করতে সরকার শ্রমিকবিরোধী অবস্থান নিয়ে যে নিম্নতম মজুরি ঘোষণা করেছে তা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। অবিলম্বে ঘোষিত মজুরি পুনর্বিবেচনা করে ১৬ হাজার টাকা নির্ধারণ করার দাবি জানান তিনি।

শুক্রবার জাতীয় প্রেসক্লাবের সামনের সড়ক গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের বিক্ষোভ সমাবেশে তিনি এসব কথা বলেন।

বিক্ষোভ সমাবেশে সংহতি জানিয়ে সিপিবি সভাপতি বলেন, ক্ষমতায় থাকার জন্য সরকার জনগণের ওপর নির্ভর করতে হচ্ছে না তাই তারা গুটিকয়েক মালিককে খুশি রাখার পন্থা অবলম্বন করেছে। শ্রমিকরাও সরকারের এই গণবিরোধী সিদ্ধান্তের উচিৎ জবাব দেবে।

তিনি শ্রমিকদের ১৬ হাজার টাকা দাবির আন্দোলনের সাথে একাত্মতা পোষণ করে বলেন, বাজার পরিস্থিতির যে অবনতি ঘটেছে তাতে আরও বেশি মজুরি দাবি করার বাস্তবতা তৈরি হয়েছে। তিনি সরকারকে অবিলম্বে ঘোষিত মজুরি পুনর্বিবেচনা করে রাষ্ট্রায়ত্ব খাতের সাথে সামঞ্জস্যপূর্ণ মজুরি ঘোষণার দাবি জানান।

গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র’র কার্যকরি সভাপতি কাজী রুহুল আমীনের সভাপতিত্বে এবং শ্রমিকনেতা সাদেকুর রহমান শামিমের পরিচালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন গার্মেন্টস টিইউসির সাধারণ সম্পাদক জলি তালুকদার, যুগ্ম সাধারণ সম্পাদক ইকবাল হোসেন, মঞ্জুর মঈন ও জয়নাল আবেদীন প্রমুখ।

গার্মেন্টস টিইউসির কার্যকরি সভাপতি কাজী রুহুল আমিন বলেন, রাষ্ট্রায়ত্ব খাতের শ্রমিকদের নিম্নতম মোট মজুরি প্রায় ১৮ হাজার টাকা ঘোষিত হয়েছে। সেখানে গার্মেন্টস শ্রমিকদের নিম্নতম মজুরি অর্ধেকেরও কম, দেশের সর্বোচ্চ রপ্তানি আয় করা শ্রমিকরা এই চরম বৈষম্য কখনই মেনে নেবে না।

সমাবেশ শেষে একটি বিশাল মিছিল কদমফুল ফোয়ারা ঘুরে পল্টন মোড়ে মুক্তিভবনের সামনে এসে শেষ হয়।

মন্তব্য

মতামত দিন

জাতীয় পাতার আরো খবর

রোহিঙ্গা সঙ্কট সমাধানে জাতিসংঘে সুনির্দিষ্ট প্রস্তাব দেবেন প্রধানমন্ত্রী

নিউজ ডেস্কআরটিএনএনঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনে রোহিঙ্গা সংকট সমাধানে সুনির্দিষ্ট প . . . বিস্তারিত

যুগ্ম সচিব হলেন ১৫৪ কর্মকর্তা

নিজস্ব প্রতিবেদকআরটিএনএনঢাকা: বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ ও অধিদপ্তরে কর্মরত ১৪৯ উপসচিবকে যুগ্ম-সচিব পদে পদোন্নতি দিয়েছে স . . . বিস্তারিত

 

 

 

 

 

 



ভারপ্রাপ্ত সম্পাদক: ড. সরদার এম. আনিছুর রহমান,
ফোন: +৮৮০-২-৮৩১২৮৫৭, +৮৮০-২-৮৩১১৫৮৬, ফ্যাক্স: +৮৮০-২-৮৩১১৫৮৬, নিউজ রুম মোবাইল: +৮৮০-১৬৭৪৭৫৭৮০২; ই-মেইল: rtnnimage@gmail.com